New Year special Recipe: নববর্ষে তৈরি করুন এই বিশেষ রাজকীয় পদ মালাই পনির কোরমা, জেনে নিন এর রেসিপি

সুস্বাদু শাহী পনির কোরমা মুঘলাই খাবারের একটি সহজ পদ। এটি একটি সুস্বাদু পনির রেসিপি যা বিশেষ অনুষ্ঠান এবং উত্সবগুলিতে তৈরি করা যেতে পারে। আপনি নান বা মাখন রোটি দিয়ে এটি উপভোগ করতে পারেন। চলুন জেনে নেই এর রেসিপি।
 

Web Desk - ANB | Published : Dec 29, 2021 10:23 AM IST

আপনি যদি সাধারন পনির রেসিপি খেতে খেতে ক্লান্ত হয়ে পড়েন তবে আপনি এই ক্রিমি পনির রেসিপিটি ট্রাই করে দেখতে পারেন। শাহী পনির কোরমা একটি সুস্বাদু খাবার। এতে বাদামের সঙ্গে গোটা এবং মশলার ঘন গ্রেভি রয়েছে। সুস্বাদু শাহী পনির কোরমা মুঘলাই খাবারের একটি সহজ পদ। এটি একটি সুস্বাদু পনির রেসিপি যা বিশেষ অনুষ্ঠান এবং উত্সবগুলিতে তৈরি করা যেতে পারে। আপনি নান বা মাখন রোটি দিয়ে এটি উপভোগ করতে পারেন। চলুন জেনে নেই এর রেসিপি।
শাহী পনির কোরমার উপকরণ
পনির - ২০০ গ্রাম
কালো মরিচ - ১/৪ চা চামচ
দারুচিনির কাঠি - ১ ইঞ্চি
লবঙ্গ - ৪
আদা পেস্ট - ২ চা চামচ
কাঁচা লঙ্কা- ১
কম চর্বিযুক্ত ক্রিম - ৩ টেবিল চামচ
ঘি - ২ টেবিল চামচ
লবণ
প্রয়োজনমতো জল প্রয়োজন
তেজপাতা - ১ পাতা
জিরা - ১/২ চা চামচ
ধনে গুঁড়া - ১/২ চা চামচ
সবুজ এলাচ - ৩
রসুনের পেস্ট - ২ চামচ
দই - ৬ টেবিল চামচ
গোলাপ জল - ১ চা চামচ
জাফরান - ২ চিমটি
ভিজানো বাদাম - ২ চিমটি
কাটা পেঁয়াজ - ৩/৪ কাপ

কিভাবে শাহী পনির কোরমা বানাবেন
এই সুস্বাদু পনির রেসিপিটি তৈরি করতে, একটি প্যানটি কম আঁচে রাখুন এবং এতে সূক্ষ্মভাবে কাটা পেঁয়াজ এবং ১/৪ কাপ জল যোগ করুন। পেঁয়াজ কিছুক্ষণ রান্না করতে দিন, জল শুকিয়ে গেলে আরও একটু জল দিতে পারেন। পেঁয়াজ নরম না হওয়া পর্যন্ত ভাজুন এবং বাদাম খোসা ছাড়িয়ে রাখুন।
খোসা ছাড়ানো বাদামগুলিকে একটি গ্রাইন্ডারের পাত্রে কিছু জল দিয়ে পিষে নিন যতক্ষণ না এগুলি পুরোপুরি ব্লেন্ড হয়ে যায়। একই ব্লেন্ডারে অবশিষ্ট স্টকের সঙ্গে রান্না করা পেঁয়াজ যোগ করুন এবং ভালোভাবে পিষে নিন এবং এই পেঁয়াজের পেস্টটি একপাশে রাখুন। একটি পাত্রে দই রাখুন এবং মসৃণ হওয়া পর্যন্ত বিট করুন।
মাঝারি আঁচে একটি প্যানে ২ টেবিল চামচ ঘি গরম করুন এবং এতে জিরা, দারুচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা দিন। পুরো মশলা কয়েক মিনিটের জন্য ভাজুন এবং তারপরে আদা-রসুন পেস্টের সঙ্গে পেঁয়াজের পেস্ট যোগ করুন। সব উপকরণ সুগন্ধি না হওয়া পর্যন্ত ভাজুন।
এখন বাদাম পেস্ট যোগ করুন এবং কম আঁচে ২ মিনিটের জন্য আবার ভাজুন। তারপর কাঁচা মরিচ, কালো মরিচ ও ধনে গুঁড়ো দিয়ে অল্প আঁচে ভাজুন। মিশ্রণে ফেটানো দই যোগ করুন এবং কম আঁচে দ্রুত নাড়ুন। সব উপকরণ মিশিয়ে নিলেই ঘন সাদা গ্রেভি পাবেন। গ্রেভির সামঞ্জস্যের জন্য আপনি সামান্য জল যোগ করতে পারেন।
গ্রেভিতে আপনার স্বাদ অনুযায়ী লবণ দিন এবং অল্প আঁচে কয়েক মিনিট রান্না করুন। গ্রেভিতে কাটা পনিরের টুকরো এবং কম চর্বিযুক্ত ক্রিম যোগ করুন এবং কয়েক মিনিটের জন্য এটি ভালভাবে নাড়ুন। হয়ে গেলে, বার্নারটি বন্ধ করুন এবং থালায় এক চামচ গোলাপ জল যোগ করুন এবং এটি মেশান। উপরে জাফরান দিয়ে সাজিয়ে ভাত বা পোলাও এবং নানের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

রও পড়ুন- রান্নাঘরে দামি পাত্র ব্যবাহর করেন, সস্তার এই পাত্রের গুণাগুন জানলে মত বদলাতে বাধ্য

আরও পড়ুন- শীতের সন্ধ্যায় স্ন্যাক্সের চাহিদা মেটাতে ফ্রাই করে দেখুন পনির ব্রেড পাকোড়া, রইল সহজ রেসিপি

আরও পড়ুন- অনেক হয়েছে পালং পনির, শীতের সকালে ট্রাই করে দেখুন পালং পনির পরোটা

আরও পড়ুন- শীতে তৈরি করুন এই আচার, যা স্বাস্থ্যরক্ষার পাশাপাশি বাড়াবে রুচিও

Share this article
click me!