IND VS SA ODI: ডিককের অনবদ্য সেঞ্চুরি, তৃতীয় ম্য়াচে সম্মান বাঁচাতে ভারতের টার্গেট ২৮৮

রবিবার সিরিজের শেষ একদিনের ম্যাচে মুখোমুখি ভারত বনাম দক্ষিণ আফ্রিকা (India vs South Africa)। ইতিমধ্যেই সিরিজ জয় হয়ে গিয়েছে টেম্বা বাভুমার (Temba Bavuma)দলের। তৃতীয় ম্য়াচে প্রথমে ব্য়াট করে ২৮৭ রান করল প্রোটিয়া ব্রিগেড। অনবদ্য সেঞ্চুরি করলেন  কুইন্টন ডিকক (Quinton De Cock)। কেএল রাহুলের (KL Rahul)দলের টার্গেট ২৮৮ রান।
 

Asianet News Bangla | Published : Jan 23, 2022 12:59 PM IST / Updated: Jan 23 2022, 07:27 PM IST

কুইন্টন ডিককের (Quinton De Kock) অনবদ্য সেঞ্চুরি, ভ্যান ডার ডুসেনের (Van ar ussen)অর্ধশরান ও ডেভিড মিলারের অনবদ্য লড়াকু ৩৯ রানের ইনিংসের সৌজন্য তৃতীয় একদিনের ম্যাচে ২৮৭ রান করল দক্ষিণ আফ্রিকা ( South Africa)। তবে তৃতীয় একদিনের ম্য়াচে কিছুটা লড়াই করল ভারতীয় বোলাররাও। এবার সফরে ৩টি একদিনের ম্যাচে এই  প্রথম প্রোটিয়া ব্রিগেডকে অলআউট করতে সক্ষম হল টিম ইন্ডিয়া (Team India)। ৪৯.৫ ওভারে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। তৃতীয় ম্য়াচে টেম্বা বাভুমার (Temba Bavuma)দলের হয়ে সর্বোচ্চ ১২৪ রান করেন ডিকক। ডুসেন খেলেন ৫২ রানের ইনিংস। ভারতের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নিয়ে নজর কাড়েন এই ম্য়াচে সুযোগ পাওয়া প্রসিদ্ধ কৃষ্ণা। এছাড়া দুটি করে উইকেট নেন দীপক চাহার ও জসপ্রীত বুমরা। একটি উইকেট নেন যুজবেন্দ্র চাহাল। সম্মান রক্ষার ম্য়াচে ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team)জয়ের টার্গেট ২৮৮ রান।

তৃতীয় একদিনের ম্যাচে শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। তৃতীয় ওভারে প্রথম উইকেট পড়ে প্রোটিয়াদের। দ্বিতীয় ম্য়াচে নায়ক জানেমান মালান তৃতীয় ম্য়াচে বড় রান করতে ব্য়র্থ হন। এদিন রান পাননি অধিনায়ক টেম্বা বাভুমা। দুর্ভাগ্যবশত রান আউট হন তিনি। ব্যর্থ হন মার্করাম। ৭০ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে কিছুটা চাপ বাড়ে প্রোটিয়া ব্য়াটিং লাইনআপে। তবে একদিক থেকে নিজের ইনিংস চালিয়ে যান ডিকক। তার সঙ্গে ইনিংসের রাশ ধরেন ভ্য়ান ডার ডুসেন। ডিকক ও ডুসেন জুটি মিলে দক্ষিণ আফ্রিকা দলকে শক্ত ভিতের উপর দাঁড় করায়।  দুজন মিলে ১৪৪ রানের পার্টনারশিপ করেন ডিকক ও ডুসেন। চো ধাধানো শট উপহার দেন তারা। শতরান পূরণ করার পর আউট হন ডিকক।  অর্ধশতরান পূরণকরে সাজ ঘরে ফেরত যান ডুসেন। 

২১৪ ও ২১৮ রানে পরপর দুই সেট ব্য়াটসম্য়ানের উইকেট হারিয়ে ফের খানিকটা চাপে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা। শেষের দিকে ডেভিড মিলার ৩৯ রান ও প্রিটোরিয়াস ২০ রানের ইনিংস না খেললেও ২৫০ রানের গণ্ডী পেরোনোও মুশকিল হয়ে যেত। শেষের দিকে আর কোনও দক্ষিণ আফ্রিকার ব্য়াটসম্য়ান বড় রান পায়নি। তবে শেষ পর্যন্ত ২৮৭ রানের স্কোরে পৌছে যায় টেম্বা বাভুমার দল। প্রসঙ্গত, প্রথম দুটি ম্য়াচ হেরে সিরিজ আগেই খুইয়েছে কেএলরা রাহুলের দল। তৃতীয় ম্য়াচ ভারতীয় দলের পক্ষে সম্মান রক্ষার। সিরিজে ব্যাটিং লাইনের ব্যর্থতার জেরে ম্য়াচ হারতে হয়েছে কেএল রাহুলের দলকে। রবিবার শেষ ম্য়াচ জিতে হাসি মুখে সিরিজ শেষ করতে মরিয়া মেন ইন ব্লুরা।

Read more Articles on
Share this article
click me!