বুস্টার শট কি রোগ প্রতিরোধ ক্ষমতাকে ধ্বংস করছে - কী বলছে ফ্য়াক্ট চেক, দেখুন

সোশ্যাল মিডিয়ায় দাবি, করোনাভাইরাস টিকার (Coronavirus Vaccine) বুস্টার ডোজ (Booster Dose) মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে (Immune System) ধ্বংস করছে। সত্যিই কি তাই, কী বলছে এশিয়ানেট নিউজ বাংলার ফ্যাক্ট চেক? 

Web Desk - ANB | Published : Feb 17, 2022 7:12 AM IST / Updated: Feb 17 2022, 12:56 PM IST

বিশ্বব্যাপী অর্ধেকেরও বেশি মানুষ লোক কোভিড-১৯ (COVID-19)-এর বিরুদ্ধে টিকার (Coronavirus Vaccine) সম্পূর্ণ ডোজ পেয়ে গিয়েছেন। প্রাথমিকভাবে করোনা টিকা নিয়ে যে ভ্রান্ত ধারণা ছিল, তা অনেকটাই দূর হয়েছে। তবে, বুস্টার ডোজের (Booster Dose) ক্ষেত্রে ছবিটা অনেকটাই আলাদা। আওয়ার 'ওয়ার্ল্ড ইন ডেটা'র (Our World in Data) তথ্য  অনুসারে, ১০ ফেব্রুয়ারী পর্যন্ত বিশ্বের মাত্র ১৪.৯ শতাংশ মানুষ বুস্টার ডোজ পেয়েছেন। ভারতে এখনও পর্যন্তু শুধুমাত্র স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিবর্গ, ফ্রন্টলাইন কর্মী এবং ষাটোর্ধ ব্যক্তিদের বুস্টার ডোজ দেওয়া হচ্ছে। কিন্তু, এই জনগোষ্ঠীর মধ্য়েও বুস্টার ডোজ নেওয়ার বিষয়ে অনীহা দেখা যাচ্ছে। এর অন্যতম কারণ হল, বুস্টার ডোজ মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে (Immune System) ধ্বংস করছে। অর্থাৎ ভাল করার পরিবর্তে ক্ষতিই করছে। সত্যিই কী তাই? আসুন দেখে নেওয়া যাক - 

দাবি - 

বিভিন্ন সোশ্য়াল মিডিয়া প্ল্যাটফর্মে, বর্তমানে ছড়িয়ে পড়েছে একটি সতর্কতামূলক বার্তা - 'অনুগ্রহ করে, বুস্টার ডোজ নেবেন না! এটা আপনার ইমিউন সিস্টেমকে ধ্বংস করছে'। ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম - বিভিন্ন সোশ্য়াল মিডিয়ায় বিভিন্ন ভাষায় এই বার্তা পাঠানো হচ্ছে। অনেকে উদ্বিগ্ন হয়ে, সেই বার্তা শেয়ারও করছেন। ফলে ছড়িয়ে পড়ছে আরও। 

আরও পড়ুন - ১৪ মাসে ৭৮বার কোভিড পজিটিভ, নেই স্বাদ-গন্ধের অনুভুতি - তুরস্কের এই ব্যক্তি কাহিনি বিস্ময়কর

আরও পড়ুন - ব্রিটেনে হানা দিল লাসা জ্বর - আক্রান্ত ৩, মৃত ১, এই নয়া ভাইরাস সম্পর্কে জেনে নিন সবকিছু

আরও পড়ুন - করোনার চোখরাঙানি কমতেই কোভিড বিধিনিষেধ তুলে নিল হরিয়ানা সরকার, জারি নয়া নিয়ম

ফ্যাক্ট চেক - 

স্বাস্থ্য বিশেষজ্ঞরা অবশ্য বলছেন বুস্টার শট রোগ প্রতিরোধ ব্যবস্থাকে 'ধ্বংস' করে, এমন কোনও প্রমাণ নেই। বরং, উল্টোটাই করে, অর্থাৎ রোগ প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করে। ইয়েল ইউনিভার্সিটির (Yale University) ইমিউনোবায়োলজির (Immunobiology) অধ্যাপক আকিকো ইওয়াসাকি (Akiko Iwasaki) বলেছেন, বুস্টার ডোজ ওমিক্রন-সহ (Omicron) করোনা উদ্বেগজনক সমস্ত রূপান্তরগুলির বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করার ক্ষমতা বাড়ায়। এটি কোভিড-১৯ সংক্রমণ, হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর বিরুদ্ধে মানুষকে রক্ষা করতে সহায়তা করে। তিনি আরও বলেছেন, টিকার তিনটি ডোজ নেওয়া অন্যান্য রোগজীবাণুর বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রেও নিয়মিত প্রাপ্তবয়স্কদের দেওয়া হয়ে থাকে। ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের (Influenza Virus) টিকারই প্রতি বছর ডোজ নিতে হয়। 

মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (Centers for Disease Control and Prevention) বা সিডিসিও (CDC) জানিয়েছে, উচ্চতর এবং স্থিতিশীল প্রাথমিক অ্যান্টিবডি প্রতিক্রিয়া তৈরি করার লক্ষ্যে, অল্প সময়ের মধ্যে কোভিড-১৯ ভ্যাকসিনের দুটি ডোজ দেওয়া হয়। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে ভ্যাকসিনের কার্যকারিতা কমে। সেই সময় বুস্টার ডোজ, ফের শরীরে অ্যান্টিবডি তৈরি করে। 

সিদ্ধান্ত - 

বুস্টার ডোজ ভ্যাকসিন বা প্রাথমিক সংক্রমণ থেকে পাওয়া রোগ প্রতিরোধ ক্ষমতা মোটেই ধ্বংস করে না। বরং, বুস্টার ডোজ টিকার প্রাথমিক ডোজগুলি থেকে পাওয়া সুরক্ষার স্তরগুলিকে আরও বা়িয়ে তোলে। কাজেই রোগ প্রতিরোধ ক্ষমতা ধ্বংস করার বদলে, বুস্টার ডোজ তাকে বৃদ্ধি করে। 
 

Share this article
click me!