অনেক হল বেগুন ভাজা-পোড়া, এবার ট্রাই করে দেখুন অসাধারন দই বেগুন

এটি তৈরি করার জন্য আপনাকে কোনও বিশেষ প্রচেষ্টা করার দরকার নেই। গ্রীষ্মের মৌসুমে এই সবজিটি অনেক হালকা হওয়ার পাশাপাশি পেট ঠান্ডা করে। এটি খুব সহজেই তৈরি করা যায়। এখানে জেনে নিন কীভাবে তৈরি করবেন দই-বেগুন।
 

deblina dey | Published : Feb 19, 2022 12:28 PM IST

অনেক সময় অনেক সবজি ঘরে পড়ে থাকে , তবুও খেতে ভালো লাগে না। প্রতিদিন একই খাবার খেলে একঘেয়েমি হয়। এমতাবস্থায় বিশেষ উদ্যোগ নেওয়া উচিত কি না বুঝতে পারছি না। যদি এইবার আপনার সাথে এমন কিছু ঘটে, তবে আপনি সহজেই চেষ্টা করতে পারেন দহি বাইঙ্গান সবজি । আপনি যে কোনো সময় খুব সহজেই বেগুন পেতে পারেন এবং দই বাড়িতে রান্নার জন্যও ব্যবহার করা হয়। এমন পরিস্থিতিতে, এটি তৈরি করার জন্য আপনাকে কোনও বিশেষ প্রচেষ্টা করার দরকার নেই। গ্রীষ্মের মৌসুমে এই সবজিটি অনেক হালকা হওয়ার পাশাপাশি পেট ঠান্ডা করে। এটি খুব সহজেই তৈরি করা যায়। এখানে জেনে নিন কীভাবে তৈরি করবেন দই-বেগুন।
উপাদান
এটি তৈরি করতে, দুই থেকে তিনটি ছোট বেগুন, ২০০ গ্রাম টক দই, এক চা চামচ হলুদ গুঁড়া, এক চা চামচ লাল মরিচের গুঁড়া, লবণ, সরিষার তেল, আধা চা চামচ সরিষা, এক চিমটি হিং, কয়েকটি কারি পাতা, দুটি শুকনো লঙ্কা, সবুজ ধনেপাতা, ১ চা চামচ বিট লবণ, স্বাদ অনুযায়ী লবণ এবং ভাজা জিরা চা চামচ।
কিভাবে তৈরী করে
প্রথমে বেগুন ভালো করে ধুয়ে মুছে গোল গোল চিপসের মতো করে কেটে নিন। এই বেগুনের টুকরোগুলিতে হলুদ , লঙ্কা এবং লবণ যোগ করুন এবং সব কিছু ভালভাবে মেশান। এবার একটা প্যান গ্যাসে বসিয়ে তাতে সরিষার তেল দিতে হবে যাতে বেগুনগুলো ভালো করে ভাজা হয়। তেল গরম হওয়ার পর এতে বেগুনের টুকরোগুলো দিয়ে দিন। দুই দিক থেকে লাল না হওয়া পর্যন্ত ভাজুন।
বেগুন ভাজা হয়ে গেলে প্লেটে তুলে ঠাণ্ডা হতে দিন। এদিকে দই প্রস্তুত করুন। প্রথমে দই ভালো করে ফেটিয়ে নিন। আপনি আপনার অনুযায়ী পুরু রাখতে পারেন। এরপর দইয়ে কালো লবণ ও কিছু সাদা লবণ দিন। এবার ঠাণ্ডা হয়ে গেলে বেগুন দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর দইয়ে ভাজা জিরা দিন। এবার গ্যাসে একটি পাত্র ফুটানোর জন্য রাখুন । এই পাত্রে কিছু সরিষার তেল দিন। তেল গরম হলে গ্যাস বন্ধ করে সরিষা ও হিং দিয়ে দিন।
এরপর শুকনো লঙ্কা ভেঙ্গে কারি পাতা দিন। একটু ঠাণ্ডা হওয়ার পর, এই দইটি দইয়ের মধ্যে রাখুন এবং দইকে সূক্ষ্মভাবে কাটা সবুজ ধনে পাতা দিয়ে সাজিয়ে নিন। বানানোর পর পরেই খাবেন নাহলে টক দইয়ের কারণে এর স্বাদ নষ্ট হয়ে যেতে পারে। এটি খেয়ে আপনি যে শুধু ভিন্ন স্বাদই পাবেন তা নয়, আপনি এটি খুব সুস্বাদুও পাবেন।

আরও পড়ুন- বিশ্বের ১০ টি ব্যয়বহুল ফুড আইটেম, যেগুলি শুধুমাত্র কোটিপতিরাই কিনতে পারেন

আরও পড়ুন- ১০০ বছরের পুরনো ডিম খেলেন এই Food Blogger, ভিডিও নিয়ে শোরগোল নেট দুনিয়ায়

আরও পড়ুন- হাতে সময় খুব কম, চটপট বানিয়ে ফেলুন প্রিয় মানুষটির জন্য Chocolate Cake

Share this article
click me!