এমএস ধোনি নয়,সৌরভ গঙ্গোপাধ্যায়ের যোগ্য উত্তরসূরি বিরাট কোহলি, নয়া বিতর্ক বিশ্ব ক্রিকেটে

  • সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রশংসায় পঞ্চমুখ ডেভিড লয়েড
  • সৌরভকে ভারতীয় ক্রিকেটের রূপান্তরের অনুঘটক বললেন তিনি
  • একইসঙ্গে এমএস ধোনি সৌরভের যোগ্য উত্তরসূরি মানতে নারাজ লয়েড
  • তার মতে সৌরভের মত আগ্রাসন বিরাটের রয়েছে,তাই কোহলিই যোগ্য উত্তরসূরি 
     

Sudip Paul | Published : Jul 23, 2020 12:30 PM IST

ভারতীয় ক্রিকেটের চরম সংকটের দিনে সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাত ধরেই যে নতুন টিম ইন্ডিয়ার জন্ম হয়েছিল, সেউ কথা বারবার বলেছেন ক্রিকেটে বিশেষজ্ঞ থেকে প্রাক্তন ক্রিকেটাররা। বর্তমানে ভারতীয় ক্রিকেট যে উন্নতির শিখরে পোছেছে তার ভিত স্থাপন করেছিলেন সৌরভ। এবার সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের প্রশংসায় পঞ্চমুখ হলেন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার ডেভিড লয়েড। তাঁর মতে, সৌরভের স্পর্শে রূপান্তরিত ভারতীয় দলকেই পরের পর্যায়ে তুলে নিয়ে গিয়েছিলেন নির্ভীক বিরাট কোহালি।

আরও পড়ুনঃএবার গ্রেগ চ্যাপেলকে সপাটে দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

সৌরভের প্রশংসা করতে গিয়ে ডেভিড লয়েড বলেছেন, 'আমি সৌরভের বিশাল বড় ফ্যান। সৌরভ দলকে ইস্পাতকঠিন বিশ্বাস এনে দিয়েছিল যে, আমরা পেসারদের ভয়ে ভীত থাকব না। বরং আমরা নিজস্ব ক্রিকেটারদের বের করে আনব। আগে সব সময়ই ভাবা হত যে, বিদেশে বাউন্সি পিচ পছন্দ করে না ভারতীয়রা। সৌরভ কিন্তু অস্ট্রেলিয়া গিয়েছিল বাউন্সি বলের জন্য সব ধরনের প্রস্তুতি নিয়ে। আর ঘরের মাঠে ভারত বরাবরই শক্তিশালী। কিন্তু বিদেশে ভারতকে হারানোর সম্ভাবনা দেখত সব বিপক্ষই। সৌরভই অনুঘটক হয়ে পাল্টেছে তা। ভারতীয় ক্রিকেটে সৌরভের অবদান বিশাল। বিশ্ব জুড়ে ভারত যে শক্তি হয়ে উঠেছে, এর নেপথ্যে সৌরভই অনুঘটক।'

আরও পড়ুনঃ'ব্যাট-বল কিছুই পারে না', নিজের দেশেই চরম অপমানের শিকার শাহিদ আফ্রিদি

আরও পড়ুনঃআইসিসিকে তোপ শোয়েবের, আইপিএলকে জায়গা করে দিতেই বাতিল হয়েছে টি২০ বিশ্বকাপ

এছাড়াও এমএস ধোনি দেশকে দুটি বিশ্বকাপ এনে দিলেও, ধোনিকে সৌরভের যোগ্য উত্তরসূরি মানতে নারাজ ডেভিড লয়েড। তার মতে, বিরাট কোহলিই সৌরভের যোগ্য উত্তরসূরি। ধারাভাষ্যকার ও প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক লয়েডের মতে,'মহেন্দ্র সিং ধোনি নন, বরং বিরাট কোহলিই সৌরভ গাঙ্গুলির যোগ্য উত্তরসূরী। বিরাট এর মধ্যে সৌরভের মতো আগ্রাসন রয়েছে। আর সেটাই বর্তমানে ভারতীয় ক্রিকেট দলের অন্যতম শক্তি।' ফলে সৌরভ গঙ্গোপাধ্য়ায় যে ভারতীয় ক্রিকেটের রূপান্তরের অনুঘটক তা বক্তব্যের প্রতিটি ছত্রে বুঝিয়ে দিয়েছেন ডেভিড লয়েড। কিন্তু লয়েডের এই বক্তব্য যে বিশ্ব ক্রিকেটে নয়া বিতর্কের ইন্ধন দিল তেমনটাই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

Share this article
click me!