ট্রেন্ট ব্রিজে জমজমাট প্রথম টেস্ট, পঞ্চম দিনে ঐতিহাসিক জয়ের হাতছানি টিম ইন্ডিয়ার

ট্রেন্ট ব্রিজে ভারত বনাম ইংল্যান্ডের প্রথম টেস্ট। পঞ্চম দিনে ভারতের জয়ের জন্য দরকার ১৫৭ রানে। হাতে ৯ উইকেট। রোহিত-পুজারা রয়েছেন ক্রিজে।
 

Sudip Paul | Published : Aug 8, 2021 7:36 AM IST / Updated: Aug 08 2021, 01:08 PM IST

ইংল্যান্ডের মাটিতে টেস্ট ক্রিকেটে আরও এক ইতিহাসের সামনে ভারতীয় ক্রিকেট দল। ট্রেন্ট ব্রিজে খুব বড় অঘটন না ঘটলে জয়ের দোরগোড়ায় বিরাট কোহলির দল। টিম ইন্ডিয়ার টার্গেট ২০৯ রান। এখনও পর্যন্ত ইংল্যান্ডে ২০০-র বেশি রান চেজ করে জেতেনি ভারতীয় দল। চতুর্থ দিনের শেষে ভারতের স্কোর ৫২ রানে ১ উইকেট। ক্রিজে রয়েথেন রোহিত শর্মা ও চেতেশ্বর পুজারা। জয়ের জন্য দরকার ১৫৭ রান, হাতে ৯ উইকেট। ম্যাচ জিততে পারলেই ইংল্যান্ডের মাটিতে চতুর্থ ইনিংসে সবথেকে সফল রান চেজের রেকর্ড গড়বে ভারতীয় দল।

বৃষ্টি বিঘ্নিত প্রথম টেস্টে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল ইংল্যান্ড। কিন্তু প্রথম ইনিংসে ভারতীয় বোলারদের দাপটে ১৮৩ রানে শেষ হয়ে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংস। সর্বোচ্চ ৬৪ রান করেন অধিনায়ক জো রুট। ভারতের হয়ে ৪টি উইকেট নেন জসপ্রীত বুমরা,৩টি উইকেট নেন মহম্মদ শামি, ২টি উইকেট নেন শার্দুল ঠাকুর ও একটি মহম্মদ সিরাজ। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করেছিলেন রোহিত শর্মা ও কেএল রাহুল। কিন্তু রোহিত আউট হতেই পরপর উইকেট হারায় ভারত। তবে শেষ পর্যন্ত কেএল রাহুলের ৮৪ ও রবীন্দ্র জাদেজার ৫৬ রানের সুবাদে ২৭৮ রান করে  টিম ইন্ডিয়া। ইংল্যান্ডের অলি রবিনসন নেন ৫ উইকেট ও জেমস অ্যান্ডারসন নেন ৪ উইকেট।

আরও পড়ুনঃরিও-র পুনরাবৃত্তি টোকিওতে, স্পেনকে হারিয়ে ফুটবলে সোনা জয় ব্রাজিলের

আরও পড়ুনঃবন্ধুরা খেপাত মোটা বলে, তিনি সেনার গর্বিত সদস্যও - ভারতের সোনার ছেলের অজানা কাহিনী

আরও পড়ুনঃ১৩ বছর পর অলিম্পিকের মঞ্চে ভারতের জাতীয় সঙ্গীত - চোখে জল নীরজের, পদক উৎসর্গ করলেন কাকে

দ্বিতীয় ইনিংসে ৯ রানে পিছিয়ে থেকে ইনিংসস শুরু করে ইংল্যান্ড। ফের ব্যাট হাতে জ্বলে ওঠেন জো রুট। অনবদ্য ১০৯ রানের ইনিংস খেলেন তিনি। অধিনায়ককে কিছুটা করে সঙ্গে দেন জোম সিবলি, জনি বেয়ারস্টো, ড্যা লরেন্স ও স্যাম কুরান। সব মিলিয়ে ৩০৩ রানে শেষ হয় ইংল্যান্ডে দ্বিতীয় ইনিংস। ভারতের হয়ে সর্বোচ্চ ৫ উইকেট নেন জসপ্রীত বুমরা। ২০৯ রানের টার্গেট চেজ করতে নেমে চতুর্থ দিনের শেষে কেএল রাহুলের উইকেট হারায় ভারত। পুজারা ও রোহিতের ব্যাটে ভর করেই জয়ের স্বপ্ন দেখছে ভারত। অপরদিকে ম্যাচ জিততে মরিয়া ইংল্যান্ডও। ফলে পঞ্চম দিনে ট্রেন্ট ব্রিজে হাড্ডাহাড্ডি খেলা দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমিরা।

Share this article
click me!