IPL 2021, KKR vs PBKS - থার্ড আম্পায়ারই কি হারিয়ে দিলেন কেকেআর-কে, তীব্র বিতর্ক আইপিএল গ্রহে

আইপিএল ২০২১ (IPL 2021)-এর পাঞ্জাব কিংস (Punjab Kings) বনাম কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) ম্যাচে  থার্ড আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে বিতর্ক। রাহুল ত্রিপাঠীর (Rahul Tripathi) ক্যাচ বাতিলের তীব্র নিন্দা করলেন গ্রেম সোয়ান (Graeme Swann)।
 

Asianet News Bangla | Published : Oct 2, 2021 8:53 AM IST

শুক্রবার রাতে, আইপিএল ২০২১ (IPL 2021)-এর ৪৫তম ম্যাচে পাঞ্জাব কিংস (Punjab Kings)-এর বিরুদ্ধে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) ৫ উইকেটে পরাজিত হওয়ায় নাইট বাহিনীর প্লেঅফে যাওয়ার অঙ্কটা কঠিন হয়ে উঠেছে। ৩ বল বাকি থাকতেই ম্যাচটি জিতে যায় পিবিকেএস। তবে, ম্যাচে থার্ড আম্পায়ারের একটি সিদ্ধান্ত নিয়ে তীব্র বিতর্ক তৈরি হয়েছে। ক্রিকেট বিশেষজ্ঞরা বলছেন, সেই রায় কেকেআর-এর পক্ষেই যাওয়া উচিত ছিল। সেইক্ষেত্রে, শেষ পর্যন্ত ৬৭ রান করা  পাঞ্জাবের অধিনায়ক কেএল রাহুল অনেক আগেই আউট হয়ে যেতেন। আর দিলে ম্যাচের কাহিনিও অন্যরকম হতে পারত।

ঘটনাটি ঘটে পিবিকেএস ইনিংসের ১৯তম ওভারে। দ্রুত রান তোলার চেষ্টায় কেকেআর পেসার শিবম মাভির করা শর্ট বল টেনে মেরেছিলেন কেএল রাহুল (KL Rahul)। ডিপ মিড উইকেট থেকে রাহুল ত্রিপাঠি (Rahul Tripathi) অনেকটা দৌড়ে এসে সামনে ঝাঁপিয়ে বলটি লুফে নিয়েছিলেন। তবে, বলটি তিনি সংগ্রহ করেছিলেন প্রায় মাঠের পৃষ্ঠ থেকে। তাই বলটি তিনি সঠিকভাবে ধরেছেন কিনা, নাটি বলটি মাটি স্পর্শ করার পর রাহুল ত্রিপাঠী বলটি ধরেছেন, তা নিশ্চিত করার জন্য তৃতীয় আম্পায়ার বা টিভি আম্পায়ারের সহায়তা নিয়েছিলেন মাঠের দুই আম্পায়ার। 

"

দুই-তিনটি অ্যাঙ্গেল থেকে সুপার স্লোমোশনে ওই ঘটনার মুহূর্তটি দেখে তৃতীয় আম্পায়ার কেকেআর-এর বিরুদ্ধে রায় দিয়েছিলেন। বেশ কয়েকটি রিপ্লেতে ত্রিপাঠিকে দৃঢ়ভাবে বলের নিচে হাত রাখতে দেখা গেলেও, আম্পায়ার দান্দেকর বলেন বলটি আগে মাটি স্পর্শ করেছে। তাই সেটি নটআউট। স্বাভাবিকভাবেই, আম্পায়ারের এই রায় ক্রিকেট বিশ্বকে দ্বিধাবিভক্ত করে দিএছে।

 

ইংল্যান্ডের প্রাক্তন স্পিনার তথা ক্রিকেট বিশেষজ্ঞ গ্রেম সোয়ানের (Graeme Swann) মতে এটা তাঁর দেখা আম্পায়ারের দেওয়া সবচেয়ে খারাপ সিদ্ধান্তগুলির একটি। তাঁর দাবি, রাহুল স্পষ্ট আউট ছিলেন। রাহিল ত্রিপাঠী দৌড়ে এসে দুর্দান্ত ক্যাচ নিয়েছিলেন। কিন্তু, থার্ড আম্পায়ারের সিদ্ধান্ত সেই ক্যাচটাকে মর্যাদা দেয়নি। 

আরও পড়ুন - IPL 2021, RCB vs RR - জর্জ গার্টন কে, আরসিবির হয়ে আইপিএল-এ অভিষেক হল এই ক্রিকেটারের

আরও পড়ুন - IPL 2021 - যেমন বক্ষ, তেমন নিতম্ব - জ্যাসিম লোরা-ই কি আইপিএল-এর 'হটেস্ট বউ', দেখুন তো

আরও পড়ুন - IPL 2021 - প্লেঅফের জটিল অঙ্ক , কীভাবে জায়গা পাকা হবে KKR-এর, বাকি সাত দলেরই বা কী অবস্থা

তাঁর মতে ক্যাটটি রিভিউ-এরই দরকার ছিল না। তাও কোনও সফট সিগনাল না দিয়ে সেটি থার্ড আম্পায়ারের কাছে পাঠিয়েছিলেন মাঠের আম্পায়াররা। কিন্তু, ওটা যে আউট তা বোঝার মতো ক্রিকেটীয় জ্ঞানই ছিল না থার্ড আম্পায়ারের, এমনটাই দাবি সোয়ানের। এই আম্পায়ারিংকে গ্রেম সোয়ান 'রসিকতা' বলেছেন।

পিবিকেএস ইনিংসের শেষ ওভারের ভেঙ্কটেশ আইয়ারের বলে, শেষ পর্যন্ত রাহুল আউট হয়ে যান। কিন্তু, পিবিকেএস মিডল অর্ডার ব্যাটার শাহরুখ খান মাত্র ৯ বলে ২২ রানের দারুণ ইনিংস খেলে দলকে জয় এনে দেন। এই জয়ের ফলে পয়েন্ট টেবিলে পঞ্চম স্থানে উঠে এসেছে পিবিকেএস। 
 

Share this article
click me!