'দ্য কাশ্মীর ফাইলস'কে প্রপাগান্ডা বলায় চরম বিপাকে নাদাভ ল্যাপিড, নিজের বয়ানে দুঃখ প্রকাশ পরিচালককের

| Nov 30 2022, 07:41 PM IST

Nadav Lapid

সংক্ষিপ্ত

প্রখ্যাত চলচ্চিত্র 'দ্য কাশ্মীর ফাইলস'কে নিয়ে তীব্র সমালোচনা করেছিলেন ইজরায়েল চলচ্চিত্র নির্মাতা নাদাভ ল্যাপিড। ল্যাপিডের বয়ানে সোশ্যাল মিডিয়ায় তোলপাড় হলে চরম বিপাকে পড়েন পরিচালক।

ইজরায়েল চলচ্চিত্র নির্মাতা নাদাভ ল্যাপিড বুধবার এক সাক্ষাৎকারে 'দ্য কাশ্মীর ফাইলস' সিনেমার ব্যাখ্যা নিয়ে আলোচনা করতে গিয়ে সিনেমাটিকে "প্রোপাগান্ডা"বলেছেন। নির্মাতার বয়ানে মঙ্গলবার রীতিমতো শোরগোল ফেলে দর্শকমহলে আর তার জেরেই তীব্র নিন্দার মুখে পড়েন নাদিভ। উৎসবের সমাপনী অনুষ্ঠানে বিবেক অগ্নিহোত্রী পরিচালিত সিনেমার বিরুদ্ধে ল্যাপিড বলেন যে "কারোর কথা বলা উচিৎ" কারণ কেউ এটিকে "অশ্লীল" এবং "প্রচার" হিসাবে বর্ণনা করেছেন।

সংবাদ সংস্থার সঙ্গে কথা বলার সময়, ল্যাপিড বলেছিলেন যে তিনি তার মতামত প্রকাশ করতে ইতস্তত বোধ করছেন। তিনি এই বলে চালিয়ে যান যে কাশ্মীর ফাইলসকে এমন মন্তব্য করার পর এটি তার জন্য খুব সহজ পরিস্থিতি ছিল না এবং তিনি অবশ্যই সচেতন যে ঘটনাটি "দেশের সাথে যুক্ত"।

Subscribe to get breaking news alerts

এবিষয়ে নাদাভ ল্যাপিড আরও জানান"যেহেতু আপনি একজন দর্শনার্থী এবং আমি জুরির সভাপতি, আপনার কাজ অত্যন্ত সুন্দর, তবে এর প্রভাব সহজ ছিল না। আমার মন্তব্যের ফলাফল অস্বস্তির পাশাপাশি আশংকাজনক ছিল। আমি যথেষ্ট আতঙ্কের সাথে এটি বলেছি কারণ এর অনুপাত কী হবে তা আমার ধারণা ছিল না। হ্যাঁ, আমি সারাদিন অস্বস্তি বোধ করেছি। সহজভাবে বলতে গেলে আমি এখন সুস্থভাবে বিমানবন্দরে যেতে পেরে আনন্দিত।"

"যেসব দেশে ক্রমবর্ধমানভাবে আপনার মনের কথা বলার বা সত্য বলার ক্ষমতা হারাচ্ছে, সেখানে কাউকে তো কথা বলতে হবে। যখন আমি এই মুভিটি দেখেছিলাম, তখন আমি এর সমতুল্য ঘটনা ইজরায়েলে কল্পনা করতে পারিনি, যেটির অস্তিত্ব নেই কিন্তু আবার থাকতেও পারে। তাই, আমি অনুভব করেছি যে আমাকে সব ঠিক করে নিতে হবে, যেহেতু আমি নিজেই এই পথ বেছে নিয়েছি"।

মঙ্গলবার, ল্যাপিড 'দ্য কাশ্মীর ফাইলস'কে "প্রপাগান্ডা" ফিল্ম হিসাবে অভিহিত করার পরে কমেন্ট বক্সে বিস্ফোরণ শুরু হয়। মুভিটির পরিচালক বিবেক টুইট করেছেন, "জিএম। সত্য হল সবচেয়ে বিপজ্জনক জিনিস। এটি মানুষকে মিথ্যা করতে পারে। # ক্রিয়েটিভ কনসাসনেস,অনুপম "দ্য কাশ্মীর ফাইলস" থেকে একটি ছবি এবং বিখ্যাত হলোকাস্ট থ্রিলার "শিন্ডলার'স'-এর অন্যান্য স্থিরচিত্র পোস্ট করেছেন যা কিংবদন্তি আমেরিকান চলচ্চিত্র নির্মাতা স্টিভেন স্পিলবার্গ পরিচালিত।

আরও পড়ুন

দর্শকদের কৌতুহল আরও উসকে দিয়ে সোশ্যাল মিডিয়ায় মেয়ের ছবি পোস্ট করলেন প্রিয়াঙ্কা,মামার কোলে বসে আদুরে কন্যা

ভারতীয় সেনাকে কটুক্তি করতেই চরম বিপাকে রিচা, অভিনেত্রীর নামে মামলা দায়ের করলেন অশোক পন্ডিত

মানব-পাচার কান্ডের পর আবারও কাঠগড়ায় পাঞ্জাবি গায়ক দালের মেহেন্দি, এবারে হদিশ দেড় একরের বেআইনি খামারবাড়ি