Snacks Recipe: সন্ধ্যার স্ন্যাক্সে বানান মজাদার সয়াবিন কাটলেট, দেখে নিন এর রেসিপি

আপনি এই কাটলেট তৈরি করতে সবজি ব্যবহার করতে পারেন। এছাড়াও, আপনি যদি বেশি মশলাদার খেতে পছন্দ করেন তবে আপনি এতে লাল মরিচ ব্যবহার করতে পারেন। রসুন প্রেমীরা এই রেসিপিটি পছন্দ করবে। কারণ এতে ভুনা রসুন ব্যবহার করা হয়।
 

Web Desk - ANB | Published : Jan 26, 2022 11:59 AM IST

সয়াবিন কাটলেট একটি ফিউশন রেসিপি যা সব বয়সের মানুষই পছন্দ করে। সয়া নাগেট এবং বেসন দিয়ে তৈরি এই স্ন্যাক রেসিপিটি সবুজ চাটনি বা চিলি সসের সঙ্গে পরিবেশন করা যেতে পারে। কাটলেটের এই বৈচিত্রটি যে কোনও পার্টিতে চেষ্টা করা যেতে পারে। এটি দ্রুত তৈরি হয় এবং বেশি সময় নেয় না। আপনি এটি আপনার অফিসের দুপুরের খাবারের জন্যও প্যাক করতে পারেন। তার প্রোটিন সমৃদ্ধ। আপনার বাচ্চারা এই খাবারটি পছন্দ করবে। আপনি এই কাটলেট তৈরি করতে সবজি ব্যবহার করতে পারেন। এছাড়াও, আপনি যদি বেশি মশলাদার খেতে পছন্দ করেন তবে আপনি এতে লাল মরিচ ব্যবহার করতে পারেন। রসুন প্রেমীরা এই রেসিপিটি পছন্দ করবে। কারণ এতে ভুনা রসুন ব্যবহার করা হয়।
সয়াবিন কাটলেটের উপকরণ-
১০০ গ্রাম ভেজানো সয়া নাগেটস
১ চা চামচ গরম মসলা গুঁড়া
২ টেবিল চামচ কাটা ধনে কুঁচি
১ চা চামচ গোল মরিচের গুঁড়ো
১ চিমটি হলুদ
১ কাপ তেল
২ টি মাঝারি গাজর কুঁচি
৪ চিমটি লবণ
১/২ কাপ ব্রেড ক্রাম্বস
২ টেবিল চামচ বেসন
৪টি লবঙ্গ রসুনের কিমা
কিভাবে সয়াবিন কাটলেট বানাবেন
আলু সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। এর পর গাজর ধুয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। এবার আরেকটি পাত্র নিন এবং তাতে বেসন দিন। এতে জল ও লবণ মিশিয়ে ঘন ব্যাটার তৈরি করুন। একটি বড় পাত্রে ব্রেড ক্রাম্বস এবং রিফাইন্ড অয়েল বাদে হাত ব্যবহার করে, অন্যান্য সমস্ত উপাদান ভালভাবে মেশান। কোন দানা আছে নিশ্চিত করুন। হাতের তালু দিয়ে গোল প্যাটি তৈরি করুন। এবার বেসন বাটারে ডুবিয়ে ব্রেড ক্রাম্বসে গড়িয়ে নিন। এভাবে সব প্যাটি তৈরি করুন। 
একটি গভীর নীচের প্যান নিন এবং এতে তেল দিন। উচ্চ আঁচে এটি গরম করুন। তেল যথেষ্ট গরম হলে কাটলেটগুলোকে ডিপ ফ্রাই করে নিন। কাটা ধনে দিয়ে সাজিয়ে গ্রিন চাটনি বা সেজওয়ান সস দিয়ে গরম গরম পরিবেশন করুন। সয়া খণ্ডে প্রচুর পরিমাণে খনিজ, ক্যালসিয়াম, কপার, জিঙ্ক, ভিটামিন এবং সেলেনিয়াম রয়েছে। এগুলো হাড়ের স্বাস্থ্যের জন্য খুবই ভালো। এগুলো হাড় শক্ত করে। সয়া খণ্ড শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে। অতএব, তারা হৃদরোগ থেকে রক্ষা করতে পারে।

আরও পড়ুন- Winter Healthy Diet: শীতকালে শরীর সুস্থ রাখতে চান, তবে ডায়েটে রাখুন এই পাঁচ খাদ্য

আরও পড়ুন: শীত মানেই নলেন গুড়, বানান নারকেল ও নলেন গুড়ের প্যানকেক, রইল রেসিপি

আরও পড়ুন: শীতের সন্ধ্যায় এক কাপ গরম চায়ের সঙ্গে মুচমুচে ফুলকপির পকোড়া, দেখে নিন সহজ এই রেসিপি

Share this article
click me!