প্রথম বিশ্ব সেরা টেস্ট দল নিউজিল্যান্ড, ফাইনালে ভারতকে ৮ উইকেটে হারিয়ে ইতিহাসের পাতায় কিউইরা

  • ফাইনালে হার ভারতীয় দলের
  • টেস্টে বিশ্বজয় করল কিউইরা
  • ভারতের টার্গেট সহজেই হল চেজ
  • ৮ উইকেটে ম্য়াচ জিতল নিউজিল্যান্ড

Sudip Paul | Published : Jun 23, 2021 5:39 PM IST / Updated: Jun 23 2021, 11:39 PM IST

আইসিসি ট্রফিতে ফের একবার সাথ দিল না বিরাট কোহলির ভাগ্য। বিশ্ব টেস্ট চ্যানম্পিয়নশিপের ফাইনালে হার ভারতীয় ক্রিকেট দলের। বৃষ্টি বিঘ্নিত ম্য়াচেও দাপটের সঙ্গে জয় পেল নিউজিল্যান্ড দল। দ্বিতীয় ইনিংসে ভারতের দেওয়া ১৩৯ রানের টার্গেট সহজেই চেজ করে ফেলল কেন উইলিয়ামসনের দল। ৮ উইকেটে ম্য়াচ জিতে টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথমবার বিশ্বসেরা হয়ে ইতিহাসের পাতায় নাম লেখাল নিউজিল্যান্ড দল। আর হতাশাই সঙ্গী হল বিরাট কোহলির দলের। 

পঞ্চম দিনের শেষে ভারতের স্কোর ছিল ৬৪ রানে ২ উইকেট। ষষ্ঠ দিনে খেলতে নেমেই পরপর আউট হয়ে সাজঘরে ফেরত যান বিরাট কোহলি ও চতেশ্বর পুজারা। দুজনের উইকেটে নিয়ে ভারতেক বিশাল ধাক্কা দেন কাইল জেমিসন। এরপর ঋষভ পন্থ ও অজিঙ্কে রাহানে কিছুটা লড়াই দেওয়ার চেষ্টা করেন। কিন্তু ট্রেন্ট বোল্টের শিকার হন রাহানে। ১০৯ রানে পঞ্চম উইকেট পড়ে ভারতের। ষষ্ঠ দিনের লাঞ্চ পর্যন্ত ভারতীয় দলের স্কোর ছিল ১৩০ রানে ৫ উইকেট। লাঞ্চের পরও ঋষভ পন্থ ও রবীন্দ্র জাদেজা কিছুটা লড়াই দিলেও তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। জাদেজা আউট হয় ১৬ রান করে। একধার থেকে নিজের ইনিংস চালিয়ে যান পন্থ। কিন্তু অপর দিক থেকে অব্যাহত থাকে উইকেটের পতন। পন্থও ৪১ রান করে সাজঘরে ফিরে যান। শেষ পর্যন্ত ভারতীয় দলের ইনিংস শেষ হয় ১৭০ রানে। ফলে নিউজিল্যান্ডের ৩২ রানের লিড বাদ দিলে, প্রথমবার ইতিহাসে টেস্ট ক্রিকেটের বিশ্ব চ্যাম্পিয়ন হতে নিউজিল্যান্ডের দরকার ছিল ১৩৯ রান। 

 

 

সেই রান তাড়া করতে নেমে শুরুটা ভালোই করে নিউজল্যান্ড দল। প্রথম উইকেটে ৩৩ রানের পার্টনারশিপ গড়ার পর রবিচন্দ্রন অশ্বিনের বলে আউট হন টম ল্য়াথাম। ৪৪ রানে দ্বিতীয় উইকেট পড়ে নিউজিল্যান্ডের। অশ্বিনের বলে আউট হন কনওয়ে। এরপর ইনিংসের রাশ ধরেন অধিনায়ক কেন উইলিয়ামসন। দুই তারকা ক্রিকেটার মিলে ৯৬ রানের পার্টনারশিপ গড়ে দলকে জয়ের লক্ষ্যে পৌছে দেন। ৫২ রানের অনবদ্য ইনিমস খেলেন কেন উইলিয়ামসন ও ৪৭ রান করে অপরাজিত থাকেন রস টেলর। এই জয়ের ফলে টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথমবার বিশ্ব জয় করে ইতিহাসের পাতায় নাম লেখাল নিউজিল্যান্ড দল।

Share this article
click me!