Chengiz Movie Review: মুক্তির পর কতটা সাফল্য পেল ’চেঙ্গিজ’, দেখে নিন জিৎ-কে কত রেটিং দিলেন সিনেপ্রেমীরা

চেঙ্গিজ- যার না আছে কোনও সীমানা না কোনও পরিধি। জিতের জয়দেব সিং থেকে চেঙ্গিজ হয়ে ওঠার কাহিনি নিয়ে তৈরি ‘চেঙ্গিজ’। ছবি জুড়ে রয়েছে বহু অ্যাকশন দৃশ্য। দেখে নিন দর্শকদের ভালোবাসা পেতে সফল হলেন কিনা জিৎ। 

Sayanita Chakraborty | Published : Apr 22, 2023 8:21 AM IST / Updated: Apr 22 2023, 02:47 PM IST

সিনেমার নাম: চেঙ্গিজ, অভিনেতা অভিনেত্রী: জিৎ, সুস্মিতা চট্টোপাধ্যায়, রোহিত রায়, সুদীপ মুখোপাধ্যায়, বিশ্বরুপ বিশ্বাস, ইন্দ্রজিত মজুমদার, শুভমিতা মুখোপাধ্যায়, সোহন বন্দোপাধ্যায়, পরিচালক: রাজেশ গঙ্গোপাধ্যায়, প্রযোজন: জিৎ, অমিত জুমরানি, গোপাল মাদনানি, গল্প: নিরাজ পান্ডে ও রাজেশ গঙ্গোপাধ্যায়, রেটিং: ৪/৫

গল্প: 

২১ এপ্রিল মুক্তি পেল অ্যাকশন মুভি চেঙ্গিজ। হিন্দি ও বাংলা দুই ভাষায় মুক্তি পেল ছবিটি। ছবি মুক্তি পেতে না পেতেই সরগরম নেটদুনিয়া। রাজেশ গঙ্গোপাধ্যায় পরিচালিত চেঙ্গিজ প্রেক্ষাগৃহে মুক্তির পরই ব্যাপক সাড়া ফেলেছে। অ্যাকশন-বিনোদনে ভরপুর এই ছবি। যা মুক্তির পর থেকেই উঠে এসেছে চর্চায়।

অভিনয়:

ছবির শুরু থেকে শেষ জমিয়ে অ্যাকশন করেছেন জিৎ। তেমনই করেছেন রোম্যান্স। এসিপি সমীর সিংহের চরিত্রে রোহিত রায়ের অভিনয় দেখার মতো। সঙ্গে নন্দিনী চরিত্রে সুস্মিতা চট্টোপাধ্যায় নজর কেড়েছে সকলের। এছাড়াও রয়েছেন সুদীপ মুখোপাধ্যায়, বিশ্বরুপ বিশ্বাস, ইন্দ্রজিত মজুমদার, শুভমিতা মুখোপাধ্যায়, সোহন বন্দোপাধ্যায় সকলের অভিনয় প্রশংসাযোগ্য। ছবিতে জমিয়ে অ্যাকশন করেছেন একাধিক তারকা।

চিত্রনাট্য:

সাধারণ পরিবারের জয়দেব কীভাবে মাদক ব্যবসার মাথা হয়ে ওঠে তা নিয়ে ছবি। ১৯৭০ থেকে ১৯৯০ সালের মাঝামাঝি পর্যন্ত কলকাতার আন্ডারওয়ার্ল্ডের গল্প নিয়ে তৈরি এই ছবি। ভারত, বাংলাদেশ, উত্তরপ্রদেশ একচেটিয়া কারবার চেঙ্গিজের। তাঁর ভয়ে কাঁপে পুলিশ প্রশাসন। ছবির শুরুর দিকে দেখা যায় মাদক ব্যবসার উদ্দেশ্যে বিদেশ পাড়ি দিলেন। কম দামে উন্নত মানের ভেজাল ছাড়া হেরোইন কলকাতা নিয়েই ছিল তার একমাত্র লক্ষ্য। সেখান থেকে এক এক করে মাদক চক্রের মাথাদের সঙ্গে আলাপ করল সে। কীভাবে দেশে মাদক নিয়ে আসা যায় তৈরি করল তার ছক। এতেই ঘটল বিপত্তি। এর আগে যারা উচ্চ দামে মাদকের বিক্রি করত তাদের আয়ে দেখা দিল ভাটা। শুরু সমস্যা। ব্যবসা করতে গিয়ে আন্ডারওয়ার্ল্ড ডনদের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়ল চেঙ্গিজ। সব শেষে শত্রুদের দমন করে কলকাতার আন্ডারওয়ার্ল্ড জগতের মাথা হয়েছে চেঙ্গিজ। এরই মাঝে তার জীবনে এসেছে প্রেম। ফ্লাইট অ্যাটেনডেন্ট নন্দিনী সেনের প্রেমে পড়েছেন চেঙ্গিজ। প্রথমে টালাবাহান করলেও নন্দিনী সব জেনে পরে চেঙ্গিজের ভালোবাসা গ্রহণ করে। পরিণতি পায় তাদের সম্পর্ক। তবে, ছবির আসল টুইস্ট দ্বিতীয় ভাগে। যেখানে দেখা যাবে তাঁর পিছনে হাত ধুয়ে পড়েছে লালবাজারের বাঘা বাঘা পুলিশ। সেই টিমে রয়েছে তাঁর মামাও। পুলিশের হাতে চেঙ্গিজ ধরা পড়বে নাকি পুলিশের চোখে ধুলো দিয়ে পালিয়ে যাবে, তা জানতে হলে দেখতে হবে চেঙ্গিজ।

সিনেমাটোগ্রাফি:

চেঙ্গিজ ছবির সিনেমাটোগ্রাফি নিয়ে কোনও কথা হবে না। ছবির ভিস্যুয়াল এফেক্ট অসাধারণ। নানান টপ শট রয়েছে। জলের মধ্যে নানান শট রয়েছে। তেমনই ছবি জুড়ে রয়েছে বহু অ্যাকশন সিক্যেয়েন্স। যার ভিজ্যুয়াল এফেক্ট ও সিনেমাটোগ্রাফি এক কথায় অসাধার। ছবির শুরু দিকে গঙ্গার ওপর দিয়ে বোটে করে যাচ্ছে জিৎ- এমন একটি শট দেখা গিয়েছে। যা সত্যিই অসাধারণ। এছাড়া, রেসকোর্সের সিন থেকে শুরু করে লালাবাজার থানা কিংবা বিদেশের যা সিন দেখানো হয়েছে সব কয়টি প্রশংসা যোগ্য। এরই সঙ্গে, গানের দৃশ্যর কথা বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন---- 

মুক্তি পেল বহু প্রতীক্ষিত ‘আবার বিবাহ অভিযান’-র ট্রেলার, দেখে নিন আবার কী ঝামেলা পড়লেন তিন বন্ধু

প্রথম দিনে কেমন রেকর্ড গড়ল ‘কিসি কা ভাই কিসি কি জান’, দেখে নিন বিস্তারিত

প্রকাশ্যে এল ‘ড্রিম গার্ল ২’-র টিজার, লাল শাড়িতে আয়ুষ্মানকে দেখে ভিরমি খেলেন দর্শকেরা

 

Share this article
click me!