টেস্ট অধিনায়ক ঘোষণা থেকে টি২০ দলের বাইরে বিরাট, শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজে থাকতে পারে একাধিক চমক

শ্রীলঙ্কার (Sri Lanka) বিরুদ্ধে টেস্ট (Test) ও  টি২০ সিরিজে (T20n Series) ভারতীয় দলে (Indian Cricket Team) থাকতে পারে একাধিক চমক। টি২০তে দলের বাইরে থাকতে পারেন বিরাট  কোহলি (Virat Kohli)। টেস্টেও অধিনায়ক হতে পারেন রোহিত শর্মা (Rohit Sharma)। 
 

Asianet News Bangla | Published : Feb 18, 2022 12:36 PM IST

বিরাট কোহলির (Virat Kohli) পর ভারতীয় ক্রিকেট দলের টি২০ (T20) ও একদিনের দলের অধিনায়কত্বের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন রোহিত শর্মা (Rohit Sharma)। এখনও পর্যন্ত সাফল্যের সঙ্গে দলকে নেতৃত্বও দিচ্ছেন তিনি। কিন্তু  দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজের পর টেস্ট অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা করেছিলেন বিরাট কোহলি। ফলে সাদা বলের ক্রিকেটে রোহিত দলের দায়িত্ব নিলেও, লাল বলের ক্রিকেটে বিরাটের সিংহাসনে কে বসবে তা নিয়ে এখও সরকারিভাবে কিছুই জানা যায়নি। তবে জল্পনা বেশ কিছু দিন ধরেই চলছিল যে টেস্টে ভারতীয় দলের (Indian Cricket Team) দায়িত্বও যেতে চলছে রোহিতের কাঁধে। আসন্ন শ্রীলঙ্কার (Sri Lanka) বিরুদ্ধে টেস্ট সিরিজের আগে রোহিত শর্মার নামেই অধিনায়কত্বের শীলমোহন পড়তে চলেথে বলে খবর বিসিসিআই সূত্রে।

টেস্ট অধিনায়ক ঘোষণা-
আগামি সপ্তাহের মধ্যে শ্রীলঙ্কার সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা করা হতে পারে।  ঘোষণা হতে পারে টেস্ট দলের অধিনায়কের নামও। রোহিত শর্মাকে টেস্ট দলের অধিনায়ক করার সম্ভাবনা রয়েছে।  বিসিসিআই সব ফরম্যাটের জন্য একজন অধিনায়ক রাখার পক্ষে। রোহিতের হাতে ইতিমধ্যেই ওয়ানডে ও টি-টোয়েন্টির অধিনায়কত্ব রয়েছে। বিসিসিআইয়ের একজন কর্মকর্তা তার বিবৃতিতে বলেছেন যে নির্বাচক, খেলোয়াড়, কোচ সবাই চান রোহিত শর্মা টেস্ট দলের অধিনায়ক হন। তিনি বলেন, আগামী সপ্তাহে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের জন্য দল নির্বাচনের পর টেস্ট অধিনায়ক হিসেবে রোহিতের নিয়োগের আনুষ্ঠানিক ঘোষণা করা হতে পারে। 

টি২০ সিরিজে দলের বাইরে বিরাট-
শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দেওয়া হতে পারে বিরাট কোহলিকে। এ বিষয়ে নিশ্চিত করে কিছু না জানা গেলেও বোর্ড সূত্র খবর, কোহলিকে বিশ্রাম দেওয়া হবে। তবে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে দলের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে থাকবেন বিরাট। ভারত-শ্রীলঙ্কার মধ্যে দুই টেস্টের সিরিজের প্রথম ম্যাচটি শুরু হবে ৩ মার্চ থেকে। এটি হবে বিরাট কোহলির কেরিয়ারের ১০০তম টেস্ট ম্যাচ।

দলে ফিরতে পারে জাদেজা-
চোট সারিয়ে টিম ইন্ডিয়াতে ফিরতে প্রস্তুত ভারতের তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। ২০২১ সালের নভেম্বরের শেষে কানপুরে ভারত ও নিউজিল্যান্ডের মধ্যে প্রথম টেস্টের পর থেকে চোটের কারণে জাদেজা দলের বাইরে রয়েছেন। জাদেজা বর্তমানে বেঙ্গালুরুতে ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে পুনর্বাসনের মধ্য দিয়ে রয়েছেন। তিনি ২৪ ফেব্রুয়ারির মধ্যে লখনউ পৌঁছাতে পারেন। যেখানে তাকে কয়েকদিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। জাদেজা টি-টোয়েন্টি সিরিজে নয়, টেস্ট সিরিজে খেলবেন বলে আশা করা হচ্ছে।

দলে ফিরছেন জসপ্রীত বুমরা-
বিশ্রামের জন্য ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজে ভারতীয় দলের বাইরে রয়েছেন জসপ্রীত বুমরা। তবে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজে দলে ফিরতে চলেছেন ভারতীয় দলের তারকা পেসার। বুমরারও টেস্চ সিরিজের দলে ফেরার সম্ভাবনাই বেশি। 

আরও পড়ুনঃশুধু রবি বিষ্ণোই একা নয়, অভিষেকেই ম্য়াচের সেরা হয়েছেন মোট ৮ জন ভারতীয় ক্রিকেটার

আরও পড়ুনঃসিরিজ জিততে থাকছে কোন চমক, দেখে নিন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় ম্য়াচে টিম ইন্ডিয়ার সম্ভাব্য একাদশ

আরও পড়ুনঃবিরাট কোহলি না সচিন তেন্ডুলকর, কে বড় ব্য়াটসম্য়ান, এবার জবাব দিলেন মাস্টার ব্লাস্টার

প্রসঙ্গত শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩ ম্যাচের টি২০ সিরিজে ও ২ ম্য়াচের টেস্ট সিরিজ খেলবে ভারতীয় ক্রিকেট দল। ২৪ ফেব্রুয়ারি প্রথম টি২০ ম্য়াচ হলে লখনউতে। ২৬ তারিখ দ্বিতীয় টি২০ ম্য়াচ হবে হিমাচল প্রদেশে। ২৭ তারিখ শেষ টি২০ ম্য়াচটিও হবে হিমাচল প্রদেশে। ৩৪ মার্চ থেকে সিরিজের প্রথম টেস্ট হবে মোগালিতে। ১২ মার্চ থেকে সিরিজের শেষ ও দিন রাতের টেস্ট ম্য়াচ হবে বেঙ্গালুরুতে। 

Read more Articles on
Share this article
click me!