Ajmer Rape 92: ১৯৯২ সালে আজমেঢ়ে ১০০ বেশি ছাত্রীকে ধর্ষণ করেছিল প্রভাবশালীরা, সেই সত্য কাহিনি নিয়ে আসছে ছবি আজমেঢ় ৯২

১৯৯২ সালে আজমেঢ়ে ১০০ বেশি ছাত্রীকে ধর্ষণ করেছিল প্রভাবশালীরা, সেই সত্য কাহিনি নিয়ে আসছে ছবি আজমেঢ় ৯২ । এই ছবির ট্রেলার রিলিজের পরই শুরু হয় বিতর্ক। ছবি মুক্তির দিন ১৪ জুলাই।

Sayanita Chakraborty | Published : Jul 3, 2023 1:09 PM IST

একের পর এক সত্য ঘটনার ওপর নির্ভর করে তৈরি হচ্ছে বলিউড ছবি। কিছুদিন আগে মুক্তি পেয়েছে দ্য কেরালা স্টোরি। ছবিতে এক কঠিন সত্য তুলে ধরা হয়েছে। তেমনই মুক্ত পেয়েছে ৭২ হুঁরে ছবির ট্রেলার এসেছে প্রকাশ্যে। এবার আরও এক ছবি নিয়ে সরগরম বলিপাড়া। ১৯৯২ সালে আজমেঢ়ে ১০০ বেশি ছাত্রীকে ধর্ষণ করেছিল প্রভাবশালীরা, সেই সত্য কাহিনি নিয়ে আসছে ছবি আজমেঢ় ৯২ । এই ছবির ট্রেলার রিলিজের পরই শুরু হয় বিতর্ক। ছবি মুক্তির দিন ১৪ জুলাই।

১৯৯২ সালে আজমেঢ়ে পৈশাচিক গণধর্ষণের ঘটনা ঘটে। সে সময় ১০০ জনের বেশি ছাত্রীকে ধর্ষণ করেছিল প্রভাবশালীরা। নব্বইয়ের দশকের গোড়ার দিকে রাজস্থান একটি গ্যাং সক্রিয় হয়েছিল। স্কুলছাত্রী, কলেজ ছাত্রী ও তরুণদের গণধর্ষণ করা হয়েছিল। সে সময় ছবি তুলে ব্ল্যাকমেল করা হত মেয়েদের। সেই ছবি দেখিয়ে লাগাতার ধর্ষণ করা হত। সে সময় প্রকাশিত রিপোর্ট অনুসারে, এই ঘটনার পিছনে ছিলেন কুখ্যাত ফারুক চিস্তি ও নাফিস চিস্তি। তাদের বিরুদ্ধে অভিযোগ ওঠে। সে সময় ১৮ জনকে অভিযুক্ত করা হয়। তবে, অনেক নির্যাতিতারা ভয়ে অভিযোগ জানা রাজি ছিলেন না। তবে, এই সকল অভিযুক্তের মধ্যে অনেকের কারাদন্ত হয়েছিল, অনেকে পালিয়ে গিয়েছিলে আবার অনেকে খালাস পেয়ে গিয়েছিলেন।

এবার এই সত্য ঘটনার ওপর নির্ভর করে তৈরি হয়েছ আজমেঢ় ৯২। এই ছবির গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন করণ ভার্মা, সুমিতা সিং, সয়াজি শন্দে ও মনোজ জোশী। রিলায়েন্স এন্টারটেইনমেন্ট দ্বারা প্রযোজিত এই ছবি। ছবিটি পরিচালনা করেছেন পুষ্পেন্দ্র সিং। এই ছবির ট্রেলার মুক্তির পর নানান বিতর্ক তৈরি হয়েছে। ছবি নিষিদ্ধ ঘোষণা করার দাবি তুলল জামিয়াত উলমা-ই-হিন্দ। এই মুসলিম সংগঠনের সভাপতি দাবি করেছিলেন, ওই সিনেমার ফলে সমাজে বিভেদ ও ফাটল তৈরি হবে। সে যাই হোক, আপাতত ১৪ জুলাই ছবি মুক্তির কথা। এখন দেখার এই ছবি আদৌ মুক্তি পায় কি না। ১৯৯২ সালে আজমেঢ়ে ঘটে যাওয়া ধর্ষণের কাহিনি নিয়ে তৈরি এই ছবি

এদিকে কদিন আগে মুক্তি পেয়েছিল ৭২ হুরে ছবির ট্রেলার। সত্য ঘটনা নিতে তৈরি এই ছবিটিও। ছবিতে থাকা একাধিক সন্ত্রাস ঘটনা থেকে শুরু করে হত্যা, বোম্ব ব্লাস্ট-সহ নানান ঘটনা থাকায় ছবি সেন্সর বোর্ডের অনুপতি পায়নি। তাই আপাতত মুক্তি পাচ্ছে না ৭২ হুরে। তবে, ট্রেলার প্রকাশ্যে আসতেই তা উঠে এসেছে খবরে।

 

আরও পড়ুন

কেরিয়ার থেকে ব্যক্তিগত জীবন- জন্মদিনে রইল ভারতীর জীবনের অজানা কাহিনি

তোকে কেন বিয়ে করব, বাচ্চা মেয়ে, এভাবেই নবনীতাকে শুধিয়েছিলেন জিতু কমল, অসামান্য প্রেম কাহিনির ১০ ছবি

Harish Magon: প্রয়াত ‘গোলমাল’ খ্যাত অভিনেতা হরিশ মাগন, মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৬

Share this article
click me!