খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি ফল, দূর হবে উচ্চ কোলেস্টেরলের সমস্যা, জেনে নিন কী কী

এই কর্ম ব্যস্ত জীবনে সময় নেই শরীর চর্চার। সঙ্গে চলছে দোকানের খাবার। এছাড়া, প্রসেসড ফুড ও ভাজাভুজি তো আছেই। এর থেকে দেখা দিচ্ছে কোলেস্টেরলের সমস্যা। এই রোগ থেকে মুক্তি পেলে অবশ্যই প্রয়োজন ডাক্তারি পরামর্শ। সঙ্গে মেনে চলতে পারেন ঘরোয়া টোটাকা। আজ রইল পাঁচটি ফলের হদিশ। নিয়মিত এই ফল খেলে শরীরে কোলেস্টেরলের মাত্রা সঠিক থাকবে। জেনে নিন কী কী খাবেন।    

Sayanita Chakraborty | Published : Jul 11, 2022 3:51 AM IST

বয়স ৩০-র কোটায় পা রাখলেই একের পর এক রোগে আক্রান্ত হন অনেকে। অল্প বয়সে ডায়াবেটিস, প্রেসার, হার্টের রোগ, কিডনি কিংবা লিভারের সমস্যা দেখা দেয়। এর সঙ্গে কোলেস্টেরলের সমস্যা তো আছেই। অল্প বয়সে অধিকাংশই আক্রান্ত হচ্ছেন নানান রোগে। এই কর্ম ব্যস্ত জীবনে সময় নেই শরীর চর্চার। সঙ্গে চলছে দোকানের খাবার। এছাড়া, প্রসেসড ফুড ও ভাজাভুজি তো আছেই। এর থেকে দেখা দিচ্ছে কোলেস্টেরলের সমস্যা। এই রোগ থেকে মুক্তি পেলে অবশ্যই প্রয়োজন ডাক্তারি পরামর্শ। সঙ্গে মেনে চলতে পারেন ঘরোয়া টোটাকা। আজ রইল পাঁচটি ফলের হদিশ। নিয়মিত এই ফল খেলে শরীরে কোলেস্টেরলের মাত্রা সঠিক থাকবে। জেনে নিন কী কী খাবেন।    

কলা খেতে পারেন কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে। এতে থাকা পটাসিয়াম ও ফাইবার শরীরের জন্য বেশ উপকারী। কলা একদিকে যেমন শরীরের ঘাটতি পূরণ করে তেমনই রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো রাখে। 
কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে আপেল খেতে পারেন। এতে পলিফেনল নামক উপাদান থাকে। যা কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। তেমনই এতে থাকা ফাইবার শরীর রাখে সুস্থ। 

অ্যাভোকাডোতে রয়েছে একাধিক উপকারী উপাদান। রোজ খেতে পারেন একটি করে অ্যাভোকাডো। এটি কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখে। সঙ্গে শরীরে পুষ্টি জোগায়। সকালে টোস্ট বা স্মুদি বা স্যাডউইচের সঙ্গে খেতে পারেন এই ফল।

কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে খেতে পানে আনারস। এতে রয়েছে ব্রোমেলিন নাম যৌন। যা ধমনী থেকে দুষিত রক্ত বেরিয়ে যেতে সাহায্য করে। এটি নিয়মিত খেলে হৃদরোগের ঝুঁকি কমে। তেমনই কোলেস্টেরলের মাত্রা কমে যায়। শরীর সুস্থ রাখতে খেতে পারেন আনারস। 

খেতে পারেন বেদানা। এই ফল দিয়ে জুস বানিয়েও খাওয়া যায়। অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন সি-তে পরিপূর্ণ বেদানা। এটি শরীরের একাধিক ঘাটতি পূরণ করার সঙ্গে রক্ত চলাচল ঠিক রাখে। এতে হার্টের ধমনীতে সঠিক রক্ত সরবরাহ হয়। শরীর সুস্থ রাখতে খেতে পারেন বেদানার রস। তাছাড়া, রোজ একটি করে মরশুমি ফল খাওয়া শরীরের জন্য উপকারী।  সুস্থ থাকতে এর সঙ্গে সঠিক খাবার খান। রেস্তোরাঁর খাবার এড়িয়ে চলুন। সঙ্গে খান প্রচুর পরিমাণে ভিটামিন, ক্যালসিয়াম ও পুষ্টিগুণে পরিপূর্ণ খাবার। আর দিনে ৭ থেকে ৮ গ্লাস জল খান। তবেই শরীর থাকবে সুস্থ।   

আরও পড়ুন- এই কয়টি উপসর্গ উপেক্ষা করবেন না, Alcoholic Liver Disease-এ আক্রান্ত হলে হয় এমনটা

আরও পড়ুন- পেঁয়াজের রসে রয়েছে জাদু, এভাবে খেলে কমবে ভুঁড়ি - সুন্দর হবে ত্বক

আরও পড়ুন- ত্বক উজ্জ্বল হবে জিরের তৈরি টোনার দিয়ে, জেনে নিন কীভাবে ব্যবহার এই উপকরণ

Share this article
click me!