IPL 2021 - আইপিএল নিয়ে বিরাট সিদ্ধান্ত তালিবানের, চিয়ারগার্লদের নাচ নিয়ে কী বলল তারা


আইপিএল ২০২১ প্রথম পর্ব চলার সময় আফগানিস্তানের ক্ষমতায় ছিল না তালিবান। মসনদে বসে এই ক্রিকেট টুর্নামেন্ট নিয়ে কী বলল তারা?
 

Asianet News Bangla | Published : Sep 21, 2021 11:16 AM IST

করোনার কারণে সাড়ে চারমাস স্থগিত থাকার পর আইপিএল ২০২১ টুর্নামেন্ট আবার শুরু হয়েছে। আর প্রথম দুই ম্যাচই একেবারে সুপার ডুপার হিট। আইপিএল ২০২১ ধীরে ধীরে একটি উত্তেজক মোড় নিচ্ছে। প্রথমার্ধ চলার সময়ে আফদানিস্তানের ক্ষমতায় ছিল না তালিবান। মসনদে বসে কোটিপতি ক্রিকেট লিগ নিয়ে কী বলল তারা? 

আইপিএল ২০২১-এর দ্বিতীয়ার্ধে, সংযুক্ত আরব আমিরশাহিতে আইপিএলের বাকি ম্যাচে,  কিছু শর্ত মেনে দর্শকদের স্টেডিয়ামে আসার অনুমতি দিয়েছে বিসিসিআই। একই সঙ্গে টেলিভিশনের মাধ্যমে পুরো ক্রিকেট বিশ্বে তা সম্প্রচার করা হচ্ছে। গোটা ক্রিকেট বিশ্ব আইপিএল-এর উত্তেজনা উপভোগ করলেও বাদ পড়েছে আফগানিস্তান। কারণ, তালিবান সরকার আফগানিস্তানে আইপিএল-এর সম্প্রচার নিষিদ্ধ করেছে। তাই আইপিএল ২০২১-ের রস থেকে বঞ্চিত হচ্ছেন আফগানরা। 

"

এমনিতে তালিবানরা ক্রিকেট খেলা পছন্দ করে বলেই শোনা যায়। তবে এক বিবৃতিতে তারা বলেছে, আইপিএল ক্রিকেটের বেশ কিছু বিষয়বস্তু ইসলাম বিরোধী। তাই আফগানিস্তানে আইপিএল-এর কোনও সম্প্রচার হবে না। তারা আরও জানিয়েছে, আইপিএল ম্যাচের সময় চিয়ারলিডাররা ছোট ছোট পোষাক পরে নাচানাচি করে। এটা ইসলামী সংস্কৃতির পরিপন্থী। তালিবান শাসিত আফগানিস্তানের নতুন আইন মহিলাদের এই ধরণের আচরণের অনুমতি দেয় না। তাই তালিবান সরকার আফগানিস্তানে আইপিএল সম্প্রচার নিষিদ্ধ করেছে।

আফগানিস্তানে আইপএল সম্প্রচার বন্ধ থাকলেও, চলতি টুর্নামেন্টেও অংশ নিচ্ছেন আফগান ক্রিকেটাররা। রশিদ খান এবং মহম্মদ নবি - দুই আফগান ক্রিকেটার খেলছেন আইপিএল-এ। দুজনেই সানরাইজার্স হায়দরাবাদের ক্রিকেটার। সম্প্রচার বন্ধ করলেও আফগান ক্রিকেটারদেরও এই টুর্নামেন্টে অংশ নেওয়া নিষিদ্ধ কিনা, তাই নিয়ে কিছু জানায়নি তালিবান কর্তৃপক্ষ। 

তালিবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিদজেদের হাতে নেওয়ার পর থেকে, রশিদ খান এবং মহম্মদ নবি - দুজনেই দেশের বাইরেই রয়েছেন। বর্তমানে দুজনেই আইপিএল খেলতে সংযুক্ত আরব আমিরাশাহিতে রয়েছেন। রশিদ খান আবার আফগানিস্তানে সংকট শুরু হওয়ার সময় থেকেই সোশ্যাল মিডিয়ায় সরব। চলমান সংকট থেকে যাতে তার দেশ বেরিয়ে আসতে পারে, তার জন্য বিশ্ববাসীকে প্রার্থনা করার অনুরোধ জানিয়েছেন তিনি। তাঁর কোনও কোনও পোস্টে তালিবান বিরোধী গন্ধ রয়েছে বলেও মনে করা হয়। 

আরও পড়ুন - Venkatesh Iyer - 'দাদা'র মতোই বাঁহাতে ব্যাট-ডানহাতে বল, চিনে নিন নয়া KKR তারকাকে

আরও পড়ুন - IPL 2021 - সৌন্দর্য আর গ্ল্যামারে ভরপুর, ৮ দলের অধিনায়কদের স্ত্রী-প্রেমিকাদের উষ্ণতম ছবি, দেখুন

আরও পড়ুন - IPL 2021 - ঝড় তুলেছে তাঁর স্নানদৃশ্য, এই মারাঠা নায়িকাই ক্লিন বোল্ড করেছে ঋতুরাজকে, দেখুন ছবি

রশিদ খান-মহম্মদ নবিরা ফের আফগান জাতীয় দলের হয়ে খেলবেন কি না, তাই নিয়ে প্রশ্ন রয়েছে। তবে তালিবানরা বলেছে পুরুষদের ক্রিকেট খেলার উপর কোন বিধিনিষেধ নেই। কিন্তু, তালিবান সাংস্কৃতিক কমিশনের ডেপুটি প্রধান আহমদুল্লাহ ওয়াসিক জানান, আফগানিস্তানে মহিলাদের ক্রিকেটসহ কোনও খেলায় অংশগ্রহণের অনুমতি দেওয়া হবে না। ক্রিকেট অস্ট্রেলিয়া তালিবানি সরকারের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছে। তারা বলেছে, আফগানিস্তানে মহিলা ক্রিকেট বন্ধ করে দিলে তারা আফগান পুরুষ ক্রিকেট দলের বিরুদ্ধে প্রস্তাবিত ম্যাচও খেলবে না। 

Share this article
click me!