Mohiner Ghoraguli Bapi Das:'খোঁজা আমার শেষ তাই হলেম নিরুদ্দেশ', প্রয়াত 'মহীনের ঘোড়াগুলি'র বাপিদা

দীর্ঘদিন ধরেই ক্যানসারে ভুগছিলেন তিনি। তাঁর চিকিৎসার জন্য হাত তহবিল সংগ্রহের জন্য এগিয়ে এসেছিলেন এপার বাংলা এবং ওপার বাংলার সঙ্গীতপ্রেমীরা।

Web Desk - ANB | Published : Jun 25, 2023 6:45 AM IST / Updated: Jun 25 2023, 12:35 PM IST

দীর্ঘ লড়াইয়ের অবসান। প্রয়াত 'মহীনের ঘোড়াগুলি'র শেষ ঘোড়া তাপস দাস ওরফে বাপিদা। দীর্ঘদিন ধরেই ক্যানসারে ভুগছিলেন তিনি। তাঁর চিকিৎসার জন্য হাত তহবিল সংগ্রহের জন্য এগিয়ে এসেছিলেন এপার বাংলা এবং ওপার বাংলার সঙ্গীতপ্রেমীরা। সাহায্যের হাত বাড়িয়েছিল রাজ্য সরকারও। অবশেষে ২৫ জুন, রবিবার সকলের সমস্ত চেষ্টাকে ব্যার্থ করে চলে গেলেন সবা প্রিয় বাপিদা। তাঁর মৃত্যুর সঙ্গেই শেষ হল বাংলা গানের একটা যুগের। শোকের ছায়া বাংলার সঙ্গীত মহলে। প্রিয় বাপিদার মৃত্যুতে শোকাচ্ছন্ন শহর। বাপিদার জন্য ভক্তদের শেষ বার্তা,'ভালোবাসি'।

গত কয়েকমাস ধরেই ফুসফুসে ক্যান্সারে আক্রন্ত 'মহীনের ঘোড়াগুলি' অন্যতম সদস্য তাপস দাস ওরফে বাপিদা। দীর্ঘদিন এসএসকেএম-এ চলছিল চিকিৎসা। শিল্পীর চিকিৎসা করাতে গিয়ে পুজিতে টান পড়েছে অচিরেই। সরকার সাহায্যের হাত বাড়ালেও, প্রিয় বাপিদার পাশে দাঁড়াতে পিছপা হয়নি প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। 'সুদিন' ফিরে পাওয়ার আশায় এবার গানের মাধ্যমেই শিল্পীর পাশে দাঁড়াল প্রেসিডেন্সের পড়ুয়ারা। গত ১৮ ফেব্রুয়ারি প্রেসিডেন্সির ক্যাম্পাসে আয়োজিত হয় ফান্ড রেইজ কনসার্ট। অনুষ্ঠানে অংশগ্রহন করে একাধিক বাংলা ব্যান্ড ও বেশ কিছু একক শিল্পীরাও। গানই যার জীবন, তাঁর আরোগ্য কামনায় গানের চেয়ে ভালো আর কী হতে পারে?

প্রসঙ্গত, কয়েক মাস আগেই শিল্পীর শারীরিক ও অর্থনৈতিক অবস্থার কথা জানিয়ে ফেসবুকে একটি পোস্ট করেন রূপম ইসলাম। এই পোস্টে তিনি জানিয়েছিলেন কোনও রাজনৈতিক দলের সাহায্য নেবেন না বলে স্পষ্টই জানিয়ে দিয়েছিলেন তাপস বাবু। একমাত্র সরকারের তরফে কোনও সাহায্য মিললে তা গ্রহণ করতে আপত্তি থাকবে তাঁর। কারণ পশ্চিমবঙ্গ সরকার কোনও রাজনৈতিক দল নয়। এরপরই পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে তাঁর চিকিৎসার সম্পূর্ণ দায়িত্ব নেওয়া হয়। শুক্রবারই এই ফেসবুক পোস্টে একথা জানান রূপম ইসলাম। বাংলার শিল্পী সম্প্রদায়ের তরফ থেকে সরকারকে ধন্যবাদও জানিয়েছেন তিনি।

Share this article
click me!