লাল সিং চাড্ডায় শাহরুখের ক্যামিও, যারা ছবিটি দেখতে যাবেন বলে ভাবছেন শীঘ্রই রিভিউটা পরে ফেলুন

টম হ্যাঙ্কস অভিনীত জনপ্রিয় হলিউড ছবি ফরেস্ট গাম্পের অফিসিয়াল হিন্দি রিমেক আমির খানের লাল সিং চাড্ডার রিভিউ পড়ে নিন।টম হ্যাঙ্কসের ফরেস্ট গাম্পের সাথে লাল সিং চাড্ডার তুলনা করা কঠিন। কিন্তু তার পরেও, আমির খান এবং তার টিম আসল ছবিটি অনুসরণ করে একটি বিনোদনমূলক উপস্থাপন করতে সক্ষম হয়েছেন। যারা এটিকে ফরেস্ট গাম্পের বাইরে একটি স্বতন্ত্র চলচ্চিত্র হিসেবে দেখবেন তারা ছবিটিকে নিঃসন্দেহে উপভোগ করবেন।

Senjuti Dey | Published : Aug 11, 2022 2:17 PM IST

এই সপ্তাহান্তে লাল সিং চাড্ডা দেখার পরিকল্পনা করেছেন? আমির খান, করিনা কাপুর খান এবং নাগা চৈতন্য অভিনীত লাল সিং চাড্ডার রিভিউ পড়ে নিন।
নাম: লাল সিং চাড্ডা
পরিচালকঃ অদ্বৈত চন্দন 
অভিনয়: আমির খান, করিনা কাপুর খান এবং নাগা চৈতন্য
মুক্তি: থিয়েটার
রেটিং: ৩/৫
জনপ্রিয় ছবির রিমেক করার সবচেয়ে কঠিন প্রতিক্রিয়ার মধ্যে একটি হল আসলটির সঙ্গে তুলনা। এর চেয়েও কঠিন কাজটি হল ইতিমধ্যেই জনপ্রিয় ছবিটির ভক্তদের এটির অন্য সংস্করণ দেখতে রাজি করানো, এবং শুধুমাত্র আমির খানই এরকম একটি শক্তিশালী কাজ নিতে পারতেন। তার সদ্য মুক্তিপ্রাপ্ত লাল সিং চাড্ডা, টম হ্যাঙ্কস অভিনীত ১৯৯৪ সালের কমেডি-ড্রামা ফরেস্ট গাম্পের অফিসিয়াল হিন্দি রূপান্তর। আসল ছবিটি ছয়টি একাডেমি পুরস্কার সহ অসংখ্য প্রশংসা অর্জন করেছে।  সামাজিক পরিবেশের পরিপ্রেক্ষিতে, পরিচালক অদ্বৈত চন্দন এবং লেখক অতুল কুলকার্নি সফলভাবে আখ্যানটিকে এমনভাবে ভারতীয় পরিবেশে মানিয়ে নিতে সক্ষম হয়েছেন যা ভারতীয় দর্শকদের মন ছুঁয়ে যাবে। লাল সিং চাড্ডা প্রাথমিকভাবে একটি মানুষের গল্প বলে এবং আমাদের পরিস্থিতি নির্বিশেষে প্রতিক্রিয়াগুলি কতটা আলাদা হতে পারে সেটাই দেখায় । তাই আমির খান , করিনা কাপুর খান এবং নাগা চৈতন্য অভিনীত চরিত্রগুলো ফরেস্ট গাম্প- এর সম্পূর্ণ অনুকরণ তবুও চরিত্রগুলো কোথাও গিয়ে ভিন্ন। উদাহরণস্বরূপ, নায়কের মা (মোনা সিং অভিনয় করেছেন) তার সন্তানকে একটি স্কুলে ভর্তি করার চেষ্টা করেন। লাল সিং চাড্ডায় এই পরিস্থিতিটিকে মূল ছবির তুলনায় খুব আলাদাভাবে দেখানো হয়েছে, যা আমাদের সহজাত প্রবৃত্তি এবং আবেগ সম্পর্কে চলচ্চিত্র নির্মাতার ধারণাকে প্রদর্শন করে। পুরো চলচ্চিত্র জুড়েই তারা সেই অগ্রাধিকার পেয়েছে। যদিও ছবিতে, অনেকগুলি দৃশ্যই বিশেষ করে প্রথমার্ধে মূল ছবির সম্পূর্ন অনুকরণেই শ্যুট করা হয়েছে।  অদ্বৈত এবং চিত্রগ্রাহক সত্যজিৎ পান্ডে দৃশ্যগুলি ভিন্নভাবে সম্পাদন করতেই পারতেন যাতে দর্শকদের ১৯৯৪ সালের চলচ্চিত্রটি ভুলে গিয়ে নতুন সংস্করণটি উপভোগ করতে সহায়তা করতে পারতো । তবুও, ভিজ্যুয়ালগুলি এখানেও অত্যাশ্চর্য।

অনেকটা ফরেস্ট গাম্পের মতো, লাল সিং চাড্ডার ব্যক্তিগত যাত্রাও দাঙ্গা, বোমা বিস্ফোরণ, রাজনৈতিক সমাবেশ, বিশাল পেজেন্ট জয়, ব্লকবাস্টার, চার্টবাস্টার এবং এমনকি সাহসী ফটোশুট সহ বেশ কয়েকটি সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতির মধ্য দিয়ে যায়, কিন্তু কোথাও গিয়ে এটা তার একান্ত নিজেরই থেকে যায়। আমির খান, করিনা কাপুর খান এবং নাগা চৈতন্য অভিনীত চলচ্চিত্রটির প্রথমার্ধটি পর্যায়ক্রমিকভাবে প্রচুর হাস্যরসের সাথে দেখানো হয়। তবে এটির দ্বিতীয়ার্ধটি কিছুটা দীর্ঘ বলে মনে হয় এবং সম্পাদক হেমন্তী সরকার ছবির এই দিকটা কিছুটা তীক্ষ্ণ করতে পারতেন। লাল সিং চাড্ডার চলচ্চিত্রে প্রদর্শিত প্রতিটি পর্বের সেটিং খুব রিয়ালিস্টিক এবং এর সমস্ত কৃতিত্ব প্রযোজনা ডিজাইনার ইমরান মঞ্জুর এবং মুস্তফা স্টেশনওয়ালা এবং শিল্প পরিচালক বিলাল হাশমি  এবং প্রভিন এস কদমের। ছবিটিতে চরিত্রদের পোশাকগুলি গল্পে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং ডিজাইনার ম্যাক্সিমা বসু পোশাকের সঙ্গে ন্যায় করেছেন। তনুজ টিকুর ব্যাকগ্রাউন্ড স্কোর দৃশ্যগুলোকে মনে গেঁথে রাখতে সাহায্য করে, কিন্তু প্রীতমের কম্পোজিশনগুলো প্রজেক্টের জন্য তেমন কিছু করে না। অমিতাভ ভট্টাচার্যের লেখা গানগুলি পরিস্থিতি আরও ভালভাবে বুঝতে সাহায্য করে। যতটুকু সংলাপ আছে, তার মধ্যে কিছু সুন্দর। যেমন 'জিন্দেগি গোল গপ্পে জায়সি হন্ডি হ্যায় লাল, পেট ভর জান্দা হ্যায় পার মান না'। যদিও লাইনটি মূল ছবিটির চকোলেটের রেফারেন্সের সরাসরি অনুস্মারক। ছবিতে আমির খান লাল সিং চাড্ডার চরিত্রে অভিনয় করেছেন। তিনি সত্যিই চরিত্রে ঢুকে গিয়েছিলেন এবং এটি স্পষ্ট ভাবেই ছবিতে ফুটে ওঠে। যদিও তার চরিত্রের একটি নির্দিষ্ট অনিচ্ছাকৃত অভ্যাস কিছুক্ষণ পরে পরেই খুব বেশি পুনরাবৃত্তি হয়। রূপার চরিত্রে করিনা কাপুর খান অসাধারণ।  বালা চরিত্রে অভিনয় করা নাগা চৈতন্য কমেডি দৃশ্যে অসামান্য। অদ্বৈত চন্দনের পরিচালনায় আমির খানের অন-স্ক্রিন মা হিসেবে মোনা সিং ছবির হৃদয় এবং প্রাণ। শাহরুখ খানের ক্যামিও ছবিটির সবচেয়ে প্রিয় অংশ, সম্ভবত সবচেয়ে বড় হাইলাইটও। 

আরও পড়ুনঃ 

মুক্তির কয়েক ঘণ্টার মধ্যেই অনলাইনে ফাঁস অক্ষয় কুমারের রক্ষাবন্ধন

ললিতের সঙ্গে সম্পর্কে জড়িয়েও রোহমানের সঙ্গে উদ্দাম পার্টি সুস্মিতার, তবে কি সব মিটমাট হয়ে গেল তাঁদের মধ্যে?

আচমকাই হৃদরোগে আক্রান্ত হলেন কমেডিয়ান রাজু, ট্রেডমিলেই ঘটল ভয়ঙ্কর দুর্ঘটনা

কখনও কখনও আমরা যা খুঁজি তা ঠিক সেখানেই রয়েছে, আমাদের কেবল আরও ভালোভাবে দেখতে হবে এবং জিনিসগুলিকে জটিল করা বন্ধ করতে হবে। এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বার্তাগুলির মধ্যে একটি যা লাল সিং চাড্ডাতে পরিচালক প্রকাশ করেছেন, অন্যান্য বেশ কয়েকটি সংলাপের মধ্যে এটি খুব সুন্দর। টম হ্যাঙ্কসের ফরেস্ট গাম্পের সাথে লাল সিং চাড্ডার তুলনা করা কঠিন। কিন্তু তার পরেও, আমির খান এবং তার টিম আসল ছবিটি অনুসরণ করে একটি বিনোদনমূলক উপস্থাপন করতে সক্ষম হয়েছেন। যারা এটিকে ফরেস্ট গাম্পের বাইরে একটি স্বতন্ত্র চলচ্চিত্র হিসেবে দেখবেন তারা ছবিটিকে নিঃসন্দেহে উপভোগ করবেন। হিন্দি সংস্করণটি ত্রুটিহীন নয়, তবে পরিপূর্ণতা কি ওভাররেটেড নয়?  

Read more Articles on
Share this article
click me!