অর্শদীপ সিংয়ের ক্যাচ মিস নয়, বিরাট কোহলি জানালেন ভারতের হারের কারণ

এশিয়া কাপের (Asia Cup 2022) সুপার ফোরের ম্যাচে পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে ৫ উইকেটে হার টিম ইন্ডিয়ার (Team India)। অর্শদীপ সিংয়ের (Arshdeep Singh) ক্যাচ মিসকেই ম্যাচের টার্নিং পয়েন্ট বলছেন অনেকে। তবে বিরাট কোহলি (Virat Kohli) জানালেন ভারতের হারের কারণ।
 

Web Desk - ANB | Published : Sep 5, 2022 8:07 AM IST / Updated: Sep 05 2022, 05:05 PM IST

কেন তিনি 'কিং কোহলি', কেন তার 'বিরাট' নাম তা আরও একবার বুঝিয়ে দিলেন বিরাট কোহলি। পাকিস্তানের বিরুদ্ধে এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে ভারতের হারের পর যখন নেট দুনিয়ায় তুমুল সমালোচিত হচ্ছে অর্শদীপ সিং। অনেক প্রাক্তন ক্রিকাটার থেকে ক্রিকেট বিশেষজ্ঞরাও মোক্ষম সময়ে অর্শদীপের আসিফ  আলির ক্যাচ মিসকেই ম্যাচ মিসের কারণ হিসেবে দেখছেন, তখন ঠিক উল্টো পথে হাঁটলেন বিরাট কোহলি। খারাপ সময়ে তরুণ সতীর্থের পাশে দাঁড়ালেন টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক। ভারতের ম্য়াচ হারের কারণ হিসেবে অর্শদীপ সিং নয়, অন্য কারণ বাছলেন বিরাট। মহম্মদ নওয়াজের ২০ বলে ৪২ রানের ইনিংস ও পাকিস্তান দলকে যোগ্য সম্মান দিলেন বিরাট কোহলি। 

ম্যাচের পর সাংবাদিক সম্মলনে ভারতের হারের কারণ নিয়ে বলতে গিয়ে বিরাট কোহলি বলেন,‘নওয়াজের ইনিংসটাই ম্যাচ বার করে নিয়ে যায়। পাকিস্তান ওকে উপরের দিকে পাঠায় ব্যাটিং গভীরতা বাড়ানোর জন্য। পরের দিকে দরকার পড়লে যাতে ব্যাটসম্যান হাতে থাকে, সেকারণেই নওয়াজকে অত আগে ব্যাট করতে পাঠায়। ও দারুণ ব্যাট করে দিয়ে যায়।’ বিরাট আরও যোগ করেন, ‘যদি ১৫-২০ রানে আউট হয়ে যেত, তখন ছবিটা অন্যরকম হতে পারত। তবে ওভাবে খেলে ৪২ রান করে যাওয়াটা ম্যাচে প্রভাব ফেলে। ওর ইনিংসটাই টার্নিং পয়েন্ট হয়ে দাঁড়ায়।’ তবে ২০-২৫ রান বেশি করতে পারলে ম্যাচের ফলল অন্যরকম হতেই পারত বলে জানিয়েছেন বিরাট কোহলি। এবার সুপার ফোরের ম্যাচে পাকিস্তান দল তাদের থেকে ভালো ক্রিকেট খেলেছে ও যোগ্য দল হিসেবেই জিতেছে বলে অকপট স্বীকারোক্তি দিয়েছেন বিরাট কোহলি।

পাশাপাশি অর্শদীপ সিংয়ের ক্যাচ মিস প্রসঙ্গে তার পাশে দাঁড়িয়ে বিরাট কোহলি বলেছেন,'চাপের মুখে যে কোনও খেলোয়াড়ই ভুল করে। এ রকম একটা বড় ম্যাচ, এত কঠিন পরিস্থিতি। আমার মনে আছে, এক বার চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নেমেছিলাম। সেই প্রথম পাকিস্তানের বিরুদ্ধে খেলা। শাহিদ আফ্রিদির বলে একটা খারাপ শট মেরেছিলাম। ভোর পাঁচটা পর্যন্ত জেগেছিলাম। শুধু ছাদের দিকে তাকিয়েছিলাম। ঘুমই আসছিল না। ভেবেছিলাম আর কোনও দিন সুযোগ পাব না। আমার কেরিয়ার শেষ। এখন আমাদের দলের পরিবেশ অনেক ভাল। কাল যখন সবাই একসঙ্গে হব, হাসাহাসি করব, সেটা দেখে অর্শদীপ নিশ্চয়ই অনেকটা চাপমুক্ত হবে। আমি দল পরিচালন সমিতিকে কৃতিত্ব দেব। ওরা এমন একটা পরিস্থিতি তৈরি করেছেন, যেখানে কেউই ব্যর্থতায় ডুবে যায় না। নতুন উদ্যমে ফিরে আসে। এ রকম পরিবেশে যে কোনও ক্রিকেটার চাইবে, আবার সুযোগ আসুক। তখন সে নিজের ক্ষমতা দেখিয়ে দেবে।'

প্রসঙ্গত, ভারত না জিতলেও সুপার ফোরের ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে অনবদ্য ব্যাটিং করেছেন বিরাট কোহলি।  দলের বিপদের সময় একদিক থেকে টিকে থেকে ৪৪ বলে ৬০ রানের অনবদ্য ইনিংস খেলেছেন তিনি। ৪টি চার ও ১টি ছয়ে সাজানো তার ইনিংস। একসঙ্গে রোহিত শর্মার আন্তর্জাতিক  টি২০ ক্রিকেটে ৩১ অর্ধশতরানের রেকর্ড টপকে ৩২টি অর্ধশতরান করে শীর্ষে উঠে এসেছেন বিরাট কোহলি। 

আরও পড়ুনঃরিজওয়ানের ব্যাটে ঢাকা পড়ল কোহলির ইনিংস, পাকিস্তানের কাছে ৫ উইকেটে হার ভারতের

আরও পড়ুনঃপাকিস্তানের বিরুদ্ধে ভারতের হারের 'পোস্টমর্টেম', জেনে নিন টিম ইন্ডিয়ার পরাজয়ের আসল কারণগুলি
 

Read more Articles on
Share this article
click me!