জেমস বন্ডের সিনেমা ছিল পছন্দের, লাস ভেগাসে সারা রাত কী করতেন সুর-সম্রাজ্ঞী

লতা মঙ্গেশকর (Lata Mangeshkar) জেমস বন্ড (James Bond) সিনেমার ভক্ত ছিলেন। আমেরিকার লাস ভেগাসে (Las Vegus) ক্যাসিনোয় স্লট মেশিন খেলা ছিল তাঁর অন্যতম প্রিয় বিনোদন। 
 

amartya lahiri | Published : Feb 6, 2022 5:59 PM IST / Updated: Feb 06 2022, 11:30 PM IST

লতা মঙ্গেশকর (Lata Mangeshkar) মানেই সুরেলা কন্ঠ, রোমান্টিক গান। তাঁর বোন আশা ভোঁসলে (Asha Bhonsle) দিব্বি দ্রুত লয়ের গানের সঙ্গে মানিয়ে নিলেও, লতা কোনওদিন সেই পথ মাড়াননি। সেই লতা মঙ্গেশকরই, কিনা জেমস বন্ড (James Bond) অনুরাগী! এটাও কি সম্ভব? বন্ড ফিল্ম মানেই তো অ্যাকশন-কার চেজ-যৌনতা - সব মিলিয়ে সেই দ্রুত লয়ের গানের মতোই। বিস্ময়কর হলেও, তথ্যটি এতটুকু বাড়িয়ে বলা নয়। বস্তুত, ব্রিটিশ গুপ্তচর সংস্থা এমআইসিক্সের (MI6)-এর হয়ে কাজ করা কাল্পনিক সিক্রেট এজেন্ট জিরোজিরোসেভেনের এই পর্যন্ত যা যা সিনেমা মুক্তি পেয়েছে, তা গোগ্রাসে গিলেছেন সুর-সম্রাজ্ঞী। বন্ড মুভি ছিল তাঁর অন্যতম পছন্দের।

এখনও পর্যন্ত পর্দায় মোট ২৭টি বন্ড ফিল্ম হয়েছে। জিরোজিরোসেভেনের ভূমিকায় অভিনয় করেছেন, অভিনেতা শন কনারি, ডেভিড নিভেন, জর্জ ল্যাজেনবি, রজার মুর, টিমোথি ডাল্টন, পিয়ার্স ব্রসনান এবং ড্যানিয়েল ক্রেগ। প্রত্যেককেই বন্ডের ভূমিকায় দেখেছিলেন লতা মঙ্গেশকর। তবে, তিনি মনে করতেন, শন কনারিই (Sean Connery) ছিলেন নিখুঁত বন্ড। আর কেউই তাঁর মতো বন্ডকে ফুটিয়ে তুলতে পারেননি। 

আরও পড়ুন -ৃ নিজের দেশে মহিলাদের গান নিষিদ্ধ, অথচ লতার ফ্যান ছিলেন এই নৃশংস স্বৈরচারী পাক জেনারেল

আরও পড়ুন - 'অ্যায় মেরে ওয়াতন কে লোগোঁ' - এবার জন্ম-মৃত্যুর সমাপতনে জড়িয়ে গেলেন লতা ও কবি প্রদীপ

আরও পড়ুন - Lata Mangeshkar: গ্র্যান্ড হোটেলে লতার সঙ্গে দুই ঘন্টার আড্ডা, স্মৃতিতে বিভোর তাঁর জীবনীকার

২০২০ সালের ৩১ অক্টোবর মৃত্যু হয় কনারির। সেই সময় শোক প্রকাশ করে একট টুইট করেছিলেন লতা মঙ্গেশকর। লিখেছিলেন,  এই সংবাদে তিনি খুবই দুঃখ পেয়েছেন। স্যার শন কনারিই ছিলেন নিখুঁত বন্ড। দর্শকদের মুগ্ধ করেছিলেন বিনোদন শিল্পের অন্যতম এই ক্যারিশম্যাটিক ব্যক্তিত্ব।' কনারির মতো কিংবদন্তি 'বিরল' বলে জানিয়েছিলেন তিনি। বন্ড হিসাবে তাঁর দ্বিতীয় পছন্দ ছিলেন রজার মুর (Roger Moor)। 

তবে, বন্ড সিনেমা পছন্দ হলেও তাঁর প্রিয়তম হলিউড ফিল্ম ছিল 'দ্য কিং অ্যান্ড আই' (The King and I)। এই মিউজিক্যালটি তিনি কমপক্ষে ১৫ বার দেখেছিলেন হলে গিয়ে। এই সিনেমার গানগুলিও গাইতেন। বন্ডের পাশাপাশি তাঁকে টানত আরেক ব্রিটিশ নায়ক, শার্লক হোমস (Sharlock Homes)। হোমসের প্রতিটি গোয়েন্দা উপন্যাস ছিল তাঁর সংগ্রহে। 

আর মার্কিন যুক্তরাষ্ট্রে ছুটি কাটাতে গেলে তিনি কিছুটা হলেও সময় কাটাতেন লাস ভেগাসে (Las Vegus)। সেখানে সারারাত স্লট মেশিন খেলতে পছন্দ করতেন। লাস ভেগাসের উত্তেজনা তাঁর পছন্দ ছিল। ক্যাসিনোতে গিয়ে তিনি কখনও রুলেট বা কার্ড খেলতেন না। পুরো সময়টাই স্লট মেশিন খেলায় কাটিয়ে দিতেন। স্লট মেশিন তাঁর ভাগ্যও খুব ভাল ছিল। 
 

Read more Articles on
Share this article
click me!