Death Anniversary: ঋতুপর্ণ ঘোষকে বিশেষ শ্রদ্ধার্ঘ্য, ওটিটি-তে আসছে ‘সন্ধ্যের পাখি- বার্ড অফ ডাস্ক’

পরিচালকের মৃত্যু বার্ষিকীতে তাঁকে দেওয়া হল বিশেষ শ্রদ্ধার্ঘ্য। আজ এই বিশেষ দিন থেকে ওটিটি-তে আসছে ‘সন্ধ্যের পাখি- বার্ড অফ ডাস্ক’। ২০১৮ সালে মুক্তি পেয়েছিল ‘সন্ধ্যের পাখি- বার্ড অফ ডাস্ক’। এবার ওটিটি-তে আসছে ছবিটি।

 

Web Desk - ANB | Published : May 30, 2023 7:01 AM IST

দেখতে দেখতে পার হল ১০টা বছর। আজ থেকে ১০ বছর আগে প্রয়াত হয়েছিলেন ঋতুপর্ণ ঘোষ। মাত্র ৫০ বছর বয়সে নিভে গিয়েছিল প্রদীপ। তাঁর এই কম দিনের কেরিয়ারেই তিনি পূর্ণ করেছেন চলচিত্র ভান্ডার। কিন্তু, ২০১৩ সালে হঠাৎ প্রয়াত হন তিনি।

এবার পরিচালকের মৃত্যু বার্ষিকীতে তাঁকে দেওয়া হল বিশেষ শ্রদ্ধার্ঘ্য। আজ এই বিশেষ দিন থেকে ওটিটি-তে আসছে ‘সন্ধ্যের পাখি- বার্ড অফ ডাস্ক’। ২০১৮ সালে মুক্তি পেয়েছিল ‘সন্ধ্যের পাখি- বার্ড অফ ডাস্ক’। এবার ওটিটি-তে আসছে ছবিটি।

ঋতুপর্ণ ঘোষের জীবনের ওপর তৈরি ‘সন্ধ্যের পাখি- বার্ড অফ ডাস্ক’। এতে একাধিক সেলেবের কথা রয়েছে। একাধিক টলিউড সেলেবের স্মৃতিচারণায় উঠে এসেছে ঋতুপর্ণ ঘোষের কথা। সৌমিত্র চট্টোপাধ্যায়, অপর্ণা সেন, শর্মিলা ঠাকুর, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, কঙ্কনা সেনশর্মা, নন্দিতা দাস, অর্জুন রামপাল থেকে কৌশিক গঙ্গোপাধ্যায়ের মতো তারকাদের স্মৃতিচারণা রয়েছে এই ডকুমেন্টরিতে। আছে ঋতুপর্ণ ঘোষের সাক্ষাৎকার।

সব মিলিয়ে তাঁর জীবন নিয়ে রয়েছে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য। এবার ওটিটি প্ল্যাটফর্মে দেখা যাবে ছবিটি। আজ হবে প্রিমিয়ার।

সিনেমা জগতে ঋতুপর্ণ ঘোষ ছিলেন এক নামজাদা পরিচালক। তিনি একাধিক চমকপ্রদ ছবি দর্শকদের। তিনি একাধিক পুরষ্কার তো বটেই সঙ্গে জাতীয় পুরস্কার পানষ ৩০ মে ২০১৩ সালে প্রয়াত হন তিনি। তিনি ১২ বার জাতীয় পুরস্কার জয় করেন। বাংলা, হিন্দি থেকে শুরু করে ইংরেজি ভাষায় তথ্য চিত্র নির্মান করেন।

 

তিনি চলচ্চিত্রের মধ্য দিয়ে আলাদা ভাবনা তুলে ধরতে চাইতেন। সমাজের এমন বিষয় নিয়ে ছবি করতেন যেখানে আলো এখন পৌঁছায়নি। অন্য দিকে নিতে নিজে ছিলেন সমকামী। সেই বিষয়ও ছবি করেন ঋণুপর্ণ ঘোষ। সে সময় এমন বিষয় নিয়ে ছবি তৈরির সাহস দেখাতেন না পরিচালকেরা। তিনি বরাবরই ছিলেন সাহসী। সে কারণে তাঁর ছবিতে তা সুন্দর ভাবে ফুটে উঠন। তিনি বহু ভালো ভালো ছবি দর্শকদের উপহার দিয়ছেন। যার গুরুত্ব আজও কমেনি।

সে যাই হোক, আজ এই বিখ্যাত পরিচালকের মৃত্যুতে তাঁকে জানানো হল বিশেষ সম্মান। বিশেষ শ্রদ্ধার্ঘ্য ঋতুপর্ণ ঘোষকে। তাঁকে শ্রদ্ধা জানাতে ওটিটি-তে আসছে ‘সন্ধ্যের পাখি- বার্ড অফ ডাস্ক’। এবার থেকে হইচই অ্যাপে দেখা যাবে এই ডকুমেন্টরিটি।

 

আরও পড়ুন

Adipurush: প্রকাশ্যে ছবির দ্বিতীয় গান ‘রাম সিয়া রাম’, গানের ভিউয়ার্স সংখ্যা চমক দিল সকলকে

Palak Tiwari: মালদ্বীপ ছুটির মুডে পলক, নীল সুইমিং স্যুটে ভাইরাল নায়িকার ছবি

Don 3: শাহরুখ খানের পর ডন ৩ থেকে সরলেন রণবীর সিং, বিপাকে ফারহান আখতার নিলেন বড় সিদ্ধান্ত

Share this article
click me!