মহেন্দ্র সিং ধোনির ট্রেড মার্ক শট যে কাওকে জিজ্ঞোস করলে, একবাক্যে সকলে উত্তর দেবেন হেলিকপ্টার শট। ধোনির ক্রিকেট জীবনের শুরুতে ক্রিকেটের ব্যাকারণের বাইরে এই শট দেখে অবাক হয়ে গিয়েছিলেন তাবড় তাবড় ক্রিকেট বিশেষজ্ঞ ও কোচেরা। প্রথম প্রথম ধোনির একান্ত সেই শট তো  শত চেষ্টা করেও নকল করতে সক্ষম হতেন না কেউ। পরে ধীরে ধীরে অনেকে হেলিকপ্টার শট রপ্ত করলেও, তা যে ধোনির মত হয়নি তা বরাবর দাবি করে এসেছেন ধোনি অনুগামীরা। ধোনিও নিজের মুখে কোনও ক্রিকেটারের হেলি কপ্টার শটের প্রশংসা করেননি।

আরও পড়ুনঃসুশান্তের ব্যাটিং দেখে চমকে গিয়েছিলেন সচিন,দিয়েছিলেন পেশাদার ক্রিকেটার হওয়ার পরামর্শ

কেউ না পারলেও ধোনির ট্রেড মার্ক হেলিকপ্টার শট একজন পুরো অনুকরন করে ফেলেছিলেন। যা দেখে উচ্ছ্বসিত হয়েছিলেন খোদ ধোনিও। তিনি ধোনির বায়োপিকে অভিনয় করা প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুত।  ‘এমএস ধোনি, দি আনটোল্ড স্টোরি'- জন্য নিজেকে তৈরির করার জন্য ভারতের প্রাক্তন জাতীয় নির্বাচক কিরণ মোরের কাছে ক্রিকেট ট্রেনিং নিয়েছিলেন সুশান্ত। কিপিং, ব্যাটিম প্র্যাকটিসের পাশাপাশি প্রতিদিন কয়েকশো বার করে ধোনির হেলকপ্টার শট অনুশীলন করতেন সুশান্ত। অনুশীলন করতে করতে ধোনির ট্রেড মার্ক শট এতটাই রপ্ত করে ফেলেছিলেন যে সুশান্ত। তার ভিডিও ক্লিপিংস তুলে ধোনিকে পাঠিয়েছিলেন কিরণ মোরে। ভিডিও দেখে উচ্ছ্বসিত হয়ে ধোনি বলেছিলেন,'আরে তুই তো পুরো ফটোকপি করে দিয়েছিস। রঞ্জি খেলে নিতে পার তুমি।' পরেও রিল লাইফ ধোনির হেলিকপ্টার শটের একাধিকবার প্রশংসা করেছেন রিয়েল লাইফ ধোনি। ‘হেলিকপ্টার শট’ মারা এতটাই ভাল শিখেছিলেন যে রসিকতা করে মোরে বলেছিলেন, ‘‘সুশান্তের মতো হেলিকপ্টার শট মারতে পারে কেবল ধোনিই।’

আরও পড়ুনঃসুশান্তের মৃত্যুতে শোকস্তব্ধ মহেন্দ্র সিং ধোনি

আরও পড়ুনঃ'ভাইসাব,সবাই আপনাকে আমার মধ্যে অনুসন্ধান করতে চলেছে',ধোনিকে বলেছিলেন সুশান্ত

কিন্তু রবিবার সুশান্তের আত্মহত্যার খবর পেয়ে প্রথমে বিশ্বাস করতে পারেননি কিরণ মোরে। পরে ট্যুইটারে শোক প্রকাশ করে জানিয়েছিলেন,‘ব্যক্তিগতভাবে এটা আমাকে অত্যন্ত মর্মাহত করেছে। সুশান্ত সিং রাজপুত এমন একজন অভিনেতা, যাকে আমি এমএস ধোনির চরিত্রের জন্য প্রশিক্ষণ দিয়েছিলাম।আমি জানি না আমি এবং যারা ওকে চেনে সবাই কীভাবে এই ধাক্কা সামলে উঠতে পারব। বড্ড তাড়াতাড়ি চলে গেলে বন্ধু।’ আর যার শট হুবহু নকল করে ফেলেছিলেন সুশান্ত সেই ধোনিও রিল লাইফের তার চরিত্রের অকাল প্রয়াণে ভেঙে পড়েছেন। সোশ্যাল মিডিয়ায় কোনও প্রতিক্রিয়া দেননি। ধোনিও সারাজীবন মনে রাখবেন তার ট্রেড মার্ক সব থেকে ভাল যিনি অনুকরন করেছিলেন তিনি বড় পর্দার ধোনি, প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুত।