রবি শাস্ত্রীর 'সিংহাসনে' বসতে পারেন রাহুল দ্রাবিড়, মন খারাপ কী কোহলির

২০১৭ সাল থেকে ভারতীয় দলের কোচের ভূমিকায় রয়েছেন রবি শাস্ত্রী। কিন্তু টি ২০ বিশ্বকাপের পর মেয়াদ শেষ হচ্ছে শাস্ত্রীর। সেই জায়গায় নতুন কোচ হয়ে আসতে পারেন দ্রাবিড়।
 

Sudip Paul | Published : Aug 11, 2021 12:01 PM IST / Updated: Aug 11 2021, 05:40 PM IST

ভারত অধিনায়ক বিরাট কোহলি ও কোচ রবি শাস্ত্রীর মধ্যে সুসম্পর্ক ও তাদের সমীকরণ যে খুবই ভালো সেই কথা সকলেরই জানা। অনিল কুম্বলের পর ভারতীয় কোচ হিসেবে ফের শাস্ত্রীকে ফিরিয়ে আনতে মরিয়া চেষ্টা করেছিলেন বিরাট। শেষ পর্যন্ত তিনি সফলও হয়েছিলেন। ২০১৪ সালে পর আরও একবার ভারতীয় ক্রিকেট দলের কোচিংয়ের দায়িত্ব নিয়েছিলেন শাস্ত্রী। কিন্তু বেশি দিন আর ভারতীয় দলে দেখা নাও যেতে পারে বিরাট-শাস্ত্রী জুটি। বিসিসিআই সূত্রে জানা যাচ্ছে, টি২০ বিশ্বকাপের বদল হতে পারে রবি শাস্ত্রী সহ ভারতীয় দলের পুরো কোচিং স্টাফ।

২০১৭ থেকে ২০২১-এর টি২০ বিশ্বকাপ পর্যন্ত রবি শাস্ত্রীর সঙ্গে চুক্তি হয়েছিল ভারতীয় দলের। এই সময়কালে দেশকে বিশ্বকাপ বা টেস্ট চ্যাম্পিয়নশিপ দিতে না পারলেও, শাস্ত্রীর কোচিংয়ে ভারতীয় দল দ্বিপাক্ষিক সিরিজে বহু সাফল্য পেয়েছে।  রবি শাস্ত্রীর কার্যকালে ভারত অস্ট্রেলিয়া দলকে তাদের মাটিতে দু’বার টেস্ট সিরিজে হারিয়েছে৷ ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজে সাফল্য পেয়েছে ভারত। কিন্তু জানা যাচ্ছে, রবি শাস্ত্রীও আর কোচ হিসেবে থাকতে রাজি নন। ইতিমধ্যে আইপিএল দলগুলির সঙ্গে কথাবার্তা শুরু করেছেন বোলিং কোচ ভরত অরুণ, ফিল্ডিং কোচ আর. শ্রীধর, এবং ব্যাটিং কোচ বিক্রম রাঠোরা। বিসিসিআই ভবিষ্যতের লক্ষে টি২০ বিশ্বকাপের পর থেকেই ভারতীয় ক্রিকেটকে নতুন গতি দিতে চাইছে বিসিসিআই। ফলে বেশি দিন আর বিরাট-শাস্ত্রী জুটি দেখা না পাওয়ার সম্ভাবনা প্রবল। 

আরও পড়ুনঃক্রিকেটের মক্কায় ভারত বনাম ইংল্যান্ড দ্বিতীয় টেস্ট, ম্য়াচের আগে জেনে নিন দুই দলের খুঁটিনাটি

আরও পড়ুনঃমরুদেশে আইপিএলে একাধিক নতুন নিয়ম লাগু করল বিসিসিআই, জেনে নিন এক ঝলকে

আরও পড়ুনঃ'হত্যালীলা বন্ধ করুন, আফগানিস্তানকে বাঁচান', রাষ্ট্রনেতাদের কাছে কাতর আর্জি রাশিদ খানের

রবি শাস্ত্রী ভারতীয় দলের কোচ থেকে সরে যাওযার খবরেই জল্পনা শুরু হয়েছে পরবর্তী দায়িত্ব কাকে দেওয়া হতে পারে। বিসিসিআই সূত্রে জানা যাচ্ছে, আলোচনায় উঠে এসেছে প্রাক্তন ভারত অধিনায়ক রাহুল দ্রাবিড়ের নাম। অনুর্ধ্ব ১৯ দলের দায়িত্ব নিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন করেছেন রাহুল দ্রাবিড়। এছাড়াও ভারতীয় দলকে দিয়েছেন একাধিক তরুণ তারকা। ভারতীয় এ দলের দায়িত্ব নিয়েও সাফল্য এনে দিয়েছেন দ্রাবিড়। সম্প্রতি শ্রীলঙ্কা সফরে ভারতী য় দলের কোচের দায়িত্ব পালন করেছেন বিশ্ব ক্রিকেটের 'দ্য় ওয়াল'। তাই রবি শাস্ত্রী ছেড়ে যাওয়া 'সিংহাসনে' রাহুল দ্রাবিড়ের বসার সম্ভাবনাই প্রবল।

Share this article
click me!