Snacks For New Year’s Eve: নতুন বছরের মেনুতে থাক স্পেশ্যাল সাতটি স্ন্যাক্স, দেখে নিন কী কী বানাবেন

বর্ষবরণের উৎসবে স্পেশ্যাল মেনু (Special Menu) থাক স্ন্যাক্সেও। রইল কয়টি সুস্বাসু স্ন্যাক্সের রেসিপি। বর্ষশেষের পার্টিতে (Year Ending Party) হোক কিংবা নতুন বছরের শুরুতে, বানাতে পারেন এই স্ন্যাক্সগুলো। জেনে নিন কী কী। আর কীভাবে বানাবেন এই সকল স্ন্যাক্সগুলো। 

Sayanita Chakraborty | Published : Dec 31, 2021 3:27 AM IST / Updated: Dec 31 2021, 12:47 PM IST

বছরের প্রথম দিন প্রায় সকলের হেঁশেলে তৈরি হয় স্পেশ্যাল (Special) কোনও ডিশ (Dish)। এবার স্পেশ্যাল মেনু (Special Menu) থাক স্ন্যাক্সেও। রইল কয়টি সুস্বাসু স্ন্যাক্সের রেসিপি। বর্ষশেষের পার্টিতে (Year Ending Party) হোক কিংবা নতুন বছরের শুরুতে, বানাতে পারেন এই স্ন্যাক্সগুলো। জেনে নিন কী কী। 

চিলি গার্লিক পট্যাটো
প্রথমে ছোট ছোট কয়টি আলু (Potato) সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে খোসা ছাড়িয়ে একটি পাত্রে রাখুন। এবার অন্য একটি ছোট পাত্রে কাঁচালঙ্কা নিয়ে তাতে গরম জল দিন। এবার মিক্সিতে এই লঙ্কাগুলো দিন। তাতে কাঁচা লঙ্কা ও রসুন দিয়ে পেস্ট বানান। ধনেপাতা কুঁচি করে রাখুন। কড়াইয়ে তেল (Oil) গরম হলে সেদ্ধ করা আলু দিন। তাতে  লঙ্কার পেস্ট, ধনেপাতা কুঁচি ও নুন দিয়ে ভালো করে নাড়তে থাকুন। রান্না হতে দিন। হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন চিলি গার্লিক পট্যাটো (Chilli Garlic Potatoes)। 
 
চিকেন টিক্কি ক্রোকেটস
একটি পাত্রে বোন লেস চিকেন নিন। তাতে পেঁয়াজ কুঁচি (Onion), গ্রিন চাটি চাট মশলা, হোয়াইট সস, নুন (Salt) দিয়ে দিয়ে মাখুন। এটি মিক্সিতে দিয়ে পেস্ট তৈরি করুন। এবার পেস্ট থেকে টুকরো করে নিন। এগুলো বিস্কুটের গুঁড়োতে ভিজিয়ে ভেজে নিন। তৈরি  চিকেন টিক্কি ক্রোকেটস (Chicken Tikka Croquettes)।

মোজারেলা স্টিকস
পনির দিয়ে তৈরি হয় মোজারেলা স্টিকস (Mozzarella Stricks)। প্রথমে পনির লম্বা করে কেটে নিন। এবার তা  ময়দা, বিস্কুটের গুঁড়ো আর ডিমে ডুবিয়ে ভেজে নিন। তৈরি মোজারেলা স্টিকস। 
 
পটেটো স্মাইলি
বানাতে পারেন পটেটো স্মাইলি (Potato Smiley)। প্রথমে আলু সেদ্ধ করে চটকে নিন। তাতে নুন, মরিচ, লঙ্কাগুঁড়ো, ধনে গুঁড়ো ও কনস্টার দিয়ে ভালো করে মাখুন। ডো তৈরি করুন। এবার ডো-এর গায়ে তেল লাগান। ডো থেকে গোল গোল করে কেটে নিনি। স্মাইলির শেপারের সাহায্যে আলুর মিশ্রণ থেকে স্মাইলি বানান। তা ভেজে নিন পরিবেশন করুন পটেটো স্মাইলি। 
 

ফিস ফিঙ্গার
ফিস ফিঙ্গার (Fish Fingers) কম-বেশি সকলেরই পছন্দ। একটি পাত্রে মাছের ফিলেট নিয়ে তাতে নুন, ময়দা, লঙ্কা, দিয়ে মাখুন। এবার প্রথমে ময়দা, তারপর ডিম, তারপর বিস্কুটের গুঁড়োতে ডোবান। এবার তেল গরম করে ভেজে নিন।  

ফ্রেঞ্চ ফ্রাই
বানাতে পারেন ফ্রেঞ্চ ফ্রাই (French Fries)। আলু সরু সরু করে কেটে নিন। এবার তেল গরম হলে ভেজে মেয়োনিজের সঙ্গে পরিবেশন করুন। 
 

আরও পড়ুন: 10 Cocktails for New Year's Eve: নিউ ইয়ার্স ইভে তৈরি করুন এই ১০টি ককটেল, জমে যাবে পার্টি

আরও পড়ুন: New Year special Recipe: নববর্ষে তৈরি করুন এই বিশেষ রাজকীয় পদ মালাই পনির কোরমা, জেনে নিন এর রেসিপি

চিকেন নাগেটস
চিকেন নাগেটস (Chicken Nuggets) তৈরির জন্য সবার আগে দরকার পাউরুটি। কয়েকটি পাউরুটির টুকরো করে কেটে নিন। তা কিক্সিতে গুঁড়ো করে নিন। এবার বোনলেস চিকেনে টুকরো দিন মিক্সিতে, আদা-রসুন-বাটা দিন, সয়া সস, মরিচ, লঙ্কা গুঁড়ো দিন, নুন দিন। ভালো করে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি বের করে ডো তৈরি করুন। ডো-এর গায়ে তেল দিন। এবার তা থেকে চৌকো চৌকো আকৃতির চিকেন নাগেটস বানান। এগুলো গরম তেলে ভেজে নিন। তৈরি চিকেন নাগেটস। 
  
 

Share this article
click me!