সরে গেলেন শেখর কাপুর, পুনে চলচ্চিত্র বিদ্যালয়ের প্রেসিডেন্ট হলেন আর মাধবন

অতি সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে ফ্রান্স সফরে দেখা গেছে দক্ষিণী তথা বলিউড অভিনেতা আর মাধবনকে। এবার তাঁর এই বড়সড় পদপ্রাপ্তির কথা ঘোষণা করা হল কেন্দ্রীয় মন্ত্রীদের তরফে। 

Sahely Sen | Published : Sep 2, 2023 1:11 PM IST

অতি সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে ফ্রান্স সফরে দেখা গেছে বলিউড অভিনেতা আর মাধবনকে। ৬৯তম জাতীয় পুরস্কারের মঞ্চেও পুরস্কার জয় করেছেন এই দক্ষিণী অভিনেতা। জীবনের প্রথম পরিচালনা করা ছবিতেই সেরা পরিচালক হয়ে দেখিয়েছেন তিনি। আর মাধবন পরিচালিত সেরা ফিচার ছবির খেতাব জিতেছে ‘রকেট্রি: দ্য নাম্বি এফেক্ট’। তাঁকে নিয়ে অভিনয় জগতের পাশাপাশি কেন্দ্র সরকারি মন্ত্রকেও বিবিধ চর্চা তখন তুঙ্গে, তখনই বড় পদের দায়িত্ব লাভ করলেন অভিনেতা তথা পরিচালক। মহারাষ্ট্রের পুনে চলচ্চিত্র বিদ্যালয় FTII (Film and Television Institute of India)-এর নতুন প্রেসিডেন্ট হলেন আর মাধবন।

তাঁর আগে FTII-এর সভাপতির পদে দায়িত্বপ্রাপ্ত ছিলেন বলিউডের বিখ্যাত পরিচালক তথা অভিনেতা শেখর কাপুর। তাঁর আগে এই স্বনামধন্য কেন্দ্র সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান দায়িত্ব সামলেছেন অভিনেতা রোশন তানেজা (সবার প্রথম), কার্টুনিস্ট আর কে লক্ষ্মণ, চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল, মৃণাল সেন, আদুর গোপালকৃষ্ণান, মহেশ ভাট, বিপি সিং, সাঈদ আখতার মির্জা, গিরিশ কার্নাড, বিনোদ খান্না, গজেন্দ্র চৌহান, অনুপম খের এবং চিত্রনাট্যকার ইউ আর অনন্তমূর্তি। এই তালিকায় নতুন নাম সংযোজিত হল আর মাধবনের।

শুক্রবার সন্ধেয় কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর টুইটারে মাধবনের নাম ঘোষণা করেন পুনে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের নতুন প্রেসিডেন্ট পদে। পাশাপাশি গভার্নিং কাউন্সিলের চেয়ারম্যান হিসেবেও নির্বাচিত হয়েছেন মাধবন। তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন অনুরাগ ঠাকুর। তিনি লিখেছেন, “FTII-এর প্রেসিডেন্ট ও গভার্নিং কাউন্সিলের চেয়ারম্যান পদে মনোনীত হওয়ায় আর মাধবনকে আন্তরিক অভিনন্দন। আমি নিশ্চিত যে আপনার সুবিশাল অভিজ্ঞতা এবং দৃঢ় নৈতিকতা এই ইনস্টিটিউটকে আরও সমৃদ্ধ করবে। ইতিবাচক পরিবর্তন আনবে এবং উচ্চস্তরে নিয়ে যাবে। আমার শুভেচ্ছা।” কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রীকেও পালটা ধন্যবাদ জানিয়েছেন আর মাধবন। পুনে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের নতুন প্রেসিডেন্ট টুইট করে লিখেছেন, “ধন্যবাদ এই সম্মান ও শুভেচ্ছাবার্তার জন্য অনুরাগজি। আশা করি নিজের কাজ ভালো করে করতে পারব।”

আরও পড়ুন-

Tollywood News: ইশা সাহা, নাকি স্বস্তিকা দত্ত... কার দিকে ভারী থাকছে নতুন সিরিজ়ের পাল্লা?
Bengali Movie: শিকড়ে ফিরছেন শর্মিলা, বাংলা ছবিতে রিঙ্কু ঠাকুরকে ফিরিয়ে নিয়ে আসছেন ঋতুপর্ণা সেনগুপ্ত
Questions on Sex: সন্তান যৌনতার বিষয়ে প্রশ্ন করলে উত্তর দেবেন কীভাবে? জেনে নিন ৬টি উপায়

Share this article
click me!