'কপিল-ধোনি-কোহলি কেউ নন, ভারতের সর্বকালের সেরা অধিনায় সৌরভ গঙ্গোপাধ্যায়'

  • কয়েক দশকে একাধিক দুরন্ত অধিনায়ক পেয়েছে ভারতীয় দল
  • কপিল দেব, সৌরভ গঙ্গোপাধ্যায়, এমএস ধোনি, বিরাট কোহলি 
  • এই চার অধিনায়ক ভারতীয় ক্রিকেটে তাদের মধ্যে অন্যতম সেরা
  • কিন্তু ভারতের সেরা অধিনায়ক সৌরভকেই মানেন মনন্দির সিং
     

Sudip Paul | Published : Aug 9, 2020 7:13 AM IST / Updated: Aug 09 2020, 12:53 PM IST

বিগত কয়েক দশকে ভারতীয় ক্রিকেট দলকে নেতৃত্ব দিয়েছেন একের পর এক দারুণ সব অধিনায়ক। কখনও কপিল দেব। যিনি দেশকে প্রথম বিশ্বকাপ এনে দিয়েছিলেন। তারপর সৌরভ গঙ্গোপাধ্যায়। যিনি ভারতীয় ক্রিকেটের সবথেকে দুঃসময়ে দায়িত্ব নিয়ে নতুন টিম ইন্ডিয়া জন্ম দিয়েছিল। দেশে-বিদেশে সব দলকেই হারানো সম্ভব এই বিশ্বাসটা ভারতীয় দলে তৈরি করেছিলেন সৌরভ। তারপর ধোনি দেশকে দুটি বিশ্বকাপ ও আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতিয়েছে। ট্রফি জয়ের সাফল্যের নিরিখে অনেক এগিয়ে ধোনি। বর্তমানে বিরাট কোহলি। ট্রফি জয় বাদ দিলে, ম্যাচ জয়ের নিরিখে সকলকে ছাপিয়ে গিয়েছেন বিরাট। কিন্তু ভারতের সর্বকালের সেরা অধিনায়ক কে, এই নিয়ে নানা সময়ে তর্ক লেগেই থাকে। কিন্তু ভারতের প্রাক্তন স্পিনার মনন্দির সিং মনে করেন ভারতের সেরা অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়।

আরও পড়ুনঃপাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টে রুদ্ধশ্বাস জয় পেল ইংল্যান্ড, ম্যাচের সেরা ক্রিস ওকস

সম্প্রতি একটি সাক্ষাৎকারে মনন্দির সিং জানিয়েছেন,ধোনি ভাগ্যবান, কপিল দেব ওর আগে বিশ্বকাপ জিতেছে। ধোনি ভাগ্যবান, ওর আগে সৌরভ ভারতীয় দলকে বিশ্বাস করতে শিখিয়েছে যে, তারা যে কোনও পরিস্থিতিতে যে কোনও দলকে হারাতে পারে। যখন কপিল ক্যাপ্টেন ছিল, এই বিশ্বাসটা দলের মধ্যে ছিল না। আমার কাছে কপিল ও ধোনি একই পর্যায়ের অধিনায়ক। তবে আমি পছন্দ করি সৌরভের নেতৃত্ব দেওয়ার ধরণ। ওর প্রতিভা চেনার অসাধারণ ক্ষমতা ছিল। যুবরাজের মত ছোট্ট ছেলেকে ভিড় থেকে তুলে নিয়ে এসেছিল সৌরভ। হরভজনকে দলে ফিরিয়েছে, যখন ও বাদ পড়েছিল। তারপর বিশ্বনানের বোলার হয়েছেন হরভজন সিং’।

আরও পড়ুনঃমেসি ম্যাজিকে বাজি মাত বার্সার, কোয়ার্টার ফাইনালে লড়াই বায়ার্নের বিরুদ্ধে

ভারতীয় দলের হয়ে ৪৯টি টেস্ট এবং ১৪৬টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন সৌরভ। মনিন্দরের কথায়, 'বীরেন্দ্র শেহবাগ থেকে শুরু করে জাহির খান, গৌতম গম্ভীর, ধোনি- কার কার নাম নেব? ওঁরা সবাই সৌরভের আমলেই উঠে এসেছে। রাহুল দ্রাবিড়কে উইকেটের পিছনে দাঁড় করিয়ে অসম্ভবকে সম্ভব করেছিলেন তিনি। টেস্ট ক্রিকেটের রাজা রাহুলকে ওয়ানডে সুযোগ সৌরভই দিয়েছিলেন। সেই দ্রাবিড় ওডিআই-তে ১০ হাজার রানের গণ্ডি টপকে ছিলেন। মিডল অর্ডারের শেহবাগকে দক্ষিণ আফ্রিকায় ওপেন করিয়ে সকলকে তাক লাগিয়ে দিয়েছিলেন সৌরভ। জাহির খানকে কাউন্টি ক্রিকেট খেলতে পাঠানোর পর তাঁকে একটা অন্য মেজাজেই পাওয়া গিয়েছিল। এই সব দিক মিলিয়েই আমার চোখে ভারতীয় দলের সর্বকালের সেরা অধিনায়ক সৌরভ।'

আরও পড়ুনঃরোনাল্ডো-দিবালাদের নতুন কোচ হলেন কিংবদন্তী আন্দ্রে পিরলো

মনিন্দর মনে করেন না, রেকর্ড বা পরিসংখ্যানে একজন ক্যাপ্টেনের কৃতিত্ব যথাযথ মাপা যায়। কেননা, যদি ম্যাচ জয়ের পারসেন্টেজ ধরা হয়, তবে বিরাট কোহলি বাকি ভারত অধিনায়কদের থেকে এগিয়ে থাকবেন। যদি ট্রফি জয়কে একক করা হয়, তবে মহেন্দ্র সিং ধোনির ধারে কাছে কেউ আসবেন না। মনিন্দর মনে করেন যে, একজন অধিনায়কের সাফল্য দলের মধ্যে বিশ্বাস জোগানো ও প্রতিভা তুলে আনায়। যে কাজটা বাকিদের থেকে সৌরভ গঙ্গোপাধ্যায় সবথেকে ভালো করেছেন বলে মনে করেন তিনি।

Share this article
click me!