৩৭৮ রানের টার্গেট তাড়া করতে নেমে ভালো শুরু ইংল্যান্ডের, ওপেনিং জুটিতে এল শতরান

ভারত বনাম ইংল্যান্ডের (India vs England) চতুর্থ দিনের খেলায় কিছুটা লড়াইয়ে ফিরল ইংল্যান্ড। ২৪৫ রানে শেষ ভারতের দ্বিতীয় ইনিংস। ইংল্যান্ডের টার্গেট ৩৭৮  রান। চা বিরতি পর্যন্ত ইংল্য়ান্ডের স্কোর ১০৭ রানে ১ উইকেট।

Sudip Paul | Published : Jul 4, 2022 3:12 PM IST / Updated: Jul 04 2022, 09:02 PM IST

এজবাস্টন ভারত বনাম ইংল্যান্ডর টেস্টের চতুর্থ দিনে পুরোপুরি ম্য়াচে ফিরল ইংল্য়ান্ড। চতুর্থ দিনের প্রথমে অনবদ্য বোলিং, তারপর ৩৭৮ রানের  টার্গেট তাড়া করতে নেমে দুরন্ত শুরু ব্রিটিশ লায়ন্সরা। এদিন ব্য়াট করতে নেমে তৃতীয় দিনের ১২৫ রানে ৩ উইকেট থেকে মাত্র ১২০ রান যোগ করতে পারে ভারতীয় দল। ২৪৫ রানে টিম ইন্ডিয়ার প্রথম ইনিংস শেষ হয়। চেতেশ্বর পুজারার ৬৬ ও ঋষভ পন্থের ৫৭ রানের দৌলতে এই স্কোরে পৌছয় ভারত। প্রথম ইনিংসে পাওয়া ১৩২ রানের লিডের সৌজন্যে ৩৭৮ রান ইংল্য়ান্ডকে টার্গেট দেয় টিম ইন্ডিয়া। রান তাড়া করতে দুরন্ত শুরু করে বেন স্টোকসের দব। ওপেনিং জুটিতে শতরানের পার্টনারশিপ করে ইংল্য়ান্ড। চা বিরতি পর্যন্ত ইংল্য়ান্ডের স্কোর ১০৭ রানে ১ উইকেট। ৫৬ রানে ক্রিজে রয়েছেন অ্য়ালেক্স লিজ ও ০ রানে রয়েছেন অলি পোপ। 

১২৫ রানে ৩ উইকেট থেকে চতুর্থ দিনের খেলা শুরু করে ভারত। ক্রিজে ছিলেন চেতেশ্বর পুজারা ও ঋষভ পন্থ। দিনের শুরুটা ভালোই করেছিল দুই তারকা ক্রিকেটার। চতুর্থ দিনে জুটিতে তারা ২৮ রান যোগ করেন। তৃতীয় দিন নিয়ে ৭৮ রান যোগ করার পর ভাঙে জুটি। ১৫৩ রানে চতুর্থ উইকেট হারায় ভারত। ৬৬ রান করে স্টুয়ার্ট ব্রডের বলে আউট হন চেতেশ্বর পুজারা। এরপর নিজের অর্ধশতরান পূরণ করেন ঋষভ পন্থ।  তবে দ্বিতীয় ইনিংসেও বড় রান করতে ব্যার্থ হন শ্রেয়স আইয়র। দলের ১৯০ রানের মাথায় পঞ্চম উইকেট পড়ে। ১৯ রান করে ম্য়াথিউ পটসের বলে আউট হন শ্রেয়স আইয়র। আর বড় পার্টনারশিপ গড়ে ওঠেনি। দলের ১৯৮ ব্যক্তিগত ৫৭ রান করে জ্যাক লিচের বলে আউট হন ভারতীয় উইকেট রক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্থ। একদিক থেকে জাদেজা টিকে থাকার চেষ্টা করেন। ২০৭ রানে ষষ্ঠ উইকেট পড়ে ভারতের। ৪ রান করে ম্যাথিউ পটসের বলে আউট হন শার্দুল ঠাকুর। এরপর ক্রিজে আসেন মহম্মদ শামি। জাদেজার সঙ্গে এগিয়ে নিয়ে যান দলের স্কোরবোর্ড। ২২৯ রানে ৭ উইকেটের মাথায়  লাঞ্চ ঘোষণা করেন আম্পায়ার।  লাঞ্চের পর বেশিক্ষণ স্থায়ী হয়নি ভারতীয় দলের ইনিংস। ২৩০ রানের মাথায় ব্যক্তিগত ১৩ রানে বেন স্টোকসের বলে আউট মহম্মদ শামি। ২৩৬ রানে নবম উইকেট পড়ে। ২৩ রান করে বেন স্টোকসের বলে আউট হন জাদেজা। ২৪৫ রানে শেষ উইকেট পড়ে। ৭  রান করে বেন স্টোকসের চতুর্থ শিকার হন বুমরা। প্রথম ইনিংসের ১৩২ রানের লিড যোগ করে ইংল্য়ান্ডের টার্গেট দাঁড়ায় ৩৭৮ রান।

আরও পড়ুনঃযুবরাজের ছয় ছক্কার স্মৃতি মনে করালেন বুমরা, সেই ব্রডকে মারলেন টেস্টে ক্রিকেটে সর্বোচ্চ রানের ওভার

আরও পড়ুনঃফের ঋষভ পন্থের মুকুটে নতুন পালক, ভাঙলেন ৬৯ বছরের পুরোনো রেকর্ড

বিশাল টার্গেট তাড়া করতে নেমে চাপ না নিয়ে শুরুটা ভালো করেন ইংল্যান্ডের দুই ওপেনার অ্যালেক্স লিস ও জ্যাক ক্রাউলি। একদিক থেকে আক্রমণাত্মক ব্য়াটিং করেন অ্যালেক্স লিস। একের পর এক বাউন্ডারি মারেন তিনি। অপরদিকে একটু সংযমী ব্য়াটিং করেন জ্যাক ক্রাউলি। দুজন মিলে এগিয়ে নিয়ে যান দলের স্কোর বোর্ড। দ্রুতই নিজেদের অর্ধশতরানের পার্টনারশিপ পূরণ করেন দুই ব্রিটিশ ওপেনার। তারপর রানের গতিবেগ আরও বাড়ান লিস। নিজের অর্ধশতরানও পূরণ করে ফেলেন। অপরদিকে ধী ররে ধীরে খোলস ছেড়ে বেরোনো ক্রাউলিও। ২০ ওভারের মধ্য়েই দলকে শতরানে পৌছে দেবন লিস ও ক্রাউলি। অবশেষে ১০৭ রানে ভাঙে জুটি। ৪৬ রান করে জসপ্রীত বুমরার বলে বোল্ড হন ক্রাউলি। এরপরই চা বিরতি ঘোষণা করা হয়। ম্য়াচ জিততে তখনও ইংল্য়ান্ডের ২৭১ রান হাতে ৯ উইকেট।
 

Read more Articles on
Share this article
click me!