Kitchen Hacks: শীতে দই পাততে সমস্যা হলে, কাজে লাগান এই সহজ উপায়

শীতকালে অনেক সময় দই পাততে অসুবিধা হয়, আপনাকেও যদি প্রতিদিন এই সমস্যার মোকাবিলা করতে হয়, তাহলে জেনে নিন এমন কিছু পদ্ধতি যা এই ক্ষেত্রে আপনার জন্য সহায়ক হবে।
 

Web Desk - ANB | Published : Dec 30, 2021 11:33 AM IST

প্রায় প্রতিটি বাড়ির রান্নাঘরেই এখন দই ব্যবহার করা হয়। রায়তা, তরকারি ও সবজি ছাড়াও মাছ-মাংস নানান রান্নার ব্যবহার করা হয় টক দই। টক দই-তে রয়েছে প্রোটিন, ক্যালসিয়াম, রিবোফ্লাভিন, ভিটামিন বি৬ এবং ভিটামিন বি১২ এর মতো পুষ্টিগুণে ভরপুর। এটি শুধু খাবারের স্বাদই বাড়ায় না, পাচনতন্ত্রের উন্নতি ঘটায় এবং হাড়কে মজবুত করতেও কাজ করে।
তবে শীতকালে দই পাতা খুব কঠিন কারণ দই পাতার জন্য তাপ প্রয়োজন হয়। আর এই কারণেই গরম কালে বাড়িতে খুব সুন্দর দই পাতা যায়। তবে শীতকালে অনেক সময় দই পাততে অসুবিধা হয়, আপনাকেও যদি প্রতিদিন এই সমস্যার মোকাবিলা করতে হয়, তাহলে জেনে নিন এমন কিছু পদ্ধতি যা এই ক্ষেত্রে আপনার জন্য সহায়ক হবে।
প্রথমে একটি প্যানে জল রেখে জল খুব গরম করুন। মনে রাখবেন জল যেন ঠাণ্ডা না হয় বা হালকা গরম না হয়। খুব গরম করতে হবে। এবার যে পাত্রে দুধ ও দইয়ের মিশ্রণটি দই পাতার করার জন্য রেখেছেন, সেই পাত্রটি ঢেকে রাখুন এবং জল দেওয়া পাত্রে ১৫ থেকে ২০ মিনিট রাখুন। পাত্রে দই ও দুধের মিশ্রণ যতদূর পর্যন্ত পাত্রটিকে ঢেকে রাখার জন্য প্যানে পর্যাপ্ত জল থাকতে হবে। কিছুক্ষণ পর দই জমে যাবে। দই পাতার পর নাড়া না দিয়ে ফ্রিজে রেখে দিন।
দ্বিতীয় উপায়
দই পাতার সময়, এতে একটি ডাঁটাযুক্ত কাঁচা লঙ্কা রেখে দিন। এর ফলে দই দ্রুত জমে যাবে। কাঁচা লঙ্কার মধ্যে কিছু ব্যাকটেরিয়া থাকে যা দুধকে প্রোটিন দই তৈরি করতে এবং দ্রুত জমতে সাহায্য করে।
তৃতীয় উপায়
দুধ গরম করে তাতে দই যোগ করার পর সেই পাত্রটি তুলে ময়দার বাক্সে রেখে দিন যেখানে আপনি ময়দা রাখেন। কারণ ময়দার মধ্যে অবিরাম তাপ পাবে তার ফলে দই দ্রুত শক্ত হবে।
চতুর্থ উপায়
দই পাতার পরে, সেই পাত্রে উষ্ণতা দেওয়ার জন্য, এটি একটি ঘন বা গরম কাপড়ে মুড়িয়ে দিন। এই জন্য আপনি আপনার পুরানো পশমী সোয়েটার ব্যবহার করতে পারেন। এমনকি এই দই দ্রুত জমে যায়।
এই জিনিসগুলি মনে রাখবেন
দুধে দই যোগ করার সময় গাঁজন প্রক্রিয়া শুরু করা গুরুত্বপূর্ণ, তাই আপনি যখন একটি মিশ্রণ তৈরি করবেন এবং দইয়ের জন্য রাখবেন, তখন এটিকে মোটেও নাড়াবেন না। ঝাঁকানোর কারণে দই ঠিকমতো জমে না। এছাড়া দুধ ভালোভাবে গরম করে ঢেকে ফ্রিজে রেখে দিন।

রও পড়ুন- রান্নাঘরে দামি পাত্র ব্যবাহর করেন, সস্তার এই পাত্রের গুণাগুন জানলে মত বদলাতে বাধ্য

আরও পড়ুন- শীতের সন্ধ্যায় স্ন্যাক্সের চাহিদা মেটাতে ফ্রাই করে দেখুন পনির ব্রেড পাকোড়া, রইল সহজ রেসিপি

আরও পড়ুন- অনেক হয়েছে পালং পনির, শীতের সকালে ট্রাই করে দেখুন পালং পনির পরোটা

আরও পড়ুন- শীতে তৈরি করুন এই আচার, যা স্বাস্থ্যরক্ষার পাশাপাশি বাড়াবে রুচিও

Share this article
click me!