অস্কারের মঞ্চে সম্মান বাড়ল ভারতের, ডুন-এর জন্য অস্কার পেলেন নমিত মালহোত্রা

২৭ মার্চ লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে রাত ৮টায় অনুষ্ঠিত হবে গ্লোবাল অ্যাওয়ার্ড শো, ৯৮ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড। ভারতে সোমবার ২৮ মার্চ সকাল ৫.৩০ থেকে অনুষ্ঠানটি দেখা যাবে। আর এবার এই মঞ্চেই সম্মান পেলেন এক ভারতীয়। এবছর অস্কারের মঞ্চে নজর কাড়লেন নমিত মালহোত্রা (Namit Malhotra)। ডুন-এর (Dune) জন্য পেলেন অস্কার।

Sayanita Chakraborty | Published : Mar 28, 2022 3:32 AM IST

স্বাভাবিকের পথে হলিউড (Hollywood)। সেজে উঠেছে অস্কারের (OSCAR) মঞ্চ। এবছর পালিত হবে ৯৪ তম অস্কারের আসন। গতবছরও পালিত হয়েছিল এই অনুষ্ঠান। তবে, ছিল না কোনও জাঁকজমক। এবছর ফের সেই পুরনো ছন্দে ফিরল হলিউড। ২৭ মার্চ রবিবার লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে পালিত হচ্ছে ৯৪ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠান।

এবছর অস্কারের মঞ্চে নজর কাড়লেন নমিত মালহোত্রা (Namit Malhotra)। ডুন-এর (Dune) জন্য পেলেন অস্কার। ‘ইন্টারস্টেলার’ সিনেমা বিশ্বজুড়ে খ্যাতি পেয়েছিল। এই ছবির ব্ল্যাকহোলের দৃশ্যটি সকলের নজর কেড়েছিল। আর এই দৃশ্য সৃষ্টির জন্য অস্কার পেলেন নমিত মালহোত্রা। ‘ইনসেপশন’র দৃশ্যগুলোও সকলের নজর কেড়েছিল। কিন্তু, জানেন কী বিশ্ব জুড়ে এই চমক দিয়েছেন একজন ভারতীয়। 

শুধু ‘ইন্টারস্টেলার’ এবং ‘ইনসেপশন’ নয়, ‘টেনেট’, ‘ফার্স্ট ম্যান’ এবং ‘ব্লেড রানার ২০৪৯’-র মতো ফিল্মগুলোর (Film) ভিজ্যুয়াল (Visual) তৈরির দায়িত্বে ছিলেন একজন ভারতীয়।  ২০২২-এর অস্কারে দুটি মনোনিত হয়েছিল। ডুন এবং নো টাইম টু ডাই। ডুন এর  (Dune) জন্য তিনি পেলে সপ্তম অস্কার। 
নমিত মালহোত্রার সংস্থা কাছে এসএস রাজামৌলি তাঁর আরআরআর-র ভিজ্যুয়ালও (Visual) তৈরির আবেদন করেছিল। আবার অয়ন মুখোপাধ্যায় তাঁর ব্রক্ষ্মাস্ত্র ছবির ভিজ্যুয়াল তৈরির জন্য আবেদন করেন। সে যাই হোক, একাধিক সফল ছবির ভিজ্যুয়াল তৈরি করে সকলকে চমক দিয়েছেন নমিত মালহোত্রা।  

২৭ মার্চ লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে রাত ৮টায় অনুষ্ঠিত হবে গ্লোবাল অ্যাওয়ার্ড শো, ৯৮ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড। ভারতে সোমবার ২৮ মার্চ সকাল ৫.৩০ থেকে অনুষ্ঠানটি দেখা যাবে। আর এবার এই মঞ্চেই সম্মান পেলেন এক ভারতীয়। 

DNEG সংস্থার সিইও হলেন নমিত মালহোত্রা। ভিজ্যুয়াল এফেক্ট, অ্যানিমেশন এবং স্টেরিও কনভার্সন কোম্পানি হল এটি। নমিত মালহোত্রার দাদা এমএন মালহোত্রা ছিলেন সিনেমাটোগ্রাফার। বাবা নরেশ মালহোত্রা ছিলেন প্রযোজক। 

অস্কারের চারটি প্রধান বিভাগ। সেরা সিনেমা, সেরা অভিনেতা, সেরা অভিনেত্রী এবং সেরা পরিচালক। এবছর সেরা সিনেমার জন্য মনোনীত হয়েছে ডিউন, কিং রিচার্ড, লিকোরিস পিৎজা, নাইটনমেয়ার অ্যালে, ডোন্ট লুক আপ এবং দ্য পাওয়ার অফ দ্য ডগ মতো বেশ কয়টি ছবি। বেলফাস্ট পরিচালক কেনেথ ব্রানাঘ, রায়সুকে হামাগুচি, পল থমাস অ্যান্ডারসন, জেন ক্যাম্পিয়ন এবং স্টিভেন স্পিলহার্গের সঙ্গে সেরা পরিচালকের পুরস্কারের জন্য মনোননীত হয়েছেন। 

আরও পড়ুন- 'কিশমিশ'-এ নানা সাজে দেব-রুক্মিণী, একাধিক লুক তৈরির পিছনের গল্প জানালেন অভিনেতা

আরও পড়ুন- ক্যামেরা অন হতেই এক টানে প্যান্টের চেন খুলে ফেললেন করিশ্মা, চূড়ান্ত ভাইরাল ফটো

আরও পড়ুন- শুটিংয়ে ব্যস্ত শাহরুখ, বাবার হয়ে মাঠে 'লাকি চার্ম' আরিয়ান
 

Share this article
click me!