যে ইন্ডাস্ট্রি সরকারকে সবচেয়ে বেশি কর দেয় তাকে গণ্য করা হয় না, অভিযোগ প্রযোজক অশোক পন্ডিতের

এবার বাজেট নিয়ে বড় অভিযোগ আনলেন বলিউড ফিল্মমেকার অশোক পন্ডিত। বলিউড প্রযোজক অশোক পন্ডিতের মতে, বাজেটে বরাবর উপেক্ষিত বিনোদন ইন্ডাস্ট্রি। যে ইন্ডাস্ট্রি সরকারকে সবচেয়ে বেশি কর দেয়, তাকেই ইন্ডাস্ট্রি হিসেবে গণ্য করা হয় না।

Web Desk - ANB | Published : Feb 1, 2023 6:02 AM IST / Updated: Feb 01 2023, 03:07 PM IST

সামনের বছর অর্থাৎ ২০২৪ সালে লোকসভা ভোট। ভোটের আগে অর্থাৎ বুধবার শেষ পূর্ণাঙ্গ বাজেট পেশ করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। রাজনৈতিক বিশ্লেষকদের আসা,ভোটের আগে এই বাজেট জনমুখী হওয়ারই সম্ভাবনা বেশি। আর কিছুক্ষণ পর অর্থাৎ বেলা ১১ টার সময় সংসদে বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এবার বাজেট নিয়ে বড় অভিযোগ আনলেন বলিউড ফিল্মমেকার অশোক পন্ডিত।

বলিউড প্রযোজক অশোক পন্ডিতের মতে, বাজেটে বরাবর উপেক্ষিত বিনোদন ইন্ডাস্ট্রি। যে ইন্ডাস্ট্রি সরকারকে সবচেয়ে বেশি কর দেয়, তাকেই ইন্ডাস্ট্রি হিসেবে গণ্য করা হয় না। প্রযোজকের আশা এবার অন্তত বিনোদন শিল্পকে মান্যতা দেওয়া হবে। লোকসভা ভোটের আগে পূর্ণাঙ্গ বাজেট নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন অশোক পন্ডিত। প্রযোজক অশোক পন্ডিত বাজেট নিয়ে জানান, সিনেমা, টেলিভিশন, ওটিটি-র মতো মাধ্যম মানুষকে বিনোদন দেন। কিন্তু এই বিনোদন ইন্ডাস্ট্রিকেই অবহেলা করা হয়। বাজেটে যেভাবে বস্ত্রশিল্প কিংবা অন্যান্য শিল্পের কথা উল্লেখ করা হয়। সেখানে বিনোদন ইন্ডাস্ট্রির কথা উল্লেখ করা হয় না।

অশোক পন্ডিত আরও জানান, দেশের অর্থনীতির সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ হল বিনোদন ইন্ডাস্ট্রি। এই বিনোদন ইন্ডাস্ট্রি থেকেই সবথেকে বেশি কর আয় করা হয়। প্রয়োজনে এই ইন্ডাস্ট্রির লোকজনরাই এগিয়ে আসেন। মহামারির সময়েই মানুষ যখন দিনের পর দিন ঘরবন্দি ছিল তখন বিনোদন জগতের সৌজন্যে অনেকেই ভাল ছিল। সকলকেই কম-বেশি সাহায্য করতে এগিয়ে এসেছিস এই বিনোদন ইন্ডাস্ট্রি। তিনি আরও দাবি করেন, এই বিনোদন ইন্ডাস্ট্রি সিনেমা, সিরিয়াল, সিরিজ দিয়ে বিনোদন জুগিয়েছেন। এবং সেই সময় বিনোদন শিল্প মানসিক দিক থেকে ভেঙে পড়তে দেয়নি সাধারণ মানুষকে। তবে বাজেটে বিনোদন ইন্ডাস্ট্রির কথা উল্লেখ করা হয় না বলেই ক্ষোভপ্রকাশ করেছেন অশোক পন্ডিত। তার আশা এবার অন্তত বিনোদন শিল্পকে অন্যান্য শিল্পের মতো দেখা হবে । এই বিনোদন ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্ত সমস্ত মানুষদের কথা ভাবা হবে। ইন্ডাস্ট্রি বরাবর নিজেদের লড়াই নিজেরা করেছে। সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করেছে নিজেরাই। এবারের বাজেটে অন্তত তাদের এই লড়াইকে মান্যতা দেওয়া হবে বলে আশা প্রকাশ করেছেন প্রযোজক অশোক পন্ডিত । উল্লেখ্য, দ্য চার্জশিট-ইনোসেন্ট এর গিল্টি, দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার-এর মতো সিনেমা ও সিরিজ প্রযোজনা করেছেন অশোক পন্ডিত। প্রযোজকের এই দাবি চলতি বছরের বাজেটে রাখা হয় কিনা, তার অপেক্ষায় বিনোদন ইন্ডাস্ট্রি।

আরও পড়ুন-

Budget 2023: এবারের কেন্দ্রীয় বাজেট থেকে কী প্রত্যাশা এফএমইজি সেক্টরের, জানুন বিস্তারিত

Budget 2023: কৃষকদের আয় বাড়বে- এমনই কৃষি বাজেট নিয়ে প্রত্যাশা বাড়ছে

সংসদে শুরু হতে চলেছে বাজেট অধিবেশন, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ভাষণ দিয়ে প্রথম ভাগের সূচনা

 

Share this article
click me!