ফের নক্ষত্র পতন, প্রয়াত হলে প্রবীণ মালায়লাম অভিনেত্রী কেপিএসি ললিতা

ফের ঘটল নক্ষত্র পতন। প্রয়াত হলেন প্রবীণ মালায়লাম অভিনেতা কেপিএসি ললিতা (KPAC Lalitha)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। 

Sayanita Chakraborty | Published : Feb 22, 2022 5:58 PM IST / Updated: Feb 22 2022, 11:47 PM IST

ফের নক্ষত্র পতন বিনোদন দুনিয়ায়। ৬ ফেব্রুয়ারি প্রয়াত হন লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)। সেই শোক কাটতে না কাটতেই প্রয়াত হন বাঙালি সঙ্গীত দুনিয়ার উজ্জ্বল নক্ষত্র সন্ধ্যা মুখোপাধ্যায়। তারপর বাপ্পি লাহিড়ির (Bappi Lahiri) মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছিল চলচ্চিত্র জগতে। আজ ফের ঘটল নক্ষত্র পতন। প্রয়াত হলেন প্রবীণ মালায়লাম অভিনেতা কেপিএসি ললিতা (KPAC Lalitha)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন অভিনেত্রী। আজ থ্রিপুনিথুরায় নিজের ছেলের ফ্ল্যাটেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 

মালায়রাম চলচ্চিত্র জগতে তাঁর অবদান অনস্বীকার্য। নাটক ও চলচ্চিত্র উভয় ক্ষেত্রেই কাজ করেছেন তিনি। প্রায় পাঁচ দশক ধরে বিস্তৃত তাঁর পেশা জীবনে ৫৫০টিরও বেশি ছবিতে কাজ করেছেন। কেপিএসি ললিতার (KPAC Lalitha) অভিনয়ের প্রশংসা শোনা গিয়েছিল সকলের মুখে। দর্শকরদের থেকেও ভালোবাসা পেয়েছিলেন তিনি। তিনি কেরালা সংগীত নাটক অ্যাকাডেমির চেয়ারপার্সন ছিলেন। একাধিক সম্মানে ভূষিত হত তাঁর দীর্ঘ কেরিয়ারে। পেয়েছিলেন দুটি জাতীয় পুরস্কার। ‘আমারম’ ছবির জন্য ১৯৯০ সালে পেয়েছিলেন সেরা সহ অভিনেত্রীর পুরস্কার। ২০০০ সালে ‘শান্তম’ ছবির জন্য আবারও পেয়েছিলেন সেরা সহ অভিনেত্রীর পুরস্কার। এছাড়া কেরালা রাজ্য চলচ্চিত্র পুরস্কার, এশিয়ানট চলচ্চিত্র পুরস্কার, ফিল্ম ফেয়ার পুরস্কার-সহ পেয়েছেন একাধিক সম্মান। 

কে পি এ সি ললিতা ১৯৪৭ সালে কেরলের ত্রিবাঙ্কুরের অরণমুলাতে জন্মগ্রহণ করেন। শৈশবে তাঁর নাম ছিল মহেশ্বরী আম্মা। তাঁরা চার ভাই-বোন ছিলেন। তাঁর বাবা কায়ামকুলামের একজন ফোটোগ্রাফার (Photographer) ছিলেন। ছোট বয়সেই তিনি নাচ শেখা শুরু করেন। মাত্র ১০ বছর বয়সে নাটকে অভিনয় করেন। তাঁর প্রথম নাটক ‘গীতায়ুড়ে বালি’। এরপর একে একে এগিয়ে চলেন।  তিনি কেপিএসি (কেরল পিপলস আর্টস ক্লাব)-এ যোগদান করেছিল। সেখানে তাঁর নাম দেওয়া হয় ললিতা। সেই থেকে তাঁর নামের আগে কেপিএসি ট্যাগ বসে যায়। তিনি কেপিএসি ললিতা (KPAC Lalitha) নামেই খ্যাতি অর্জন করেন। দর্শক মহলে এই নামের পরিচিত হন। তাঁর অভিনয় প্রতি মুহূর্তে প্রশংসিত হয় দর্শক মুখে।
 
মালায়লাম চলচ্চিত্র নির্মাতা ভারথানকে বিবাহ করেছিলেন কেপিএসি ললিতা। ১৯৯৮ সালে তিনি প্রয়াত হন। তারপর চলচ্চিত্র জগত থেকে সাময়িক বিরতি নিয়েছিলে ললতা(KPAC Lalitha) । তারপর ফের কাজে ফিরে আসেন। ললিতার একটি আত্মজীবনী রয়েছে। আত্মজীবনীর নাম কথা থুডারাম। এটি ২০১৩ সালে চেরুকাড় পুরস্কার জয় করে। এই বইয়ে ললিতার জীবনের সকল উত্থান পতনের কাহিনি বর্ণিত আছে। 

আরও পড়ুন: পিৎজা-বার্গারে ফিরছেন ইমরান, ফিটবডিতে টাইগার ৩-র ঝলক দিলেন বিটাউন হটস্টার

আরও পড়ুন: স্বস্তি নেই রাজের, ধর্ষণের অভিযোগ উঠল 'পর্ন' কান্ডে জড়িত তিন ব্যক্তির বিরুদ্ধে

আরও পড়ুন: বাথরুমের থেকে ছোট ঘরেও হতো দিন গুজরান, 'নবাব' মহল তৈরি করে বাবার স্মৃতিচারণায় নওয়াজ
 

Share this article
click me!