National Egg Day-তে রইল ডিমের তিনটি সুস্বাদু ও স্বাস্থ্যকর পদের রেসিপি, দেখে নিন এক ঝলকে

আজ এই জাতীয় ডিম দিবসে রইল ডিমের তৈরি সুস্বাদু জুটি খাবারের হদিশ। খুব সহজে তৈরি করা যায় এই পদ দুটি। এগুলো খেতে যেমন সুস্বাদু তেমনই স্বাস্থ্যকর। জেনে নিন কীভাবে বানাবেন এই সকল পদ।

Sayanita Chakraborty | Published : Jun 3, 2022 9:15 AM IST

সুস্থ থাকতে রোজ ব্রেকফার্স্টে রাখতে হবে একটি করে ডিম। একথা সকলেরই জানা। ডিমের পুষ্টিগুণের হদিশ মেলে সর্বত্র। আজ সেই পুষ্টির কথা মনে করাতেই পালিত হচ্ছে National Egg Day। প্রতিবছর মার্কিন যুক্তরাষ্ট্রে ৩ জুন পালিত হয় জাতীয় ডিম দিবস। তত্ত্ব অনুসারে পোল্ট্রি শিল্পের প্রতি সম্মান জানাতেই পালিত হচ্ছে দিনটি। আজ এই জাতীয় ডিম দিবসে রইল ডিমের তৈরি সুস্বাদু জুটি খাবারের হদিশ। খুব সহজে তৈরি করা যায় এই পদ দুটি। এগুলো খেতে যেমন সুস্বাদু তেমনই স্বাস্থ্যকর। জেনে নিন কীভাবে বানাবেন এই সকল পদ। 

এগ মগ অমলেট
উপকরণ- ডিম (২টি), কাঁচা লঙ্কা কুচি (১ চা চামচ), গাজর কুচি (১ চা চামচ), নুন (স্বাদমতো), অলিভ অয়েল ( ১ চা চাচম)
পদ্ধতি- একটি মাইক্রোওভেন প্রুফ মগ নিন। এবার সেই মগের গায়ে ভালো করে লাগান অলিভ অয়েল। ডিম ফেটিয়ে নিন এই মগে। এবার তাতে মেশান লঙ্কা, নুন, মরিচ, গাজর। ভালো করে ফেটিয়ে নিন। এবার ১ মিনিটের জন্য মাইক্রোওভেনে রান্না হতে দিন। তৈরি এগ মগ অমলেট। বাচ্চাকে টিফিনে দিতে পারেন এগ মগ অমলেট। 

ক্রাম্বল্ড এগ
উপকরণ- ডিম (৩টি), শুকনো লঙ্কা (১টি), পেঁয়াজ কুচি (১টি), টমেটো কুটি (১টি), নুন ও মরিচ (স্বাদ মতো), মরিচ গুঁড়ো (স্বাদ মতো), অলিভ অয়েল (২ চা চামচ)
পদ্ধতি- একটি বাটিতে পেঁয়াজ, টমেটো, লঙ্কা, নুন, মরচি ও ডিম নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এবার কড়াই গরম করুন। তাতে দিন অলিভ অয়েল। তেল গরম হলে ডিম দিন। এভাবে নাড়তে থাকুন। নামিয়ে ওপর থেকে ধনেপাতা ছড়িয়ে পরিবেশন করুন ক্রাম্বল্ড এগ। চাইলে ক্রাম্বল্ড এগ তৈরির সময় ডিমের সঙ্গে অল্প করে দুধ ও দিতে পারেন। 

এগ স্যান্ডউইচ
উপকরণ- সেদ্ধ করা ডিম (২ টি), পেঁয়াজ কুচি (১টি), টমটো কুচি (১টি), গাজর কুচি (১টি), নুন ও মরিচ (স্বাদমতো), অলিভ অয়েল (২ চা চামচ)
পদ্ধতি- একটি পাত্রে সেদ্ধ করা ডিম, পেঁয়াজ, টমেটো, গাজল নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার পাউরুটি সেঁকে নিন। দুটি পাউরুটির মাঝে ভরে দিন এই উপকরণ। তৈরি এগ স্যান্ডউইচ। বাচ্চা থেকে বড় সকলেই পছন্দ করেন এগ স্যান্ডউইচ। আর এগুলো ঝটপট বানানো সম্ভব। 

আরও পড়ুন- তরমুজ ফ্রিজে রাখলে নষ্ট হয়ে যায় এর পুষ্টিগুণ, জেনে নিন গরমে কিভাবে স্টোর করবেন তরমুজ

আরও পড়ুন- গরম থেকে মুক্তি পেতে ত্বকে বরফ ঘষছেন? জেনে নিন এতে ত্বকের আদৌ উপকার হয় কি না

আরও পড়ুন- চুলের একাধিক সমস্যা সমাধান হবে গোলাপ জলের গুণে, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

 
   

 
 

Share this article
click me!