Ind vs Nz: অশ্বিন-সিরাজদের দাপট, প্রথম ইনিংসে ৬২ রানে অল আউট নিউজিল্যান্ড

মুম্বইতে (Mumbai) ভারত বনাম নিউজিল্যান্ড (India vs New Zealand) দ্বিতীয় টেস্ট। ৩২৫ রানে শেষ হল ভারতের দলের (Indian Team) প্রথম ইনিংস। ১০ উইেট নিয়ে রেকর্ড গড়লেন আজাজ প্য়াটেল (Ajaz Patel)। বিশ্বের তৃতীয় বোলার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এই রেকর্ড গড়লেন  তিনি। ৬২ রানে শেষ হল নিউজিল্যান্ডের প্রথম ইনিংস।

Asianet News Bangla | Published : Dec 4, 2021 10:26 AM IST / Updated: Dec 04 2021, 04:51 PM IST

মায়াঙ্ক আগরওয়ালের (Mayank Agarwal) ১৫০ রানের অনবদ্য ইনিংস। অক্ষর প্যাটেলের (Axar Patel)৫২ রানের লড়াকু ব্যাটিং। দুইয়ের সৌজন্যে ৩২৫ রান করে বিরাট কোহলির (Virat Kohli)দল। ইনিংসে একাই ১০ উইকেট নিয়ে রেকর্ড গড়েন নিউজিল্যান্ডের (New Zealand) স্পিনার আজাজ প্য়াটেল (Ajaz Patel)। কিন্তু খুব একটা কাজে লাগল না আজাজের বিশ্ব রেকর্ড পারফরমেন্স। কারণ প্রথম ইনিংসেরান তাড়া করতে নেমে  ভারতীয় বোলারদের (Indian Bowler) দাপটে মাত্র ৬২ রানে  শেষ হয়ে গেল  নিউজিল্যান্ডের ইনিংস। টম ল্যাথামের (Tom Latham)১০ ও কাইল জেমিসনের (Kyle Jamieson) ১৬ রান ছাড়া জোড়া সংখ্যা পৌছতে পারেনি কোনো কিউই ব্যাটসম্যানই। ভারতের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। ৩টি উইকেট নেন মহম্মদ  সিরাজ (Mohammad Siraj), ২টি উইকেট নেন অক্ষর প্যাটেল (Axar Patel) ও একটি উইকেট নেন জয়ন্ত যাদব (Jayant Yadav)। নিউজিল্যান্ড ফলোঅন খেলেও ভারতীয় দল পুনরায় ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছে। 

শনিবার সকালে ২২১ রানে ৪ উইকেট থেকে খেলা শুরু করে ভারতীয় দল। ক্রিজে বেশি সময় দাঁড়াতে পারেননি ঋদ্ধিমান সাহা। ২৭ রান করে আউট হন তিনি। পরের বলেই খাতা না খুলে আজাজ প্যাটেলের শিকার হন  রবিচন্দ্রন  অশ্বিন। এরপর লড়াই চালিয়ে যান মায়াঙ্ক আগরওয়াল ও অক্ষর প্যাটেল। ৬৭ রানের পার্টনারশিপ করেন তারা। একইসঙ্গে নিজের ১৫০ রানও পূরণ করেন মায়াঙ্ক। কিন্তু তারপরই আউট হন মায়াঙ্ক। ৩১১ বলে খেলে ১৫০ রান করেন তিনি। ১৭টি চার ও ৪টি ছয় মারেন তিনি। অপরদিকে নিজের ইনিংস চালিয়ে যান অক্ষর প্যাটেল। অর্ধশতরানও পূরণ করেন তিনি। তাছাড়া ভারতীয় টেলেন্ডাররা তেমন কোনো বড় রান করতে পারেননি। শেষ পর্যন্ত ৩২৫ রানে শেষ হয় ভারতীয় দলের ইনিংস। ১০ উইকেট নিয়ে এলিট লিস্টে জায়গা করে নেন  আজাজ প্যাটেল। ৪৭.৫ ওভার বল করে ১২টি মেডেন ওভার ও ১১৯ রান দিয়ে ১০ উইকেট নেন ভারতীয় বংশোদ্ভূত কিউই স্পিনার।

প্রথম ইনিংসে ৩২৫ রান তাড়া করতে নেমে প্রথম থেকেই একের পর এক উইকেট হারিয়ে চাপে পড়ে যায় টম  ল্যাথামের দল। নিউজিল্যান্ড দলকে পরপর তিনটি ধাক্কা দেন ভারতীয় পেসার মহম্মদ সিরাজ। ৪ রান করে আউট হন উইল ইয়ং।  ১০ রান করে আউট হন টম ল্যাথাম। ১ রান করে সিরাজের বলে বোল্ড হন রস টেলর। রান পাননি টি২০ বিশ্বকাপে দুরন্ত ফর্মে থাকা ডায়ার্ল মিচেলও। ৮ রান করে অক্ষর প্যাটেলের বলে আউট হন তিনি। ৭ রান করে অশ্বিনের বলে আউট হন হেনরি নিকলস। ৪ রান করে রচিন রবীন্দ্রা আউট হন জয়ন্ত যাদবের বলে।  চা বিরতি পর্যন্ত স্কোর ৩৮ রানে ৬ উইকেট। চা বিরতির পর ৮ রান  করে অশ্বিনের বলে আউট হন টম ব্লান্ডেল। ৫৩ রানে সপ্তম ও অষ্টম  উইকেট পড়ে কিউইদের। খাতা না খুলে প্যাভেলিয়নে ফেরত যান টিম সাউদিও।  ৬২ রানে নবম উইকেট পড়ে। ২৬ বল ব্যাটকরলেও শূন্য রানেই অশ্বিনের শিকার হন  তিনি। শেষে  ১৭ রান করে অক্ষর প্যাটেলের বলে আউট হন কাইল জেমিসন। ২৬৩ রানের লিড পায় ভারতীয় দল। 
 

Read more Articles on
Share this article
click me!