রকেট্রি দ্য নাম্বি ইফেক্ট মাধবনের জীবনের প্রথম এবং শেষ পরিচালনা, অভিনেতা হিসেবেই থাকতে চান তিনি

১ জুলাই সিনেমা হলে মুক্তি পেতে চলেছে আর মাধবন পরিচালিত রকেট্রি দ্য নাম্বি ইফেক্ট। পরিচালনা করতে গিয়ে কাজটিকে অত্যন্ত ক্লান্তিকর বলে মনে হয়েছে মাধবনের তাই আপাতত অভিনয়েই মনোনিবেশ করতে চান তিনি।

Senjuti Dey | Published : Jun 24, 2022 5:10 AM IST

রকেট্রি দ্য নাম্বি ইফেক্ট এক মহাকাশ বিজ্ঞানীর গল্প বলে। নাম্বি নারায়ণ একজন প্রাক্তন ভারতীয় মহাকাশ বিজ্ঞানী। একজন মহাকাশ গবেষণা সংস্থার বিজ্ঞানী হওয়ার পাশাপাশি তিনি একজন মহাকাশ প্রকৌশলী। তরল জ্বালানী ইঞ্জিনের আবিষ্কার করেন নাম্বি নারায়ণ। তারই জীবনী নিয়ে এই ছবি। ১৯৯৪ সালে নারায়নের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির মিথ্যা অভিযোগ এনে তাকে গ্রেফতার করা হয়েছিল। মাধবনই নাম্বি নারায়নের ভূমিকায় এই ছবিতে অভিনয় করেছেন। এই ছবিতেই প্রথমবার পরিচালনায় হাতে খড়ি হয় আর মাধবনের। ১ জুলাই সিনেমা হলে মুক্তি পাবে ছবিটি। 

কিন্তু দুঃখের বিষয় অভিনেতা আর মাধবন আর পরিচালনা করতে ইচ্ছুক নন। তিনি নিজেই জানিয়েছেন সে কথা। তার কথায়, পরিচালনা বিষয়টি অত্যন্ত ক্লান্তিকর। আর তার স্ত্রী সরিতাও চান যে মাধবন অভিনয়েই মনোনিবেশ করুন। তিনি বলেন, ' আমি মনে করি না যে আমার মধ্যে আবার পরিচালনা করার ক্ষমতা আছে। এটি একটি ক্লান্তিকর প্রক্রিয়া এবং নির্দেশ করার মতো আমার কোনো তাৎক্ষণিক পরিকল্পনা নেই। এমনকি রকেট্রির সাথেও, যেহেতু চলচ্চিত্রের সাথে যুক্ত মূল পরিচালককে তার পূর্বের প্রতিশ্রুতির কারণে প্রজেক্ট থেকে প্রস্থান করতে হয়েছিল, আমি অন্য কারো কাছে যাওয়ার সময় না থাকায় আমি দায়িত্ব নিয়েছিলাম। মিঃ নাম্বি আমাকে বিশ্বাস করেছিলেন এবং তিনি আমাকে কাজটি নেওয়ার জন্য চাপ দিয়েছিলেন এবং আমি ভেবেছিলাম এটি করা আমার কর্তব্য।' তিনি আরও বলেন, 'আমার স্ত্রী চায় আমি আপাতত অভিনয়ে মনোযোগ দেই। আমি মণি রত্নম নই যে আত্মবিশ্বাসের সাথে বিভিন্ন ঘরানার চলচ্চিত্র নির্মাণ করতে পারি। আমি এটা করতে পারব বলে মনে হয় না। যদি আমাকে আবার পরিচালনা করতে হয়, তাহলে একটি গল্প সত্যিই আমাকে নাড়া দেবে'।

আরও পড়ুন :

'রকেট্রি' তে ক্যামিও করে কত পারিশ্রমিক নিলেন কিং খান? শুনলে চমকে উঠবেন!

নরেন্দ্র মোদীর ডিজিটাল ইকনমি ভারতের ক্ষমতা বুঝিয়েছে, কানে মাধবনের গলায় প্রধানমন্ত্রীর প্রশংসা

আন্তর্জাতিক স্তরে সাঁতার প্রতিযোগিতায় পদক জয় মাধবন পুত্রের, বেদান্তের লক্ষ্য স্থির করে দিলেন অভিনেতা বাবা

ছবিতে শাহরুখ খান এবং সুরিয়া দুজনেই ক্যামিও চরিত্রে থাকছেন। এবং তারা দুজনেই ছবিতে অভিনয় করার জন্য কোনো পারিশ্রমিক নেননি। এমনকি শাহরুখ খান নাকি মাধবনকে বলেছিলেন ছবিতে যে কোনো চরিত্র করতে তিনি রাজি। শাহরুখ খানের ছবিতে থাকা প্রসঙ্গে মাধবন বলেন, 'আমি শাহরুখ খানের সাথে যখন জিরোতে কাজ করছিলাম তখন রকেট্রি সম্পর্কে উল্লেখ করেছিলাম। এরপর তাঁর জন্মদিনের একটি পার্টিতে তিনি আমাকে জিজ্ঞাসা করেছিলেন ছবিটির স্ট্যাটাস সম্পর্কে এবং তিনি ছবিটির একটি অংশ হওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন। 'মুঝে ব্যাকগ্রাউন্ড মে কোন ভি রোল চালেগা মেন ইস ফিল্ম কা হিসা হোনা চাহতা হু , খান সাহেব আমাকে বলেছিলেন। আমি ভেবেছিলাম তিনি মজা করছেন। দুই দিন পরে আমার স্ত্রী সরিতা আমাকে খান সাহেবকে তার সদয় কথার জন্য ধন্যবাদ জানাতে বললেন। আমি খান সাহেবের ম্যানেজারকে একটি বার্তা দিয়েছিলাম এবং তাকে আমার কৃতজ্ঞতা জানাতে বলেছিলাম এবং আমি সঙ্গে সঙ্গে ম্যানেজারের কাছ থেকে একটা টেক্সট পেলাম, 'খান সাহেব ডেটস পুছ রহে হ্যায় শুট কি '.. এবং এভাবেই তিনি আমাদের চলচ্চিত্রের অংশ হয়েছিলেন।'
ছবিটির শুটিং হয়েছে ভারত, ফ্রান্স, কানাডা, জর্জিয়া এবং সার্বিয়ায়। এটি হিন্দি, ইংরেজি, তামিল, তেলেগু, মালায়লাম এবং কন্নড় সহ বিশ্বব্যাপী ছয়টি ভাষায় প্রকাশিত হবে।

Read more Articles on
Share this article
click me!