পোস্ত খেতে ভালোবাসেন, জানেন এটি খাওয়া আদৌ স্বাস্থ্যের পক্ষে ভালো না ক্ষতিকর

জেনে নিন পোস্ত কী এবং কীভাবে তৈরি হয়। এছাড়াও, পোস্ত খাওয়ার আগে তার সুবিধা এবং অসুবিধাগুলির বিষয়েও জেনে রাখা প্রয়োজন।
 

Web Desk - ANB | Published : Aug 10, 2022 11:18 AM IST

আলু পোস্ত খেতে ভালোবাসেনা এমন বাঙালি বোধহয় খুঁজেও পাওয়া যাবে না। পোস্ত আসলে একটি শক্তিশালী বীজ বা একটি ফলের বীজ যা রান্নায় বিভিন্ন উপায়ে ব্যবহৃত হয়। সম্ভবত খুব কম লোকই জানেন যে পোস্ত এমন একটি ফল যার চাষ করার জন্য লাইসেন্সের প্রয়োজন হয়। আসলে পোস্তের বীজ থেকে যে রস বের করা হয় তা খুবই নেশার । আপনি যদি এটি সম্পর্কে না জানেন তবে বলব আগে জেনে নিন পোস্ত কী এবং কীভাবে তৈরি হয়। এছাড়াও, পোস্ত খাওয়ার আগে তার সুবিধা এবং অসুবিধাগুলির বিষয়েও জেনে রাখা প্রয়োজন।

পোস্ত বীজের উপকারিতা-
 পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ-
বেশিরভাগ বীজের মতো, পোস্ত বীজ ফাইবার এবং অন্যান্য অনেক পুষ্টিতে সমৃদ্ধ। পোস্ত বীজ বিশেষ করে ম্যাঙ্গানিজ সমৃদ্ধ, যা হাড় গঠনে এবং রক্ত ​​জমাট বাঁধার হাত থেকে শরীরকে রক্ষা করতে খুবই কার্যকরী প্রমাণিত হয়।
 
হার্ট এবং ত্বকের সমস্যা দূর করে-
পোস্ত বীজের তেল বিশেষ করে মনো এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ, যা আপনার হৃদয় এবং ত্বকের জন্য উপকারী হতে পারে। পোস্ত বীজের তেল আপনার হার্ট সংক্রান্ত সমস্যা কমাতে সাহায্য করতে পারে। এটি ক্ষত নিরাময়েও সাহায্য করতে পারে।
 
পোস্ত দানা ব্যথা থেকে মুক্তি দেয়-
না ধোয়া পোস্ত বীজ মরফিন, কোডাইন এবং থেবাইনে পূর্ণ হতে পারে যা বিপজ্জনক ওষুধ। এগুলি আপনাকে ব্যথা থেকে মুক্তি দেবে, তবে আপনার কেবলমাত্র একজন ডাক্তারের পরামর্শে সেগুলি গ্রহণ করা উচিত।
 
পোস্ত বীজের অসুবিধা-
 ঘুম বেশি হয়-
পোস্তের বীজে এমন অনেক উপাদান রয়েছে, যা অতিরিক্ত খেলে ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। বেশি পোস্ত খেলে ঘুমের সমস্যা হতে পারে। অতিরিক্ত খেলে মৃত্যুও হতে পারে।

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আরও পড়ুন- ব্লিচ করার পর ত্বকে জ্বালা পোড়া করে, এই ঘরোয়া উপায়গুলি মেনে তবেই ব্যবহার করুন

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

 
ড্রাগ পরীক্ষা-
বেশি করে পোস্ত খাওয়ার মাধ্যমে আপনি ড্রাগ টেস্টে ইতিবাচক হতে পারেন। অবশ্যই আপনার অজানা নয় না যে এটি শরীরের জন্য কতটা বিপজ্জনক প্রমাণিত হয়।  
 
পোস্তর ক্ষতিকর দিক-
পোস্ত বীজ সাধারণত নিরাপদ বলে মনে করা হয় যখন পরিমিতভাবে খাওয়া হয়। এটি বেশি করে খেলে এর পার্শ্বপ্রতিক্রিয়া আপনার শরীরে দেখা দিতে শুরু করবে। অতিরিক্ত পরিমাণে পোস্ত খেলে তা আপনার শরীরের অনেক ক্ষতি করতে পারে।

Share this article
click me!