Ind vs Nz: মুম্বই টেস্টে ৩৩২ রানে এগিয়ে ভারত,জয় শুধু সময়ের অপেক্ষা

মুম্বইতে (Mumbai) ভারত বনাম নিউজিল্যান্ড (India vs New Zealand) দ্বিতীয় টেস্ট। ৩২৫ রানে শেষ হল ভারতের দলের (Indian Team) প্রথম ইনিংস। ১০ উইেট নিয়ে রেকর্ড গড়লেন আজাজ প্য়াটেল (Ajaz Patel)। বিশ্বের তৃতীয় বোলার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এই রেকর্ড গড়লেন  তিনি। ৬২ রানে শেষ হল নিউজিল্যান্ডের প্রথম ইনিংস। ২৬৩ রানের লিড পেল ভারত। দিনের শেষে বিনা উইকেট ৬৩ বিরাট ব্রিগেড।

Asianet News Bangla | Published : Dec 4, 2021 12:39 PM IST

ভারত বনাম নিউজিল্যান্ডের  (India vs New Zealand) মুম্বই টেস্টের  (Mumbai Test) দ্বিতীয় দিনের শেষে চালকের আসনে ভারতীয় দল (Indian Team)। খুব বড় অঘটন না ঘটলে দ্বিতীয় টেস্ট জিতে টিম ইন্ডিয়ার (Team India) সিরিজ জয় এখন শুধু সময়ের অপেক্ষা। তবে ঘটনা বহুল হয়ে রইল মুম্বই টেস্টের দ্বিতীয় দিন।  একদিকে দিনের শুরুতে মায়াঙ্ক আগরওয়ালের (Mayank Agarwal) ১৫০ রানের রাজকীয় ইনিংস। পাশাপাশি নিউজিল্যান্ডের স্পিনার আজাজ প্যাটেলের (Ajaz Patel) স্পিনের জাদুতে ২২১ রানে ৪ উইকেট থেকে ৩২৫ রানে ভারতীয় দলের অল আউট হয়ে যাওয়া। একাই ইনিংসে ১০ উইকেট নিয়ে রেকর্ডও গড়লেন কিই বাঁ-হাতি স্পিনার।  বিশ্বের তৃতীয় বোলার হিসেবে জিম লেকার (Jim Laker)ও অনিল কুম্বলের (Anil Kumble)পর আন্তর্জাতিক  ক্রিকেটে এক ইনিংসে ১০ উইকেট নিয়ে এলিট লিস্টে নাম  লেখালেন আজাজ  প্য়াটেল। একইসঙ্গে সারা দিনে পড়ল মোট ১৬ উইকেট।  কারণ প্রথম ইনিংসে ভারতের ৩২৫ রান তাড়া করতে নেমে৬২ রানে অলআউট হয়ে গেল টম ল্যাথামের (Tom Latham) নিউজিল্যান্ড। দ্বিতীয় দিনের শেষে ভারতর স্কোর বিনা উইকেটে ৬৯ রান। ২৬৩ রানের লিড ধরে ৩৩২ রানে এগিয়ে বিরাট কোহলির (Virat Kohli) দল। 

শনিবার ২২১ রানে  ৪ উইকেট থেকে খেলা শুরু করে ভারতীয় দল। কিন্তু আজাজ প্যাটেলের ভেলকিতে শুরু থেকেই নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে বিরাট কোহলির দল। মায়াঙ্ক আগরওয়াল ১৫০ রানে অনবদ্য ইনিংস খেলেন। ৩১১ বলে খেলে ১৫০ রান করেন তিনি। ১৭টি চার ও ৪টি ছয়ে সাজানো তার ইনিংস।  অপরদিকে অক্ষর  প্যাটেলের লড়াকু ৫২ রানের ইনিংসের সৌজন্যে সব মিলিয়ে শেষ পর্যন্ত ৩২৫ রান করে টিম ইন্ডিয়া। আজাজ প্যাটেল ৪৭.৫ ওভার বল করে ১২টি মেডেন ওভার ও ১১৯ রান দিয়ে ১০ উইকেট নেন। ভারতীয় বংশোদ্ভূত স্পিনারের রেকর্ডের পর শুভেচ্ছার জোয়ারে ভাসেন তিনি। বিসিসিআই , আইসিসির তরফ থেকেও তাকে শুভেচ্ছা জানানো হয়। ওয়াংখেড়ে স্টেডিয়ামে এমন অবিশ্বাস্য রেকর্ড গড়া মাত্রই আজাজকে '১০ উইকেট' ক্লাবে স্বাগত জানান কুম্বলে। তিনি সোস্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানান কিউয়ি স্পিনারকে। কুম্বলে টুইট করেন, ‘পারফেক্ট টেন ক্লাবে তোমাকে স্বাগত আজজ প্যাটেল। দারুণ বল করেছ। কোনও টেস্ট ম্যাচের প্রথম ও দ্বিতীয় দিনে এমন কৃতিত্ব অর্জনের জন্য বিশেষ প্রচেষ্টার দরকার হয়।’

এরপর ৩২৫ রান প্রথম ইনিংসে তাড়া করতে নেমে তাসের ঘরের মত ভেঙে পড়ে নিউজিল্যান্ডের ইনিংস।মাত্র ৬২ রানে অলআউট হয়ে যায় টম ল্যাথামের দল। টম ল্য়াথামের ১০ ও  কাইল জেমিসনের ১৭ রানের ইনিংস ছাড়া দুই সংখ্যায় পৌছতে পারেনি কোনও কিউই ব্যাটসম্যান। শুরুতেই ৩ উইকেট নিয়ে নিউজিল্যান্ড দলের কোমড় ভেঙে দিয়েছিলেন মহম্মদ সিরাজ। এরপর রবিচন্দ্রন অশ্বিন. অক্ষর প্যাটেল ও জয়ন্ত যাদবের স্পিনের কেরামতিতে ধরাশায়ী হয়ে যায় কিউইরা। সিরাজের ৩ উইকেট  ছাড়াও  ৪ উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin), ২টি উইকেট নেন অক্ষর প্যাটেল (Axar Patel) ও একটি উইকেট নেন জয়ন্ত যাদব (Jayant Yadav)।  ফলোঅন না করিয়ে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ভারতীয় দল। দিনের বিনা উইকেটে ৬৯ টিম ইন্ডিয়া। ৩৮ ও ২৯ রানে অপরাজিত মায়াঙ্ক আগরওয়াল ও চেতেশ্বর পুজারা। তৃতীয় দিনে নিউজিল্যান্ডকে বড় টার্গেট দেওয়ার লক্ষ্যে টিম ইন্ডিয়া।

Read more Articles on
Share this article
click me!