T20 WC 2021: ওয়ার্নারের তীব্র নিন্দা করলেন গম্ভীর, জড়ালেন অশ্বিনকেও - ঘটল কী

অস্ট্রেলিয়া বনাম পাকিস্তান (Australia vs Pakistan) টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) সেমিফাইনালে ডেভিড ওয়ার্নারের (David Warner) 'স্পোর্টসম্যান স্পিরিট'  (Sportsman Spirit) নিয়ে প্রশ্ন তুললেন গৌতম গম্ভীর (Gautam Gambhir)। 

Asianet News Bangla | Published : Nov 12, 2021 5:49 AM IST / Updated: Nov 12 2021, 01:28 PM IST

বৃহস্পতিবার রাতে দুবাইয়ে অস্ট্রেলিয়া বনাম পাকিস্তানের (Australia vs Pakistan) টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) সেমিফাইনালে নাটকের কোনও অভাব ছিল না। তবে, ম্যাচ চলাকালীন এক বিরল ঘটনা ঘটে, যা নিয়ে বড়-সড় বিতর্ক বেধেছে, ম্যাচের পর। অস্ট্রেলিয় ওপেনার ডেভিড ওয়ার্নারের (David Warner) 'স্পোর্টসম্যান স্পিরিট'  (Sportsman Spirit) বা খেলোয়াড়োচিত মনোভাব নিয়েই প্রশ্ন তুললেন প্রাক্তন ভারতীয় ওপেনার তথা সাংসদ গৌতম গম্ভীর (Gautam Gambhir)। 

প্রথমে ব্যাট করে অজিদের ১৭৭ রানের লক্ষ্যমাত্রা দিয়েছিল পাকিস্তান (Pakistan)। ৭ ওভারের শেষে অজিরা, ফিঞ্চ এবং মিচ মার্শের উইকেট হারিয়ে তুলেছিল ৫৭ রান। অষ্টম ওভারে অলরাউন্ডার মহম্মদ হাফিজকে (Mohammad Hafeez) আক্রমণে এনেছিলেন পাক অধিনায়ক বাবর আজম (Babar Azam)। ৪১ বছরের হাফিজ তার প্রথম বলটি করতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়েছিলেন। বলটি তাঁর হাত থেকে ফসকে, প্রথমে তাঁর নিজের পায়ের কাছেই বাউন্স খায় এবং তারপরে ওয়ার্নারের সামনে গিয়ে দ্বিতীয়বার বাউন্স খায়। অজি ওপেনার বলটি না ছেড়ে সপাটে ডিপ মিড-উইকেট অঞ্চল দিয়ে বাউন্ডারির বাইরে উড়িয়ে দেন। এদিকে বলটি দুবার বাউন্স করায়, আম্পায়ার রিচার্ড কেটেলবরো (Richard Kettleborough) নো-বলের সংকেতও দেন।

দেখে নেওয়া যাক ঘটনাটি -

আরও পড়ুন - ICC World Cup - ফের বিশ্বকাপ আসছে ভারতে, ২০২৪ সালের টি২০ বিশ্বকাপ হবে আমেরিকায়

আরও পড়ুন - Ravi Shastri - লজ্জার হারের পর দলকে অন্তক্ষরী খেলিয়েছিলেন রবি, রাত ২টো অবধি গান গেয়েছিলেন ধোনি

আরও পড়ুন - T20 WC 2021 - মাঠে আগুন পাক পেসারের বলে, গ্যালারিতে গ্ল্যামারে উষ্ণতা বাড়াচ্ছেন তাঁর ভারতীয় স্ত্রী, দেখুন

প্রাক্তন ভারতীয় ব্যাটার গৌতম গম্ভীর, এই নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। ম্যাচ শেষ হতে না হতেই তিনি টুইট করে এই বিষয়ে তাঁর মতামত জানান। তাঁর মতে ওয়ার্নারের ওই আচরণ খেলার মেজাজের সঙ্গে যায় না, স্পোর্টসম্যান স্পিরিট বিরোধী। অবশ্য ক্রিকেট দেবতা তার আগেই ওয়ার্নারকে শাস্তি দিয়েছিলেন। ৪৯ রানে ব্যাট করার সময়, শাবাদ খানের (Shadab Khan) একটি বাইরে যাওয়া বলে ব্যাটের কানা ছুঁইয়ে উইকেটরক্ষক রিজওযানের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান। মাঠের আম্পায়ার আউট দিয়েছিলেন, ওয়ার্নারও রিভিউয়ের পথে যাননি। যদিও পরে আল্ট্রাএজ প্রযুক্তি এবং স্লো মোশনে দেখা গিয়েছে, বলটি ওয়ার্নারের ব্যাটে লাগেইনি। ব্য়াট আর বলের মধ্যে অনেকটা ব্যবধান ছিল।

ওয়ার্নারের আউটের পরই অস্ট্রেলিয়ার রান তোলার গতি কমে গিয়েছিল। কিন্তু, ম্যাথু ওয়েড এবং মার্কাস স্টয়নিস জুটির স্নায়ুর জোরে শেষ পর্যন্ত  অস্ট্রেলিয়া এক ওভার বাকি থাকতেই ১৭৭ রানের লক্ষ্যমাত্রায় পৌঁছে যায়। স্টয়নিস ৩১ বলে ৪০ রান করে অপরাজিত থাকেন। তবে, অজিদের জয়ের নায়ক ছিলেন ম্যাথু ওয়েড। ১৯তম ওভারে পাক জোরে বোলার শাহীন আফ্রিদির বিরুদ্ধে শেষ তিন বলে পরপর তিনটি ছক্কা মেরে দলকে ফাইনালে নিয়ে যান তিনি। মাত্র ১৭ বলে ৪১ রান করে অপরাজিত থাকেন তিনি। রবিবার দুবাইয়ে ফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি অস্ট্রেলিয়া।

গম্ভীর অবশ্য তাঁর টুইটে আর অশ্বিনকে ট্যাগ করে এই বিষয়ে ভারতীয় স্পিনারের মতও জানতে চেয়েছেন। আইপিএল ২০১৯-এ জস বাটলারকে মানকাড়িয় পদ্ধতিতে আউট করার পর থেকে 'স্পিরিট অব ক্রিকেট' নিয়ে কথা হলেই অশ্বিনের প্রসঙ্গ ওঠে। আইপিএল ২০২১-এও অশ্বিন ফের 'স্পিরিট অব ক্রিকেট' নিয়ে বিতর্কে জড়িয়েছিলেন। দিল্লি ক্যাপিটালস বনাম কলকাতা নাইট রাইডার্সের ম্যাচে, ঋষভ পন্থের সঙ্গে ব্যাট করছিলেন তিনি। নাইট ফিল্ডারের ছোঁড়া একটি বল পন্থের গায়ে লেগে অন্যদিকে চলে গেলে, অশ্বিন এবং পন্থ একটি সিঙ্গলস নিয়েছিলেন। তা আদৌ নেওয়া উচিত ছিল কিনা তাই নিয়েও প্রশ্ন উঠেছিল। 
 

Read more Articles on
Share this article
click me!