আপনার পিরিয়ডস কি ভীষণ ভাবে অনিয়মিত, তাড়াতাড়ি পিরিয়ড হওয়ার সহজ উপায়

দুটি সময় আছে যখন আপনার চক্র অনিয়মিত হয় - প্রথমবার যখন আপনার চক্র শুরু হয় এবং দ্বিতীয়বার যখন আপনি মেনোপজের দিকে অগ্রসর হন। আপনার শরীর পরিবর্তনের মধ্য দিয়ে যায়, আপনার চক্র অনিয়মিত হয়ে যায়।
 

Web Desk - ANB | Published : May 26, 2022 10:48 AM IST

শারীরিক ও মানসিক চাপের কারণে একটা জিনিস সবচেয়ে বেশি বিরক্ত করে তা হলো পিরিয়ডের দেরী! গড় চক্র সাধারণত ২৮ দিন হয়। যাইহোক, একটি চক্রের দৈর্ঘ্য ২১ দিন থেকে প্রায় ৩৫ দিন পর্যন্ত হতে পারে। মাসিক চক্রের ধাপগুলি শরীরে হরমোন নামক রাসায়নিকের উত্থান এবং পতনের সাথে শুরু হয়।
মস্তিষ্কের পিটুইটারি গ্রন্থি এবং মহিলাদের প্রজনন ট্র্যাক্টের ডিম্বাশয় মাসিক চক্রের সময় নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট হরমোন তৈরি করে এবং নিঃসরণ করে যা প্রজনন ট্র্যাক্টের অঙ্গগুলি নির্দিষ্ট উপায়ে প্রতিক্রিয়া দেখায়। এখন এটা স্বাভাবিক মাসিক চক্রের ব্যাপার, কিন্তু অনেক সময় অনেক কারণে পিরিয়ডও দেরি হয়। পিরিয়ড দেরী হওয়ার অনেক কারণ থাকতে পারে।
গর্ভাবস্থা ছাড়া অন্য অনেক কারণে পিরিয়ড মিস বা দেরী হতে পারে। সাধারণ কারণগুলি হরমোনের ভারসাম্যহীনতা থেকে শুরু করে গুরুতর চিকিৎসা অবস্থা পর্যন্ত হতে পারে। এছাড়াও দুটি সময় আছে যখন আপনার চক্র অনিয়মিত হয় - প্রথমবার যখন আপনার চক্র শুরু হয় এবং দ্বিতীয়বার যখন আপনি মেনোপজের দিকে অগ্রসর হন। আপনার শরীর পরিবর্তনের মধ্য দিয়ে যায়, আপনার চক্র অনিয়মিত হয়ে যায়।
আয়ুর্বেদিক চিকিৎসকদের মতে , '৫০ শতাংশ মেয়েরাও জানে না যে এটি হরমোনের ভারসাম্যহীনতার কারণে হয়, যা কিছু জীবনধারা পরিবর্তন করে সহজেই চিকিত্সা করা যেতে পারে। আপনি আপনার খাদ্য পরিবর্তন করুন, নিয়মিত ব্যায়াম, যোগব্যায়াম এবং প্রাণায়ামের মাধ্যমে মানসিক চাপ নিয়ন্ত্রণ করুন এবং ভাল ঘুমান। এছাড়া একটি দেশি রেসিপিও পরামর্শ দিয়েছেন, যা পান করে আপনাকে দারুণ স্বস্তি দিতে পারে। চলুন জেনে নেই এই দেশীয় রেসিপিটি সম্পর্কে। 
তিল ও গুড়ের পানে আরাম পাবেন
তিলের বীজ এবং গুড় প্রচুর পরিমাণে আয়রন এবং গরম স্বাদযুক্ত। এটি সেবন করলে পিরিয়ডের শেষ দিকে উপকার পাওয়া যায়। এর জন্য আপনার প্রয়োজন-
১ টেবিল চামচ কালো তিল
হাফ চা চামচ হলুদ
১ চা চামচ আদা গুঁড়ো
১ চা চামচ গুড়
১ গ্লাস জল
কি করবেন-
ভেষজ পানীয় তৈরি করতে, প্রথমে সমস্ত উপাদান প্রস্তুত করুন। 
এবার একটি প্যানে জল গরম করে কালো তিল, হলুদ, আদা বাটা দিয়ে ফুটিয়ে নিন।
এটি ১ থেকে আধা কাপ হওয়া পর্যন্ত সিদ্ধ করুন। 
এরপর এতে গুড় মিশিয়ে কাপে নিয়ে পান করুন।
এই পানীয়টি প্রতি মাসে পান করুন আপনার মাসিকের এক সপ্তাহ আগে এবং আপনার মাসিক না হওয়া পর্যন্ত।

আরও পড়ুন- স্যানিটারি প্যাডের ভুল ব্যবহারে যোনিপথে হতে পারে সংক্রমণ, জেনে নিন বিশেষজ্ঞের মত

আরও পড়ুন- মহিলাদের প্যান্টিতে ব্লিচের মত ছোপ দেখা যায়, কেন এমনটা হয় জেনে নিন কারণ

আরও পড়ুন- দুর্দান্ত ভাবে এই কাজগুলিতে ব্যবহার করা যায় বাদামের খোসা

গর্ভনিরোধক পিল ব্যবহার করবেন না
যখন পিরিয়ড দেরী হয়, তখন তাদের প্রায়ই গর্ভনিরোধক বড়ি খাওয়ার পরামর্শ দেওয়া হয় যাতে পিরিয়ড নিয়মিত হয়, কিন্তু এটা একেবারেই করা উচিত নয়। ডাঃ ভাবসার বলেন, 'যদি অনিয়মিত মাসিক আপনার সমস্যা হয়, তাহলে গর্ভধারণের জন্য আপনার IUI বা IVF করার দরকার নেই। আপনি সহজেই কারণ খুঁজে বের করে এটি ঠিক করতে পারেন।
 

Share this article
click me!