প্রতিদিনের জল খাবারে পাউরুটি খান, আপনার স্বাস্থ্যের কতটা ক্ষতি করছেন জানেন

আজকাল মানুষ খেতে চায় কিন্তু খাবার তৈরির করার সময় নেই। কিন্তু আপনি কি জানেন এই সময় সাশ্রয়ী সাদা পাউরুটি বা ব্রেড, যেটি আপনার খাবার টেবিলে পরোটার জায়গা নিয়েছে, তা আপনার স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর হতে পারে। নিজের অজান্তেই প্রতিদিন এটি খেয়ে ধীরে ধীরে নিজের ক্ষতি করছেন। 
 

Web Desk - ANB | Published : May 25, 2022 9:29 AM IST

আজকের দিনের দৌড়ঝাঁপ জীবনে ধীরে ধীরে সবকিছু বদলে যাচ্ছে। এমনকি সকালের জল খাবারে আমাদের টেবিলে রুটি বা ভাতের বদলে পাশ্চাত্যের খাবার ব্রেড বাটার বা কর্ন ফ্লেক্স মিল্ক ইত্যাদি জায়গা করে নিয়েছে। কারণ আজকাল মানুষ খেতে চায় কিন্তু খাবার তৈরির করার সময় নেই। কিন্তু আপনি কি জানেন এই সময় সাশ্রয়ী সাদা পাউরুটি বা ব্রেড, যেটি আপনার খাবার টেবিলে পরোটার জায়গা নিয়েছে, তা আপনার স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর হতে পারে। নিজের অজান্তেই প্রতিদিন এটি খেয়ে ধীরে ধীরে নিজের ক্ষতি করছেন। 
হ্যাঁ, আসলে এই ব্রেড তৈরি হয় ময়দা দিয়ে। এই কারণেই এর খাওয়ার শরীরের অনেক ক্ষতি হতে পারে। রুটিতে পাওয়া পটাসিয়াম ব্রোমেট স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এর ক্রমাগত খাওয়ারর কারণে আপনাকে বড় ধরনের স্বাস্থ্যজনিত রোগের সম্মুখীন হতে পারে। এমন পরিস্থি তিতে বেশি করে সাদা পাউরুটি খেলে কী কী ক্ষতির সম্মুখীন হতে পারেন তা আপনার জানা জরুরি। 
১) কোষ্ঠকাঠিন্য
রুটি আসলে তুষ ছাড়াই তৈরি করা হয়। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা খাবারের ধীর হজমশক্তি বাড়ায়। এই কারণে নিয়মিত রুটি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে।
২) স্থূলতা
যারা ওজন কমাতে চান , বিশেষ করে ময়দার ব্রেড তাদের স্পর্শ করা উচিত নয়। আসলে, এটি আপনার রক্তে শর্করার মাত্রা বাড়ায় এবং মেটাবলিজম হ্রাস করে। এমনটা হলে ক্ষুধাও বেশি থাকবে যার কারণে সে বারবার খাবে এবং মোটা হবে। 

আরও পড়ুন- স্যানিটারি প্যাডের ভুল ব্যবহারে যোনিপথে হতে পারে সংক্রমণ, জেনে নিন বিশেষজ্ঞের মত

আরও পড়ুন- মহিলাদের প্যান্টিতে ব্লিচের মত ছোপ দেখা যায়, কেন এমনটা হয় জেনে নিন কারণ

আরও পড়ুন- দুর্দান্ত ভাবে এই কাজগুলিতে ব্যবহার করা যায় বাদামের খোসা

৩) পেট খারাপ
প্রতিদিন রুটি খেলেও পেট খারাপ হওয়ার সম্ভাবনা থাকে। ময়দার ব্রেড একটি অত্যন্ত স্টার্চি পণ্য। ব্রাউন রুটির বিপরীতে, এতে ফাইবার থাকে না। এছাড়া এতে প্রচুর পরিমাণে গ্লুটেন থাকে যা সেপ্টাম সংক্রান্ত রোগ সৃষ্টি করে। এই কারণেই পেটে ব্যথা, ডায়রিয়া, বমির মতো সমস্যায় পড়তে হয়। 

Share this article
click me!