ওজন কমানোর পারফেক্ট ডিনার! মুসুরির ডাল ভাত খেয়ে রাতারাতি কমবে ফ্যাট

গবেষকরা বলছেন আমরা যে খাবার খেয়ে বড় হয়েছি তা কখনই আমাদের ক্ষতি করতে পারে না কারণ আমাদের শরীর ইতিমধ্যে এতে অভ্যস্ত। তাঁদের মতে, রাতের খাবারের জন্য স্যুপ সালাডের মাধ্যমে ওজন কমানোর তত্ত্বটি আবর্জনার মতই এবং এটি কারও সাহায্য করবে না।

Parna Sengupta | Published : Jul 13, 2022 6:04 PM IST

ডাল-ভাত ভারতীয় পরিবারে তৈরি একটি সাধারণ খাবার। যা সবাই খেতে পছন্দ করে। ছোট বাচ্চা হোক বা বড়, বেশিরভাগ মানুষই ডাল-ভাত খেতে পছন্দ করে! প্রোটিন এবং কার্বোহাইড্রেট সমৃদ্ধ এই খাবারটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এই খাবারটি সেই সমস্ত লোকদের জন্যও দুর্দান্ত যারা ওজন কমানোর সময় রাতের খাবারে কী খাবেন তা নিয়ে বিভ্রান্ত হন। এই খাবারের সাথে সম্পর্কিত বিষয়গুলি এখানে জানুন।

ভাত খেলে কি ডায়েটে বিপরীত প্রভাব পড়ে?
যারা ওজন কমাতে চান তারা মনে করেন রাতে ভাত খেলে তাদের খাবারে উল্টো প্রভাব পড়বে, কিন্তু তা নয়। ওজন কমানোর সময়, বেশিরভাগ লোকেরা এই ভুল করে যে তারা কার্বোহাইড্রেট বাদ দেয়। আপনিও যদি এটি করেন তবে এটি একটি বড় ভুল কারণ এটি করলে আপনার শক্তি হ্রাস পেতে পারে।

রাতের খাবারে মসুর ডাল কেন খাবেন?

রাতের খাবারে মসুর ডাল এবং ভাত খাওয়া

-হজম সহজ হয়।
- ঘুমের মান ভালো রাখে।
-অন্ত্র মজবুত রাখে, যা কোষ্ঠকাঠিন্য দূর করে।
-সব ধরনের মানুষের জন্য ভাল 
- সালফারযুক্ত অ্যামিনো অ্যাসিড রয়েছে যা ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতি থেকে ত্বকের স্তরকে রক্ষা করতে সাহায্য করে। লিভারকে ডিটক্সিফাই করতে সাহায্য করে।

কী বলছেন ডায়েটিশিয়ানরা

গবেষকরা বলছেন আমরা যে খাবার খেয়ে বড় হয়েছি তা কখনই আমাদের ক্ষতি করতে পারে না কারণ আমাদের শরীর ইতিমধ্যে এতে অভ্যস্ত। তাঁদের মতে, রাতের খাবারের জন্য স্যুপ সালাডের মাধ্যমে ওজন কমানোর তত্ত্বটি আবর্জনার মতই এবং এটি কারও সাহায্য করবে না। তাদের মতে, মসুর ডাল এবং ভাত খেলে আমাদের স্বাস্থ্যের উপকার হয় এবং আপনি এটি খাওয়ার পরে পূর্ণতা অনুভব করেন।

Share this article
click me!