প্রসেনজিতের পর অমিতাভ, ‘দোস্তজী’র ট্রেলার দেখে উচ্ছ্বসিত বলিউড 'শাহেনশা'

প্রসূন জানিয়েছেন, প্রথম ছবিতেই বিদেশ থেকে এত সম্মান, নিজের দেশের সিনে দুনিয়ার রথী-মহারথীদের আশীর্বাদ পাবেন ভাবতেই পারেননি!

Mukherjee Upali | Published : Nov 1, 2022 9:25 AM IST

‘দোস্তজী’র দাপট অব্যাহত। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের পরে নতুন পরিচালক প্রসূন চট্টোপাধ্যায়ের মাথায় হাত রাখলেন স্বয়ং অমিতাভ বচ্চন। সম্প্রতি, টুইট করে তিনি পরিচালককে শুভেচ্ছা জানান। প্রসূনের উদ্দেশ্যে লেখেন, ‘তরুণ বাঙালি পরিচালক প্রসূন চট্টোপাধ্যায়ের একটি অনন্য প্রয়াস ‘দোস্তজী’। বিদেশে খ্যাতি অর্জন করেছে... ছবির সমস্ত কলাকুশলী, অভিনেতাদের জন্য শুভ কামনা।’ একই সঙ্গে তিনি ছবির টুকরো ঝলকও ভাগ করে নিয়েছেন। ‘শাহেনশা’ আশীর্বাদের হাত মাথায় রাখতেই আপ্লুত প্রসূন। জানিয়েছেন, প্রথম ছবিতেই বিদেশ থেকে এত সম্মান, নিজের দেশের সিনে দুনিয়ার রথী-মহারথীদের আশীর্বাদ পাবেন ভাবতেই পারেননি! আনন্দে তিনি মেঘমুলুকে ভাসছেন!

 

ভাইফোঁটার পরেই প্রসেনজিৎ নিজের বাড়িতে আমন্ত্রণ জানিয়েছিলেন ছবির তিন খুদে অভিনেতা, সিনেমাটোগ্রাফার তুহিন বিশ্বাস, এবং পরিচালককে। সেখানেই সাংবাদিক বৈঠক করে জানান, ‘দোস্তজী’ বাংলা ছবির গর্ব। তিনি তাই ছবিটি নিবেদন করছেন। তাঁর কথায়, ‘‘পরিচালক থেকে অভিনেতা— প্রত্যেকের প্রথম ছবি। আর প্রথম ছবিতেই বাজিমাত! সর্বোচ্চ সম্মান ‘গোল্ডেন শিখা’ পুরস্কার। বাংলা ছবির গর্ব করার মতো দিন।’’ তাঁর দু’পাশে জড়সড় হয়ে দাঁড়িয়ে ছবির তিন মুখ্য অভিনেতা। তাঁদের বুকে জড়িয়ে নিতে নিতে স্নেহ আর গর্বমিশ্রিত অনুযোগ বুম্বাদার, ‘‘আমি ৩৫০টিরও বেশি ছবি করে ফেললাম! তবু এই সম্মান এখনও অধরা। তোরা তো পয়লা ছবিতেই নজির গড়লি!’’

 

 

 

 

সম্প্রতি মালয়েশিয়া গোল্ডেন গ্লোবাল অ্যাওয়ার্ডে সেরা অভিনেতার পুরস্কার জিতে নিয়েছে ছবির দুই শিশুশিল্পী আশিক শেখ ও আরিফ শেখ। সেই পুরস্কারই এ দিন তাদের হাতে তুলে দেন তিনি। এর পরেই অমিতাভর টুইট পেয়ে অবাক টিম ‘দোস্তজী’ও। প্রসূনের কথায়, তাঁকে এক বন্ধু অমিতাভর টুইটটি পাঠায়। যেখানে বিগ বি স্বয়ং প্রসূনের ছবির ট্রেলার দেখে প্রশংসা করেছেন! ১১ নভেম্বর ছবি-মুক্তি। তার আগে একের পর এক তারকাদের শুভেচ্ছা। এর আগে সাক্ষাৎকারে পরিচালক জানিয়েছেন, এ বার নিজের শহরেও ছবির সাফল্য নিয়ে আশা জাগছে! ইতিমধ্যেই ‘দোস্তজী’ জাপানে নারা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (IFF) শীর্ষ সম্মান গোল্ডেন শিকা পুরস্কার পেয়েছে। পাশাপাশি, পোল্যান্ডের আন্তর্জাতিক ‘ক্যামারইমেজ’ উৎসবে নতুন সিনেমাটোগ্রাফারের মনোনয়ন পেয়েছেন তুহিন। নতুন পরিচালকের মনোনয়ন রয়েছে প্রসূনের ঝুলিতে। উভয়ে সম্মানিত হলেন কিনা জানা যাবে চলতি মাসে। এ ছাড়া, শারজা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও শীর্ষ সম্মান জিতেছে ছবিটি। সেখানে ভারতীয় ছবি হিসেবে এক মাত্র ‘দোস্তজী’ই ছিল।

 

 

 

Read more Articles on
Share this article
click me!