Mohiner Ghoraguli Bapi Das:'এভাবেই তুমি থাকবে', বাপিদার মৃত্যুতে শোকপ্রকাশ রুপম ইসলামের

২৫ জুন, রবিবার সকলের সমস্ত চেষ্টাকে ব্যার্থ করে চলে গেলেন সবা প্রিয় বাপিদা। তাঁর মৃত্যুর সঙ্গেই শেষ হল বাংলা গানের একটা যুগের।

Web Desk - ANB | Published : Jun 25, 2023 7:59 AM IST

থেমে গেল পথ চলা। বাংলা গানের জগতে একটা যুগের অবসান ঘটিয়ে চলে গেলেন 'মহীনের ঘোড়াগুলি'র শেষ সদস্য বাপিদা ওরফে তাপস দাস। বাপিদার মৃত্যু সংবাদে শোকের ছায়া ভক্ত মহলে। দীর্ঘদিন ধরেই লাং ক্যানসারে ভুগছিলেন তিনি। অবশেষে সব লড়াই শেষ করে না ফেরার দেশে চলে গেলেন 'মহীনের ঘোড়াগুলি'র শেষ ঘোরা। ঘটনায় শোক প্রকাশ করলেন সঙ্গীত শিল্পী রুপম ইসলামও। উল্লেখ্য এর আগেও বাপিদার চিকিৎসার জন্য সাহায্যের হাত বাড়িয়েছিলেন রুপম ইসলাম তথা বাংলার রক ব্যান্ড 'ফসিলস'। রবিবার তাপস দাস ওরফে বাপিদার মৃত্যু সংবাদে শোক প্রকাশ করে ফেসবুকে রুপম ইসলাম লিখলেন,'এরকম কত বাঙ্ময় মুহূর্তই রয়ে গেল শুধু…সচল হয়েই থেকে গেল গানজীবনের অনন্ত পথ চলা… থেমে গেল বললে ভুল হবে, মারাত্মক ভুল…বাপীদা— সশরীরে তুমি আর নেই— কিন্তু সর্বত্র এভাবেই তুমি থাকবে। লাল সেলাম। বিপ্লব দীর্ঘজীবী হোক।' উল্লেখ্য চিকিৎসা চলাকালীনও একাধিকবার বাপিদার সঙ্গে দেখা করেছেন সঙ্গীতশিল্পী।

২৫ জুন, রবিবার সকলের সমস্ত চেষ্টাকে ব্যার্থ করে চলে গেলেন সবা প্রিয় বাপিদা। তাঁর মৃত্যুর সঙ্গেই শেষ হল বাংলা গানের একটা যুগের। প্রসঙ্গত বাপিদার চিকিৎসার জন্য এগিয়ে এসেছিল রাজ্য সরকারও। সেকথা ফেসবুক পোস্টের মাধ্যমে এই খবর জানান সঙ্গীত শিল্পী রূপম ইসলাম। এর আগেও সঙ্গীত শিল্পীর চিকিৎসার জন্য সাহায্যের আর্তি জানিয়েছিলেন ভক্তরা। শুরু হয়েছিল ফান্ড রেইজও। কিন্তু কোনও রাজনৈতিক দলের সাহায্য নেবেন না বলে স্পষ্টই জানিয়ে দিয়েছিলেন তাপস বাবু। একমাত্র সরকারের তরফে কোনও সাহায্য মিললে তা গ্রহণ করতে আপত্তি থাকবে তাঁর। কারণ পশ্চিমবঙ্গ সরকার কোনও রাজনৈতিক দল নয়। প্রিয় বাপীদার সঙ্গে কথা বলার পর ফেসবুক পোস্টের মাধ্যমে এই কথা জানান শিল্পী রূপম ইসলাম। তাঁর পোস্ট দেখেই এগিয়ে আসে পশ্চিমবঙ্গ সরকার। তাঁর চিকিৎসার সম্পূর্ণ দায়িত্ব নিয়েছে সরকার।

আজও বাংলা গানের শ্রোতাদের কাছে তিনি বাপীদা। মহীনের ঘোড়াগুলির টিমের শেষ সদস্য। দুরারোগ্য ব্যাধির সামনে আজ অসহায় ৬৮ বছর বয়সী সঙ্গীত শিল্পী। মহীনের ঘোড়াগুলি ব্যান্ডের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য তাপস দাসের শারীরিক অবস্থা গত কয়েকদিনে অবনতির দিকে বলেই জানায়েছিলেন তাঁর স্ত্রী সুতপা দাস। পাশাপাশি আকাশছোঁয়া চিকিৎসার খরচ সামাল দিতে হিমশিম খাচ্ছিল পরিবার। এই অবস্থায় শিল্পীর শারীরিক ও অর্থনৈতিক অবস্থার কথা জানিয়ে ফেসবুকে একটি পোস্ট করেন রূপম ইসলাম। এই পোস্টে তিনি জানিয়েছিলেন কোনও রাজনৈতিক দলের সাহায্য নেবেন না বলে স্পষ্টই জানিয়ে দিয়েছিলেন তাপস বাবু। একমাত্র সরকারের তরফে কোনও সাহায্য মিললে তা গ্রহণ করতে আপত্তি থাকবে তাঁর। কারণ পশ্চিমবঙ্গ সরকার কোনও রাজনৈতিক দল নয়। এরপরই পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে তাঁর চিকিৎসার সম্পূর্ণ দায়িত্ব নেওয়া হয়। শুক্রবারই এই ফেসবুক পোস্টে একথা জানান রূপম ইসলাম। বাংলার শিল্পী সম্প্রদায়ের তরফ থেকে সরকারকে ধন্যবাদও জানিয়েছেন তিনি।

Share this article
click me!