কীভাবে এখনও এশিয়া কাপের ফাইনালে উঠবে ভারত, জেনে নিন কী বলছে অঙ্কের হিসেব

এশিয়া কাপের (Asia Cup 2022) সুপার ফোরের ম্যাচে পাকিস্তানের কাছে ৫ উইকেটে হারতে হয়েছে ভারতীয় ক্রিকেট দলকে (Indian Cricket Team)। এই পরিস্থিতিতে কীভাবে ফাইনালে পৌছবে টিম ইন্ডিয়া (Team India) জেনে নিন সমীকরণ (Equation)। 
 

Web Desk - ANB | Published : Sep 5, 2022 9:38 AM IST

এশিয়ার কাপের গ্রুপ পর্বে শুরুটা ভালো করলেও সুপার ফোর রাউন্ডে এসেই প্রথম ম্যাচে ধাক্কা খেতে হয়েছে ভারতীয় ক্রিকেট দলকে। পাকিস্তানের বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্য়াচে ৫ উইকেটে হার শিকার করতে হয়েছে টিম ইন্ডিয়াকে।  এই হারের ফলে প্রতিযোগিতার ফাইনালে ওঠার পথ অনেকটাই কঠিন হয়ে গেল রোহিত শর্মা ও বিরাট কোহলিদের। তবে আশার আলো যে এখনও নেই তেমনটা নয়। হিসেবে বলছে এখও সোজা পথে হোক বা অঙ্কের জটিল হিসেবে  এশিয়া কাপ  অষ্টমবার জয়েক সুযোগ এখনও রয়েছে ভারতীয় দলের। 

এশিয়া কাপের সুপার ফোরে উঠেছে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশ। রাউন্ড রবিন ফর্ম্যাটে খেলা হচ্ছে প্রতিযোগিতার সুপার ফোর রাউন্ড। প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে একটি করে ম্য়াচ খেলবে যেই দল পয়েন্টের বিচারে আর পয়েন্ট সমান হলে রান রেটেরে বিচারে প্রথম দুই স্থানে থাকবে তারাই সরাসরি ফাইনালে পৌছে যাবে। সুপার ফোর রাউন্ডে প্রতিটি দলই তাদের একটি করে ম্যাচ খেলে ফেলেছে। আফগানিস্তানকে হারিয়ে শ্রীলঙ্কা ও ভারতকে হারিয়েছে পাকিস্তান।  বর্তমানে ২ পয়েন্ট  ও  +০.৫৮৯ রান রেট নিয়ে  বর্তমানে সুপার ফোরের পয়েন্ট টেবিলে শীর্ষ রয়েছে শ্রীলঙ্কা। পাশাপাশি ২ পয়েন্ট ও  নেট রানরেট +০.১২৬ নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তান। একটি ম্য়াত হেরে নেট রানরেট -০.১২৬ তৃতীয় স্থানে রয়েছে ভারত ও একটি ম্য়াচে হার ও  -০.৫৮৯ রানরেট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে আইগানিস্তান। মঙ্গলবার ভারত নামবে শ্রীলঙ্কার বিরুদ্ধে। ৭ সেপ্টেম্বর শারজায় আফগানিস্তান মুখোমুখি হবে পাকিস্তানের। পর দিন আবার নামবে আফগানিস্তান। এ বার দুবাইয়ে তারা খেলবে ভারতের বিপক্ষে। ৯ সেপ্টেম্বর সুপার ফোরের শেষ খেলায় মুখোমুখি হবে পাকিস্তান এবং শ্রীলঙ্কা।

এবার এই পরিস্থিতিতে যদি ভারতকে যদি ফাইনালে উঠতে হয় তাহলে প্রথম কাজ হচ্ছে নিজেদের বাকি দুটি ম্য়াত জিততেই হবে। তা ছাড়া কোনও উপায় নেই। শুধু জয় নয় রান রেটের প্রসঙ্গ আসলে একটু বড় ব্যবধানেই জিততে হবে টিম ইন্ডিয়াকে। ভারত তাদের পরের দু'টি ম্যাচ জিতলে টুর্নামেন্ট থেকে আফগানিস্তান ছিটকে যাবে। ভারত তাদের বাকি দু'টি খেলায় জিতলে এবং পাকিস্তান শ্রীলঙ্কাকে হারালে, দ্বীপরাষ্ট্র প্রতিযোগিতা থেকে ছিটকে যাবে। সেক্ষেত্রে ভারতীয় দল সরাসরি ফাইনালে পৌছে যাবে। কিন্তু শ্রীলঙ্কা পাকিস্তানকে হারিয়ে দেয় ও আফগানিস্তান যদি পাকিস্তান হারিয়ে দেয় সেক্ষেত্রে তিনটি দলই দুটি করে জয় পাবে। সেক্ষেত্রে রান রেটের বিচারে প্রথম দুই সরাসরি ফাইনালের টিকিট পাকা কে ফেলবে। 

আরও পড়ুনঃপাকিস্তানের বিরুদ্ধে ভারতের হারের 'পোস্টমর্টেম', জেনে নিন টিম ইন্ডিয়ার পরাজয়ের আসল কারণগুলি

আরও পড়ুনঃএশিয়া কাপে মরুদেশে রুপের ঝড় তুলেছেন এই রহস্যময়ী, চিনে নিন এই আফগান সুন্দরীকে

Share this article
click me!