ওভাল টেস্টে ১৫৭ রানে ঐতিহাসিক জয় ভারতের, ৫ ম্য়াচের সিরিজে ২-১ এগিয়ে গেল বিরাট ব্রিগেড

ওভাল টেস্টে দুরন্ত জয় পেল ভারতীয় দল। ভারতের দেওয়া ৩৬৮ রানের টার্গেট চেজ করতে নেমে ২১০ রানে অল আউট হয়ে গেল ইংল্যান্ড দল। যার ফলে ৫ ম্যাচের সিরিজে ২-১ লিড নিল টিম ইন্ডিয়া।
 

Asianet News Bangla | Published : Sep 6, 2021 3:41 PM IST / Updated: Sep 06 2021, 09:57 PM IST

ওভাল টেস্টের পঞ্চম দিনে ভারতীয় বোলারদের অনবদ্য পারফরমেন্সের সৌজন্যে ১৫৭ রানে ম্য়াচ জিতে ইতিহাস তৈরি করল ভারতীয় দল। পঞ্চম দিনে ম্যা জেতার জন্য় জো রুটের দলের দরকার ছিল ২৯১ রান। আর ভারতের দরকার ছিল ১০ উইকেট। এক সময় ১০০ রানে শূন্য উইকেট ছিল ইংল্যান্ড দলের। তারপরই ম্য়াচে ফেরে টিম ইন্ডিয়া। জসপ্রীত বুমরা, উমেশ যাদব, শার্দুল ঠাকুর ও রবীন্দ্র জাদেজার অনবদ্য বোলিংয়ের সৌজন্যে ২১০ রানেই শেষ হয়ে যা ইংল্য়ান্ডের দ্বিতীয় ইনিংস। যার ফলে ৫ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল ভারতীয় দল।

লর্ডস টেস্টে ঐতিহাসিক জয়ের আনন্দ নিমিষেই শেষ হয়েছিল লিডস টেস্টে। ইনিংস ও ৭৬ রানে ম্য়াচ হেরে জোর ধাক্কা খেয়েছিল ভারতীয় দল। ওভালে চতুর্থ টেস্টের শুরুটাও ভালো হয়নি। টস হেরে বিরাট কোহলিকে ব্যাটিংয়ের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন জো রুট। মাত্র ১৯১ রানে শেষ হয়েছিল টিম ইন্ডিয়ার প্রথম ইনিংস। জবাবে প্রথম ইনিংসে ২৯০ রান করে ৯৯ রানের লিড নিয়েছিল ইংল্যান্ড। ৯৯ রানে পিছিয়ে পড়েও যে এই ম্য়াচ জিতবে বারতীয় দল, তা আশা করেনি অনেকেই। কিন্তু দ্বিতীয়  ইনিংসে ঘুড়ে দাঁড়ায় ভারতীয় দল। রোহিত শর্মার সেঞ্চুরি ও  পুজারা, পন্থ ও শার্দুলের অর্ধশতরানের সৌজন্যে টিম ইন্ডিয়া করে ৪৬৬ রান। ৩৬৮ রানের টার্গেট দেয় জো রুটের দলকে। 

রান তাড়া করতে নেমে শুরুটা ভালো করেছিল ইংল্যান্ড দল ওপেনিং জুটিতে শতরানের পার্টনারশিপের পাশাপাশি অর্ধশতরানও করে দুই ওপেনার রোরি বার্নস ও হাসিব হামিদ। কিন্তু ওপেনিং জুটি ভাঙতেই তাসের ঘরের মত ভেঙে ব্রিটিশদের ইনিংস। মাঝে ৩৬ রান করে জো রুট কিছুটা লড়াই দেওয়ার চেষ্টা করলেও ভারতীয় বোলিং অ্যাটাকের সামেন দাঁড়াতে পারেননি মালান, পোপ, বেয়ারস্টো, আলিরা। শেষ পর্যন্ত ২১০ রানে শেষ হয় ইংল্যান্ডের ইনিংস। ভারতের হয়ে ৩টি উইকেট নেন উমেশ যাদব ও ২টি করে উইকেট নেন জসপ্রীত বুমরা, রবীন্দ্র জাদেজা ও শার্দুল ঠাকুর। ৫৭ রানে ম্যাচ জিতে সিরিজে ২-১ লিড নিল টিম ইন্ডিয়া। ৫ ম্যাচের সিরিজ আর হারের কোনও সম্ভাবনা রল বিরাট কোহলির দলের। শেষ টেস্টে ম্য়াঞ্চেস্টারে ড্র করতে পারলই সিরিজ জিতবে ভারতীয় দল।


.

Share this article
click me!