বিশ্বসেরা ‘পথের পাঁচালী’র যোগ্য উত্তরসূরী ‘অভিযাত্রিক’, খুশির রোশনাইয়ে ভাসছেন পরিচালক শুভ্রজিৎ

শুভ্রজিৎ যখন ছবিটি তৈরি করেছিলেন তখনই প্রশ্ন উঠেছিল, কোনও ভাবে ‘পথের পাঁচালী’র সঙ্গে বিরোধ বাঁধবে না তো?

Web Desk - ANB | / Updated: Oct 23 2022, 01:55 PM IST

এই দিনটির জন্যই অপেক্ষা করেছিলেন শুভ্রজিৎ মিত্র। অবশেষে বিরল সম্মানে সম্মানিত তাঁর ‘অভিযাত্রিক’। ধনতেরাসের আগে ‘বিশ্বসেরা’র সম্মান সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’র মুকুটে। বিশ্বের সেরা ১০টি ছবির প্রথম ছবি এটিই। সেই আনন্দের রেশ মিলিয়ে যাওয়ার আগেই আরও এক সম্মান এনে দিল বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের সৃষ্টি। ‘পথের পাঁচালী’র শ্রেষ্ঠ সংস্করণ (সিক্যুয়েল) হিসেবে ‘ভারতসেরা’র সম্মান শুভ্রজিতের ছবির মাথায়। এশিয়ানেট নিউজ বাংলাকে পরিচালক জানিয়েছেন, টিম ‘অভিযাত্রিক’-এর পরিশ্রম সার্থক। দীপাবলির আগেই এই সম্মান যেন তাঁর জীবনে খুশির রোশনাই। বিশ্বশ্রেষ্ঠ ছবির অংশ হতে পেরে গর্বিতও।

শুভ্রজিৎ যখন ছবিটি তৈরি করেছিলেন তখনই প্রশ্ন উঠেছিল, কোনও ভাবে ‘পথের পাঁচালী’র সঙ্গে বিরোধ বাঁধবে না তো? পরিচালক তখনই জানিয়েছিলেন, সত্যজিৎ রায় কালজয়ী উপন্যাসের শেষ ২০০ পাতা ছোঁননি। ‘অভিযাত্রিক’ সেই অংশের উপরে নির্ভর করে তৈরি হচ্ছে। অপু ট্রিলজির ৬০ বছর পরেও বাঙালির অপুকে নিয়ে প্রচণ্ড কৌতূহল। এই প্রজন্মের কাছে নতুন করে তাকে পৌঁছে দিতেই পরিচালকের এই ভাবনা। ছবিতে অপুর চরিত্রে অভিনয় করেছেন অর্জুন চক্রবর্তী। এ ছাড়াও দেখা গিয়েছে অর্পিতা চট্টোপাধ্যায়, সব্যসাচী চক্রবর্তী, দিতিপ্রিয়া রায়, শ্রীলেখা মিত্র এবং অন্যান্যদের৷ অপু নিঃসঙ্গতা এই ছবিতেও অনেকটা জায়গা জুড়ে রয়েছে। 



শুভ্রাজিতের ছবিটি এর আগে ‘সেরা বাংলা ছবি’ বিভাগে জাতীয় পুরস্কার পেয়েছে। সেরা সিনেমাটোগ্রাফির জন্য সুপ্রতিম ভোল জাতীয় পুরস্কারে সম্মানিত৷ সত্যজিতের ছবির স্বাদ যাতে তার উত্তরসূরী ছবির মধ্যে থাকে তার জন্য পরিচালক সাদা-কালো ফ্রেমে বন্দি করেছিলেন প্রত্যেক চরিত্র। পাশাপাশি, ছবির টিজার, পোস্টার, মোশন পোস্টারেও এই ব্যতিক্রমের ছাপ স্পষ্ট। বিদেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে ‘অভিযাত্রিক’ প্রশংসিত, সম্মানিতও। ২০২১-এর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছবিটি দেখানো হয়। তার পর আসে প্রেক্ষাগৃহে। ছবির পটভূমিকায় দুর্গাপুজোর আবহ। শুভ্রজিতের ছবিটি সম্প্রতি ১৫ বার জাতীয় পুরস্কারজয়ী পরিচালক গিরিশ কাসারভাল্লি দেখেছেন। ছবি সম্পর্কে বলতে গিয়ে তাঁর কথাতেও প্রশংসার ছোঁয়া।

আরও পড়ুন-
বাংলাকে সহজে দখল করা যাচ্ছে না বলেই ভাগ করে দেওয়ার চক্রান্ত করেছে বিজেপি, মত তৃণমূল নেতা সুখেন্দুশেখর রায়ের
ছুটির দিনে খোশ মেজাজে অভিষেকের গড়ে শুভেন্দু অধিকারী, সূচনা করবেন কালীপুজোর উৎসব
বীরভূমে তৃণমূল থেকে বিজেপিতে যোগ দেবেন সিউড়ির দুই নেতা? শুভেন্দু অধিকারীর সঙ্গে একই মন্দিরে ‘সৌজন্য সাক্ষাৎ’

Share this article
click me!