মহিলাদের প্যান্টিতে ব্লিচের মত ছোপ দেখা যায়, কেন এমনটা হয় জেনে নিন কারণ

| May 19 2022, 03:38 PM IST

মহিলাদের প্যান্টিতে ব্লিচের মত ছোপ দেখা যায়, কেন এমনটা হয় জেনে নিন কারণ

সংক্ষিপ্ত

মহিলারা ব্রা-এর চেয়ে কম মনোযোগ দেন। এর সহজ কারণ হল আমরা নিজের জন্য যত সুন্দর প্যান্টি কিনে থাকি না কেন, সেগুলি পরার কয়েকদিন পরেই ক্রোচের অংশে হালকা ছোপ দেখা দিতে শুরু করে। কেন এমনটা হয়? জেনে নিন এর কারণ
 

বেশিরভাগ মহিলাই আরামদায়ক অন্তর্বাস কিনতে অনেক অর্থ ব্যয় করেন। কিন্তু, প্যান্টি হল এমন অন্তর্বাস যেখানে মহিলারা ব্রা-এর চেয়ে কম মনোযোগ দেন। এর সহজ কারণ হল আমরা নিজের জন্য যত সুন্দর প্যান্টি কিনে থাকি না কেন, সেগুলি পরার কয়েকদিন পরেই ক্রোচের অংশে হালকা ছোপ দেখা দিতে শুরু করে। 

একবার এই হালকা প্যাচ বা ছোপগুলি সেখানে থাকলে, আপনি সেগুলি যতই ধুয়ে ফেলুন না কেন, সেগুলির দাগ থেকেই যায়। বিশেষ করে কালো বা অন্যান্য গাঢ় শেডের প্যান্টিতে এই প্যাচগুলো খুব বেশি চোখে পড়ে। কিন্তু, আপনি কি কখনও ভেবে দেখেছেন যে আপনার প্যান্টিতে এই হালকা ব্লিচ প্যাচ পড়ার কারণ কী? 

অন্তর্বাসে ব্লিচের মত প্যাচের কারণ কী?
বিশেষজ্ঞদের মতে, প্রাকৃতিক স্রাব সাধারণত অম্লীয় হয়। তাই কাপড়ের সংস্পর্শে এলে তা ব্লিচের মত কাপড়ে সাদা দাগ ফেলে। যাকে শুদ্ধ ভাষায় বলা হয় যোনি স্রাব। প্রাকৃতিকভাবে অ্যাসিডিক, আপনার অন্তর্বাসের ক্রোচ এলাকায় সাদা বা হলুদ দাগ সৃষ্টি করে। যোনি স্রাবের pH মাত্রা সাধারণত ৩.৫ থেকে ৭ এর মধ্যে হয়। এটি আপনার প্যান্টিতে দাগ ফেলে, যা ধোয়ার পর ফেড হয়ে ছাই রঙা ছোপ ফেলে।

প্যান্টিতে ব্লিচ প্যাচগুলি কি খারাপ লক্ষণ?
আপনার যোনিতে ল্যাকটোব্যাসিলি নামক ভালো ব্যাকটেরিয়া রয়েছে, যা সর্বোত্তম অ্যাসিডিটির মাত্রা বজায় রেখে এবং খারাপ ব্যাকটেরিয়াকে সংক্রমণ থেকে রোধ করে আপনার যোনিকে সুস্থ রাখে । যখন অম্লীয় স্রাব বাতাসের সংস্পর্শে আসে, জারণের ফলে অন্তর্বাসে হলুদ এবং কমলা দাগ হতে পারে। এই স্রাব আপনার যোনির নিজস্ব পরিষ্কার প্রক্রিয়ার একটি প্রাকৃতিক অংশ।
প্যান্টি নেভিগেশন প্যাচ অগত্যা খারাপ হয় না
একটি সুস্থ যোনি স্রাবের pH আপনার যৌন জীবন, হরমোন এবং পিরিয়ড-সহ বিভিন্ন অবস্থার কারণে ওঠানামা করে। সার্ভিকাল শ্লেষ্মা বৃদ্ধির কারণে, ডিম্বস্ফোটন এবং গর্ভাবস্থায় এই স্রাব বৃদ্ধি পায়। যাইহোক, যদি আপনি মনে করেন যে প্রচুর স্রাব আছে, আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করা উচিত।

আরও পড়ুন- প্রতিদিন নিয়ম করে মাত্র ১৫ মিনিট, এক সপ্তাহে ঝড়বে পেটে জমে থাকা মেদ

আরও পড়ুন- একদিনে কটা আম খাওয়া উচিত, জেনে নিন এই বিষয়ে কি বলছেন বিশেষজ্ঞরা

Subscribe to get breaking news alerts

আরও পড়ুন- ১২৮ বছর বয়সী মহিলা এই দুই খাবার খেয়ে পেয়েছেন দীর্ঘায়ু, জেনে নিন তাঁর সিক্রেট ডায়েট

কিভাবে এই ব্লিচ প্যাচ প্রতিরোধ করে?
যদিও অন্তর্বাসে ব্লিচের মতো প্যাচগুলি কোনও সমস্যা নয়, তবে আপনি যদি আপনার প্রিয় এবং অভিনব আন্ডারওয়্যারকে নষ্ট না করতে চান তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন- 
প্যান্টি লাইনার ব্যবহার করতে পারেন। 
এগুলি আপনার যোনি এবং আপনার অন্তর্বাসের মধ্যে একটি বাধা হিসাবে কাজ করবে। এছাড়াও , আপনার অন্তর্বাসের ফ্যাব্রিকের সঙ্গে সরাসরি যোগাযোগ থেকে যোনির অ্যাসিডিক স্রাব প্রতিরোধে সাহায্য করবে ।
আপনার অন্তর্বাস পরার পরপরই ধুয়ে ফেলুন। এটি ব্লিচিং এজেন্টকে ফ্যাব্রিকের সঙ্গে লেগে থাকতে বাধা দেবে। আপনার অন্তর্বাসটি ধোয়ার আগে কয়েক মিনিটের জন্য জলে ভিজিয়ে দিন। এটি আপনার জন্য সহায়ক হতে পারে।