দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সফল ভারতের টপ অর্ডার, অর্ধশতরান স্মৃতি-মিতালি-শেফালির

আইসিসি মহিলা বিশ্বকাপে (ICC Womens World Cup 2022) মুখোমুখি ভারত বনাম দক্ষিণ আফ্রিকা (India vs South Africa)। ডু অর ডাই ম্যাচে প্রথমে ব্য়াট করে ২৭৪ রান করল ভারত। অর্ধশতরান করেন স্মৃতি মন্ধনা (Smriti Mandhana), মিতালি রাজ (Mithali Raj) ও শোফালি ভার্মা (Shafali Verma)।
 

Asianet News Bangla | Published : Mar 27, 2022 5:06 AM IST / Updated: Mar 27 2022, 11:08 AM IST

মহিলা বিশ্বকাপ ২০২২ (ICC Womens World Cup 2022) -এর ডু অর ডাই (Do Or Die) ম্যাচের রবিবার দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছে ভারতীয় দল (India vs South Africa)। সেমি ফাইনালে (Semi Final) যাওয়ার আশা জিইয়ে রাখতে হলে এই ম্য়াচ জিততেই হবে মিতালি রাজের (Mithali Raj) দলকে।  ম্যাচে প্রথমে ব্য়াট করে ২৭৪ রান করেছে ভারতীয় মহিলা ক্রিকেট দল (Indian Womens Cricket Team)। দলের হয়ে সর্বোচ্চ ৭১ রানের ইনিংস খেলেছেন স্মৃতি মন্ধনা (Smriti Mandhana)। এছাড়াও অর্ধশতরান করেন শেফালি ভার্মা (Shafali Verma) ও অধিনায়ক মিতালি রাজ।  ৬৮ রানের ইনিংস খেলেন ভারত অধিনায়ক ও শেফালি ভার্মা করেন ৫৩ রান।  শেষের দিকে ৪৮ রানের ইনিংস খেলেন হরমনপ্রীত কউর (Harmanpreet Kaur)। ভারতীয় চপ অর্ডারের ব্যাটিংয়ের সৌজন্যেই নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৭৪ রান করে মহিলা টিম ইন্ডিয়া। জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার টার্গেট ২৭৫ রান।

বিশ্বকাপের প্রথম থেকেই ভারতীয় মহিলা দলের টপ অর্ডার ব্য়াটিংয়ের ধারাবাহিকতার অভাব ভোগাচ্ছিল। কোনও ম্য়াচে পুরোপুরি ব্যর্থ হয়েছে টপ অর্ডার , আবার কোনও ম্যাচে একজন রান পেলে বাকি ব্যর্থ হয়েছে। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতীয় দলের টপ অর্ডারের তারকা চার ক্রিকেটারই রানে ফিরল। প্রথমে ওপেনিং জুটিতে অনবদ্য শুরু করেন স্মৃতি মন্ধনা ও শেফালি ভার্মা। ৯১ রানের পার্টনারশিপ করে ভারতেকে মজবুত শুরু দেয় দুই তারকা ব্য়াটসম্য়ান।  প্রথম থেকেই ঝোড়ো ব্য়াটিং করেন শেফালি। ৪৬ বলে ৫৩ রানের ইনিংস খেলে আউট হন তিনি। ৮টি চারে সাজানো তার ইনিংস। তারপর যস্তিকা ভাটিয়ে  ব্য়াটে রান পাননি। এরপর মিতালি রাজের সঙ্গে দলের ইনিংস এগিয়ে নিয়ে যান স্মৃতি মন্ধনা। তিনিও নিজের অর্ধশতরানম পূরণ করেন। 

 

 

স্মৃতি মন্ধনা ও মিতালি রাজ দুজন মিলে ৮০ রানের পার্টনারশিপ গড়েন। ব্যক্তিগত ৭১ রানের ইনিংস খেলে সাজঘরে ফেরেন স্মৃতি মন্ধনা। ৮৪ বলে ৭১ রান করেন তিনি। ৬টি চার ও ১টি ছয়ে সাজানো তার ইনিংস। এরপর অধিনায়ক মিতালি রাজের সঙ্গে স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান হরমনপ্রীত কউর। দুজন মিলে ৬০ পার্টনারশিপ গড়েন। নিজের অর্ধশতরান পূরণ করেন অধিনায়ক মিতালি রাজ। ৮৪ বলে  ৬৮ রানের ইনিংস কেলে আউট হন তিনি।  ৮টি চার মারেন তিনি। অর্ধশতরান না পেলেও ৪৮ রানের  ঝকঝকে ইনিংস খেলেন হরমনপ্রীত কউরও। তারজন্য তিনি ৫৭ বল সময় নেন। ৪টি চারে সাজানো এই ইনিংস। এই চার ভারতীয় টপ অর্ডার এই প্রথম মহিলা বিশ্বকাপে একসঙ্গে বড় রান করল। তাদের ব্য়াটিংয়ে ভর করেই লড়াকু ২৭৪ রান করে ভারত। 

Read more Articles on
Share this article
click me!