বিরাট কোহলি সুযোগ দিলেও রোহিত শর্মা না ও দিতে পারেন, চিনে নিন আসন্ন টি- ২০ বিশ্বকাপে বাদ পড়তে পারেন কারা

শেষ টি-২০ বিশ্বকাপ অধরাই থেকে গেছে ভারতের।  তাই চলতি বছরে কাপ হাতছাড়া করতে একেবারেই নারাজ টিম ইন্ডিয়া। এই অবস্থায় বিশ্বকাপে দলে কারা সুযোগ পাবেন আর কারা পাবেন না এই নিয়ে তৈরী হয়েছে তুমুল জল্পনা। তবে দলে ধারাবাহিকতা নেই এমন দুই ক্রিকেট তারকাকে সম্ভবত দলের বাইরে রাখতে পারেন নির্বাচকমণ্ডলী। 
 

Riya Dey | Published : Mar 19, 2022 9:43 AM IST

২০২১ সালের টি-২০ বিশ্বকাপের শুরু থেকেই হতাশা ঘিরে রেখেছিল ভারতীয় ক্রিকেট দলকে।  প্রথম ম্যাচেই পাকিস্তানের বিরুদ্ধে লজ্জার হার উপহার মিলেছিল ভারতের। পরের কিছু ম্যাচে নিজেদের পারফর্ম্যান্সে গতি আনার চেষ্টা করলেও শেষ পর্যন্ত সেমি ফাইনালের সিঁড়ি অবধি পৌঁছতে পারে নি ভারত আর সেই ক্ষত এখন ও দগদগে। তবে চলতি বছরে বিশ্বকাপ জিততে আর কোনও খামতি রাখতে চায় না দল। এই বছর টি- ২০ বিশ্বকাপ হতে চলেছে অস্ট্রেলিয়ায়। আর শেষবারের টি-২০ বিশ্বকাপ (T-20 Worldcup) চ্যাম্পিয়ন ও অস্ট্রেলিয়া। তাই এক্ষেত্রে কোনও কসরত ছাড়তে নারাজ টিম ইন্ডিয়া (Team India)। 

এই বছর বিশ্বকাপ জিততে কঠোর পরিশ্রম করছে দল। রোহিত শর্মার (Rohit Sharma) অধিনায়কত্বে বর্তমানে দুর্দান্ত ফর্মে ও রয়েছে ভারতীয় ক্রিকেট দল। টানা তিনটি টি-টোয়েন্টি সিরিজ জিতে চূড়ান্ত আত্মবিশ্বাসী টিম ইন্ডিয়া। তবে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দুই খেলোয়াড়ের জায়গা বিপদে পড়েছে বলে মনে করা হচ্ছে। দীর্ঘদিন ধরে দলের বাইরে রয়েছেন এই খেলোয়াড়রা এবং আসন্ন টি- বিশ্বকাপে ও হয় তো তাঁদের ফেরানো নাও হতে পারেই বিশেষজ্ঞ মহলের ধারণা। 

এখন প্রশ্ন হল কারা এই দুই তারকা ক্রিকেটার। বিরাট কোহলির অধিনায়কত্বে (Virat Kohli's Captaincy) এই দুই ক্রিকেটার বেশ কিছ ম্যাচে নিজেদের পারফর্মেন্সের প্রমাণ দিলেও এবার রোহিত শর্মার নেতৃত্বে সুযোগ নাও পেতে পারেন দুই ক্রিকেট তারকা। এদের একজন হলেন মহম্মদ শামি (Md Shami) এবং অন্যজন হলেন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। বলা হচ্ছে যে, তাদের দুজনেরই আরব আমিরাতে বিশ্বকাপ খুব একটা সফল ছিল না। তাদের বলেই প্রতিপক্ষের ব্যাটসম্যানরা দারুণভাবে রান তুলেছেন। উইকেট নেওয়া তো দূরের কথা, রানও বাঁচাতে পারেন নি এই খেলোয়াড়রা। এমন পরিস্থিতিতে নির্বাচকরা হয় তো আসন্ন টি ২০ বিশ্বকাপে তাদের দলের বাইরে রাখতে পারেন বলেই মনে করা হচ্ছে। 

আরও পড়ুন- মিথালি-যষ্টিকাদের লড়াই ব্যর্থ, বিশ্বকাপ ক্রিকেটে অস্ট্রেলিয়ার কাছে ৬ উইকেটে হার ভারতের

আরও পড়ুন- ঝুলনের ঝুলিতেই নয়া বিশ্বরেকর্ড, চাকদহ এক্সপ্রেসে চড়েই ফের নতুন শিরোপা ভারতীয় ক্রিকেট দলের

আরও পড়ুন- হোলির শুভেচ্ছা জানাতে গিয়ে এমন কী করলেন রোহিত-রীতিকা, রেগে আগুন কট্টর হিন্দুত্ববাদীরা

টেস্ট ক্রিকেটে তিনি দলের নিয়মিত সদস্য হলেও সাদা বলে তেমন সফল হতে পারেননি রবিচন্দ্রন অশ্বিন। অন্যদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আর কোনও আন্তর্জাতিক ম্যাচ খেলেননি মহম্মদ শামিও। এমতাবস্থায়, এই দুই খেলোয়াড়কেই আইপিএল ২০২২-এ খুব ভালো পারফর্ম করতে হবে। বিসিসিআইয়ের তরফে জানানো হয়েছে যে একদিনের ক্রিকেটের জন্য মহম্মদ শামি এখন ও যথেষ্ট গুরুত্বপূর্ণ। এই আইপিএল বিশ্বকাপের আগে একটি বড় পরীক্ষার মত যা নির্বাচকদের খেলোয়াড় নির্বাচন করতে অনেক সহায়তা করবে।  

বর্তমানে ভারতীয় ক্রিকেট দলে একাধিক ফাস্ট বোলার রয়েছে। এর মধ্যে রয়েছেন দীপক চাহার, হর্ষাল প্যাটেল এবং আভেশ খান। একই সঙ্গে স্পিনের দায়িত্ব নিয়েছেন যুজবেন্দ্র চাহাল ও রবি বিষ্ণোই। রাহুল চাহারও এর মাঝে সুযোগ খুঁজছেন বলা যেতে পারে। সুতরাং টিম বাছাইয়ের ক্ষেত্রে যে নৈপুণ্যতা দেখানো হবে সেই বিষয়ে কোনও সন্দেহই নেই। টি-২০ সিরিজেই দুর্দান্ত সাফল্যের পর অধিনায়ক রোহিত শর্মা সাংবাদিকদের (Rohit Sharma's press conference) মুখোমুখি হয়ে বলেছিলেন 'সকলেই এত ভাল খেলছে এরপর আসন্ন বিশ্বকাপের টিম বাছাই করা মুশকিল হয়ে পড়ছে।'
 

Read more Articles on
Share this article
click me!