' দ্য কাশ্মীর ফাইলস' কি আদৌ অস্কার মনোনয়নে 'শর্টলিস্টেড' হয়েছে? জেনে নিন সত্য-মিথ্যা

বিবেক অগ্নিহোত্রী পরিচালিত দ্য কাশ্মীর ফাইলস ছবি নিয়ে চর্চার শেষ নেই নেটদুনিয়ায়। ২০২৩ সালে অস্কারের রিমাইন্ডার লিস্টে জায়গা করে নিয়েছে 'দ্য কাশ্মীর ফাইলস'। এখনও পর্যন্ত শর্টলিস্টে জায়গা করেনি ছবি।

Web Desk - ANB | Published : Jan 14, 2023 5:23 AM IST / Updated: Jan 14 2023, 11:22 AM IST

বিবেক অগ্নিহোত্রী পরিচালিত দ্য কাশ্মীর ফাইলস ছবি নিয়ে চর্চার শেষ নেই নেটদুনিয়ায়। ২০২২ সালের সবচেয়ে জনপ্রিয় ছবি নিয়ে একের পর এক খবর প্রকাশ্যে এসেছে। বিবেক অগ্নিহোত্রী পরিচালিত অস্কার ২০২৩ -এর জন্য রিমাইন্ডার লিস্টে জায়গা করে নিয়েছে। চলচ্চিত্র জগতের সবথেকে বড় পুরস্কার অস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস হল অস্কার পুরস্কার। অস্কার পুরস্কার নিয়ে সর্বদাই উত্তেজনা তুঙ্গে থাকে। চলতি বছরে অস্কার নমিনেশনের তালিকায় জায়গা করে নিয়েছে একাধিক ভারতীয় ছবি। ২০২৩ সালে অস্কারের রিমাইন্ডার লিস্টে জায়গা করে নিয়েছে 'কান্তারা', 'আরআরআর ' 'দ্য কাশ্মির ফাইলস','গাঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি','চেলো শো ', 'রকেট্রি '। কার মাথার মুকুটে উঠবে অস্কারের পালক সেদিকেই তাকিয়ে রয়েছে প্রত্যেকেই। আবার কারা সেরার সেরা থেকে ছিটকে যাবেন তা জানার আগ্রহও প্রবল রয়েছে সিনেমাপ্রেমীদের।

বিবেক অগ্নিহোত্রী নিজেই সোশ্যাল মিডিয়ায় এই সুখবর শেয়ার করেছেন। বিবেক অগ্নিহোত্রী 'দ্য কাশ্মীর ফাইলস' সিনেমার সঙ্গে যুক্ত সকলকে ধন্যবাদ জানিয়েছেন। শুধু তাই নয়, অনুপম খের, মিঠুন চক্রবর্তী, পল্লবী জোশী, দর্শন কুমার সহ যারা দ্য কাশ্মীর ফাইলস সিনেমার সঙ্গে যুক্ত রয়েছেন তারা সকলেই সেরা অভিনেতা বিভাগে শর্টলিস্ট হয়েছেন। পরিচালকের মতে,এটা সবে শুরু, এখনও দীর্ঘ পথ যাওয়ার আছে। তবে পরিচালকের এই পোস্ট নিয়ে চর্চা শুরু হয়েছে। তবে মিডিয়া রিপোর্টে জানা গেছে ২০২৩ সালে অস্কারের রিমাইন্ডার লিস্টে জায়গা করে নিয়েছে 'দ্য কাশ্মীর ফাইলস'। এখনও পর্যন্ত শর্টলিস্টে জায়গা করেনি ছবি।

 

 

ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রী তালিকা প্রকাশের পরই যে টুইটটি করেছেন তা নিয়ে চর্চা তুঙ্গে। তিনি আরও বলেছেন, 'দ্য কাশ্মীর ফাইলস' ছবিটি তালিকায় থাকা পাঁচটি ভারতীয় চলচ্চিত্রের মধ্যে একটি। কিন্তু সমীক্ষা বলছে, দ্য কাশ্মীর ফাইলস ছবিটি এখন শর্টলিস্টেড স্থানে জায়গা করতে পারেনি। এবং শুধু তাই নয় সেরা অভিনেতা ও সেরা অভিনেত্রীর পুরস্কারের বিভাগেও নেই। সম্প্রতি অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্স-এর অ্যাকাডেমি পুরস্কারের জন্য যোগ্য চলচ্চিত্রগুলির একটি তালিকা প্রকাশিত হয়েছে। দ্য অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস মঙ্গলবারই তালিকা প্রকাশ্যে এনেছে। সেই তালিকায় দেখা গেছে অস্কার নমিনেশনের জন্য প্রতিযোগিতায় রয়েছে এই ছবিগুলি। চলতি মাসের ১২ তারিখ থেকে নির্বাচন পদ্ধতি শুরু হবে। এবং প্রক্রিয়া শেষ হবে ১৭ জানুয়ারি। এবং ২৪ জানুয়ারি প্রকাশ করা হবে চূড়ান্ত চালিকা। মোট ৯ হাজার ৫৭৯ জন সদস্য ব্যালেটে ভোট দেবেন। মঙ্গলবারই 'দ্য কাশ্মির ফাইলস' ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রী ট্যুইট করে জানিয়েছেন, আমাদের ছবিটি অস্কার ২০২৩-এর দ্য অ্যাকাডেমির প্রথম লিস্টে শর্টলিস্টেড হয়েছে। ভারতীয় ছবির মধ্যে যে পাঁচটি ছবি এই লিস্টে জায়গা করে নিয়েছে তার মধ্যে 'দ্য কাশ্মির ফাইলস' ছবিটি অন্যতম। আমি অন্যান্য সকলকেও শুভেচ্ছা জানাচ্ছে। ভারতীয় ছবির জন্য এটা একটি দারুণ বছর। এই টুইট নিয়েই জোরদার বিতর্ক শুরু হয়েছে। মিডিয়া রিপোর্টে জানা গেছে, শর্টলিস্টে এখনও জায়গা করেনি 'দ্য কাশ্মীর ফাইলস'।

আরও পড়ুন-

'দ্য কাশ্মীর ফাইলস'কে প্রপাগান্ডা বলায় চরম বিপাকে নাদাভ ল্যাপিড, নিজের বয়ানে দুঃখ প্রকাশ পরিচালককের

রাজস্থানে 'দ্য কাশ্মীর ফাইলস' ছবির প্রদর্শনের সময় ১৪৪ ধারা জারি, পিকেটিং নিষিদ্ধ

ফের চমক দ্য কাশ্মীর ফাইলস ছবির, ২৫০ কোটির ক্লাবে প্রবেশ করল ছবিটি

 

 

Share this article
click me!