বিশ্বের সবথেকে উুঁচুতে থাকা সিনেমা হলে মুক্তি পেল কাশ্মীর ফাইলস, ব্যাপক উন্মাদান বিবেক ভক্তদের মধ্যে

এবার লাদাখে বিশ্বের সর্বোচ্চ প্রেক্ষাগৃহেও মুক্তি পেয়েছে এই ছবিটি। সূত্রের খবর, ২০ মার্চ থেকে লাদাখের পিকচারটাইম ইনফ্ল্যাটেবল থিয়েটারে কাশ্মীর ফাইলসের প্রিমিয়ার হচ্ছে। পাহাড়ের কোলে এই থিয়েটারটি প্রায় ১১ হাজার ৫৬২ ফুট উুঁচুতে রয়েছে।

Jaydeep Das | Published : Mar 21, 2022 1:18 PM IST

বিখ্যাত পরিচালক বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইলস’('The Kashmir Files' directed by Vivek Agnihotri) ইতিমধ্যেই সাড়া ফেলেছে গোটা দেশে। ছবির বিষয়বস্তু নিয়ে চলছে বিতর্কও। এরইমধ্যে এবার ছবিটি মুক্তির পর মাত্র ১০ দিনে বক্স অফিসে ১৭০ কোটিরও বেশি আয় করেছে। ভেঙে গিয়েছে বক্সঅফিস কালেকশনের বহু পুরনো রেকর্ড। অন্যদিকে ছবিটি নিয়ে সোশ্যাল মিজিয়ায় চলছে তীব্র বাদানুবাদ। সাধারণ মানুষ থেকে শুরু করে রাজনৈতিক দল, এখন সকলেরই আলোচনায় ‘দ্য কাশ্মীর ফাইলস’। এদিকে ইতিমধ্যেই ছবিটির ভূয়সী প্রশংসা করতে দেখা গিয়েছে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে(Prime Minister Narendra Modi)। সাধুবাদ জানিয়েছেন স্বারাষ্ট্র মন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এদিকে ইতিমধ্যেই

ছবিটিকে অনেক রাজ্যে করমুক্ত ঘোষণা করা হয়েছে। পাশাপাশি শুরুতে খুব কম প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পেলেও ছবি ঘিরে উন্মদনা আর প্রচার বাড়তে শুরু করলে গোটা প্যান ইণ্ডিয়াতেই বর্তমানে বড় সংখ্যক হলে দেখানো হচ্ছে এই ছবি। 
এমতাবস্থায় এবার লাদাখে বিশ্বের সর্বোচ্চ প্রেক্ষাগৃহেও মুক্তি পেয়েছে এই ছবিটি। সূত্রের খবর, ২০ মার্চ থেকে লাদাখের পিকচারটাইম ইনফ্ল্যাটেবল থিয়েটারে কাশ্মীর ফাইলসের প্রিমিয়ার হচ্ছে। পাহাড়ের কোলে এই থিয়েটারটি প্রায় ১১ হাজার ৫৬২ ফুট উুঁচুতে রয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লাদাখের বিজেপি সাংসদ জামিয়াং সেরিং নামগ্যাল এবং চিফ এক্সিকিউটিভ কাউন্সেলর জাশি গ্যাল্টসেন। প্রিমিয়ার উপলক্ষ্যে এই প্রেক্ষাগৃহে একদিনে তিনটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল বলে জানা যাচ্ছে। প্রসঙ্গত উল্লেখ্য, কাশ্মীর ফাইলস ছবিটি গোটা দেশে ১১ মার্চ মুক্তি পায়। সে সময় কেউ আশাও করেনি যে ছবিটি অদূর ভবিষ্যতে এমন সাফল্য পাবে।

আরও পড়ুন- ‘গ্রেফতার করলে দোষী হয় না, আদালতে প্রমান করতে হয়’, অভিষেক ইস্যুতে ফের সরব কুণাল

আরও পড়ুন- ‘সেক্স পজিটিভিটি’ নিয়ে সঠিক ধারণাই তৈরি করতে পারে সুস্থ সম্পর্ক, সহজেই দূর করুন যৌনতা নিয়ে জড়তা

আরও পড়ুন- আর যেতে হবে না সিনেমা হল, স্মার্টফোনেই চলবে থ্রিডি ভিডিও, নয়া আবিষ্কারে সাড়া ফেলল আইআইটি মাদ্রাজ

দ্য কাশ্মীর ফাইলসের গল্পটি মূলত নব্বইয়ের দশকে উপত্যকায় কাশ্মীরি পণ্ডিতদের দেশত্যাগ এবং হত্যার উপর ভিত্তি করে তৈরি হয়েছে। আর এখানেই ছবির বিষয় বস্তু নিয়ে দানা বেঁধেছে বিতর্ক। এমনকী সাম্প্রদায়িক উষ্কানি দেওয়ারও অভিযোগ উঠেছে ছবিটির বিরুদ্ধে। তবে খ্যাতনামা ব্যক্তিও এই ছবি বিষয়ে কথা বলতে গিয়ে টার্গেট হয়েছেন। সোশ্যাল মিডিয়ায় ট্রোলড হচ্ছেন অনেকে। ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী, অনুপম খের, পুনীত ইসার, পল্লবী জোশী এবং দর্শন কুমার। এই ছবিই এখন কাঁপাচ্ছে বক্স অফিসে। মুক্তির পর অষ্টম দিনেই ছবিটি রেকর্ড ব্রেকিং আয় করেছে। ছুঁয়ে ফেলেছে বাহুবলী ২-র আয়ের রেকর্ডও।

Read more Articles on
Share this article
click me!