আইসিসির টেস্ট ব়্যাঙ্কিং নিয়ে ক্ষোভ প্রকাশ গম্ভীরের,ভারতই এক নম্বর টেস্ট দল বলে মত গৌতির

  • আইসিসির টেস্ট ব়্যাঙ্কিং নিয়ে প্রশ্ন তুললনে গৌতম গম্ভীর
  • কীভাবে অস্ট্রেলিয়া শীর্ষে গেল তা নিয়েও অবাক গম্ভীর
  • প্রাক্তন ভারতীয় ক্রিকেটারের মতে ভারতই এক নম্বর টেস্ট দল
  • আইসিসির ব়্যাঙ্কিং পদ্ধতিকে নিয়ে প্রশ্নে তুলে বিতর্কে গম্ভীর
     

Sudip Paul | Published : May 11, 2020 3:27 PM IST / Updated: May 11 2020, 08:58 PM IST

সম্প্রতি আইসিসি টেস্ট ব়্যাঙ্কিংয়ে সিংহাসন খুইয়েছে বিরাট কোহলির ভারতীয় দল। ৪২  মাস শীর্ষস্থান ধরে রাখার পর সরাসরি এক থেকে তিনে নেমে আসে ভারতীয় ক্রিকেট দল। দীর্ঘ দিন পর নিজেদের হারানো সিংহাসন পুনরায় দখল করে অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানে উঠে আসে নিউজিল্যান্ড। কিউইয়েদের দেশে জঘন্য ক্রিকেটের জেরে ভারতের এই পদস্খলন বলে মনে করেন ক্রিকেট বিশেষজ্ঞরা। কিন্তু আইসিসিরি প্রকাশিত টেস্ট ব়্যাঙ্কিং নিয়ে সন্তুষ্ট নন প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর। আইসিসি-র র‌্যাঙ্কিং সিস্টেমকে  তীব্র ভাষায় আক্রমণ করলেন ভারতের হয়ে দুটি বিশ্বকাপ জয়ের নায়ক।

আরও পড়ুনঃ'ভাল বল করলে পালটা বোলারকে গালি দেন বিরাট', অভিযোগ বাংলাদেশি পেসারের

আইসিসির সদ্য প্রকাশিত ব়্যাঙ্কিং দেখে শুধু ক্ষুব্ধ ও হতাশ নয়, রীতিমত অবাক গৌতম গম্ভীর। প্রশ্ন তুলে তিনি বলেছেন,‘‘কোন দিক থেকে অস্ট্রেলিয়া এক নম্বর? দেশে ও দেশের বাইরে ভারতই সব থেকে কঠিন দল। দক্ষিণ আফ্রিকায় গিয়ে জিতেছে। ইংল্যান্ডে জিতেছে। এমনকি অস্ট্রেলিয়ার মাটিতেও জিতেছে। অনেক দেশই কিন্তু এ ভাবে দেশের বাইরে গিয়ে জিততে পারেনি।’’ টানা ৪২ মাস টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ছিল ভারত। এই মাসের শুরুতে আইসিসি-র ক্রমতালিকায় শীর্যস্থান হারায় ভারত। গম্ভীর বলছেন, ‘‘আমি  পয়েন্ট ও র‌্যাঙ্কিং সিস্টেমে বিশ্বাসী নয়। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেই যেমন। বিদেশের মাটিতে টেস্ট ম্যাচ জিতলেও যা পয়েন্ট ঘরে জিতলেও একই পয়েন্ট! এ রকম হয় নাকি?’’ গম্ভীর বলছেন, ‘‘আমার মতে, ভারতই এক নম্বর টেস্ট দল। অস্ট্রেলিয়া এক নম্বর দল, এটা নিয়ে আমার মধ্যে সন্দেহ রয়েছে। অস্ট্রেলিয়া তো ঘরের বাইরে খুবই খারপ পারফর্ম করেছে। বিশেষ করে উপমহাদেশে তো খুবই খারাপ খেলেছে অস্ট্রেলিয়া।’’ 

আরও পড়ুনঃলকডাউনের বাজারে ফের চমক,সি কে ভিনিথ ও রিনো অ্যান্টোকে পাকা করে ফেলল ইষ্টবেঙ্গল

আরও পড়ুনঃভারতীয় ক্রীড়াবিদদের মাঠে ফেরানোর উদ্যোগ ক্রীড়া মন্ত্রকের

একজন প্রাক্তন ক্রিকেটার হয়ে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার পদ্ধতি নিয়ে প্রশ্ন তোলায়, গম্ভীরের বক্তব্যকে ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। ভারত সহ অন্যান্য দেশের ক্রিকেট বোর্ডরা যেখানে কোনও প্রশ্ন তোলেনি আইসিসির পদ্ধতি নিয়ে, তখন গম্ভীরই বা হঠাৎ কেনও প্রশ্ন তুলতে গেলেন তানিয়ে উঠছে প্রশ্ন। লকডাউনে এর আগেও একাধিক বিতর্কিত মন্তব্য করেছেন গৌতম গম্ভীর। ধোনির অবসর থেকে ভারতের ক্রিকেট ইতিহাসে শ্রেষ্ঠ অধিনায়ক নির্বাচন তার মধ্যে  অন্যতম। এবার আইসিসির ব়্যাঙ্কিং পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলে সেই বিতর্কের তালিকা আরও দীর্ঘায়িত করলেন গম্ভীর।

Share this article
click me!